অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বড়পুকুরিয়া খনি থেকে ৪দিন ধরে কয়লা পরিবহন বন্ধ

0

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ

pic-21
.

গত ৪ দিন ধরে দিনাজপুরের বড়পুকুরিয়া খনিতে স্থানীয় কয়লা ব্যবসায়ীদের প্রতিরোধের মুখে বড় কয়লা বিক্রি ও পরিবহন বন্ধ রয়েছে। গত ৪ ডিসেম্বর খনি কর্তৃপক্ষ স্থানীয় কয়লা ব্যবসায়ীদের নিকট কয়লা বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নেয়। ফলে গত ৫ ডিসেম্বর সোমবার সকাল থেকে স্থানীয় কয়লা ব্যবসায়ীরা তাদের পুর্বের খরিদকৃত কয়লা বিক্রি ও পরিবহন বন্ধ করে দেয়।

এদিকে, খনি থেকে কয়লা পরিবহন বন্ধ থাকায় কয়লা নিতে আসা শত শত ট্রাক খনির গেটে আটকা পড়ে আছে। সিলেট, নোয়াখালি, নাটোর, কুমিল্লাাসহ দেশের বিভিন্ন এলাকা থেকে কয়লা নিতে আশা অপেক্ষামান ট্রাকের ভিড়ে যানজট হয়ে পড়েছে পার্বতীপুর ও ফুলবাড়ী আঞ্চলিক মহাসড়ক।

3-din-dhare-barapukuria-khoni-theke-kkayla-paribahan-bondho-07-12-2012
.

স্থানীয় কয়লা ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল কালাম বলেন, খনির সুচনালগ্ন থেকে আমরা কয়লার ব্যবসা করে আসছি। খনির যখন কয়লা বিক্রিতে ভাটা পড়েছিল সেই সময় আমরা বিভিন্ন মালিকের নিকট কয়লা বিক্রি করে দিয়েছি কয়লা বিক্রয়কারী হিসেবে গত ২০১৫ সালে খনি কর্তৃপক্ষ আমাদের পুরস্কৃত করেছে। অথচ এখন তারা ব্যবসায়ীদের নিকট কয়লা বিক্রি বন্ধ করে দিয়েছে। এতে আমরা ৪০-৫০ ব্যবসায়ীক ভাবে চরম ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছি। কর্তৃপক্ষ যতক্ষন পর্যন্ত আমাদের নতুন কয়লা দিবে না। ততদিন পর্যন্ত আমাদের (ডিও নেয়া) খরিদ করা মজুদকৃত কয়লা খনি থেকে সরবরাহ করতে দেওয়া হবে না।

বড়পুকুরয়া কয়লা খনির উপ-মহাব্যবস্থাপক (কয়লা বিক্রয় কর্মকর্তা) জাফর সাদিক বলেন, স্থানীয় কয়লা ব্যবসায়ী কেউ কয়লা ব্যবহারকারী প্রতিষ্ঠানের মালিক নয়। কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে কেবল মাত্র কয়লা ব্যবহারকারী প্রতিষ্ঠানের নিকট কয়লা বিক্রয় করবে। এজন্য তাদের নিকট কয়লা বিক্রির কোন সুযোগ নাই।