অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় কনটেইনার ভর্তি বিদেশী সিগারেট জব্দ

0
.

চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায়আনা এক কনটেইনার বিদেশি ব্র্যান্ডের সিগারেট জব্দ করেছে চট্টগ্রাম কাস্টম হাউস। এতে ৭ কোটি ১৩ লাখ টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা করা হয়েছিল বলে দাবি করেছে কাস্টমস কর্তৃপক্ষ।

আজ সোমবার (৫ সেপ্টেম্বর) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম কাস্টম হাউসের ডেপুটি কমিশনার (এআইআর) মো. সাইফুল হক।

.

তিনি জানান, চীন থেকে ‘টেক্সটাইল ডায় (রঞ্জক) স্টাফ’ ঘোষণায় ওই কনটেইনারটি বন্দরে আসে। এআইআর শাখা ঝুঁকি ব্যবস্থাপনার আওতায় রফতানিকারক, উৎপাদনকারী দেশ, আমদানিকারকের ব্যবসার ধরন ও ঠিকানা, পণ্যের প্রকৃতি বিশ্লেষণ করে এ চালানে অসত্য ঘোষণার বিষয়টি প্রাথমিকভাবে ধারণা করে। এরপর সোমবার (৫ সেপ্টেম্বর) কনটেইনারটি ফোর্স কিপডাউন করে শতভাগ কায়িক পরীক্ষা করে। যাতে মন্ড (ন্যানো), মন্ড (সুপার স্লিম), ক্যাভেলো পিউর ইত্যাদি ব্রান্ডের সিগারেট পাওয়া যায়। কাস্টম হাউসের এআইআর শাখার প্রচেষ্টায় ৭ কোটি ১৩ লাখ টাকা শুল্ক ফাঁকির অপচেষ্টা রুখে দেওয়া সম্ভব হয়েছে।

.

তিনি আরও বলেন, চালানটিতে ৮৪৯ প্যাকেজে মোট ১ কোটি ৬৯ লাখ ৮০ হাজার শলাকা বিদেশি সিগারেট পাওয়া যায়। যার আনুমানিক শুল্কায়নযোগ্য মূল্য ১ কোটি ১৯ লাখ টাকা। চালানটিতে জড়িত রাজস্বের পরিমাণ প্রায় ৭ কোটি ১৩ লাখ টাকা। অর্থাৎ আলোচ্য পণ্যচালানটিতে মিথ্যা ঘোষণায় ৭ কোটি ১৩ লাখ টাকা রাজস্ব ফাঁকি দেওয়ার অপচেষ্টা কাস্টম হাউস, চট্টগ্রামের এআইআর শাখার প্রচেষ্টায় রোধ করা সম্ভব হয়েছে।

কাস্টমের ডেপুটি কমিশনার মো. সাইফুল হক বলেন, এ ঘটনায় দোষী ব্যক্তিদের দ্রুত চিহ্নিত করে কঠোর ও দৃষ্টান্তমূলক শান্তির ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।