অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সিটিস্ক্যানের জন্য এভারকেয়ার হসপিটালে খালেদা জিয়া

0
.

করোনাভাইরাসে আক্রান্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সিটিস্ক্যান করানোর জন্য এভারকেয়ার (অ্যাপোলো) হসপিটালে নেওয়া হয়েছে । দলের দায়িত্বশীল একটি সূত্র থেকে এ তথ্য জানানো হয়েছে। দ্রুত সিটিস্ক্যান করানো হবে বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসক দলের প্রধান মেডিসিন ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ অধ্যাপক এফ এম সিদ্দিকী।

জানা গেছে, রাত আটটার পর খালেদা জিয়ার সিটি স্ক্যান করার জন্যে এ হাসপাতালে নেওয়া হবে । তবে চিকিৎসকদের সাথে বিষয়টি নিয়ে কথা বলা যায়নি। চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল খান এ বিষয়ে জানেন না বলে জানিয়েছেন।

এর আগে বিকেলে খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক তিন সদস্যের একটি দল স্বাস্থ্য পরীক্ষা করেন। চিকিৎসকদের দলনেতা ডাক্তার এফ এম সিদ্দিকী তখন বলেন, ম্যাডামের আজকে সেভেন ডে। কোবিডের পরিভাষায় ম্যাডাম এখন দ্বিতীয় সপ্তাহে এন্ট্রি হচ্ছে। আমি আগেও বলেছি যে, কোবিডের প্রথম ও দ্বিতীয় সপ্তাহের মধ্যে একটা পার্থক্য আছে। কোবিডের যত সাবধানতা, যত জটিলতা সেগুলো সাধারণত: সেকেন্ড উইকে হয়। সেজন্য আমরা আরেকটু সাবধানতা অবলম্বন করতে চাই।”

উনার সব পরীক্ষা করা হয়েছে। শুধু সিটি স্ক্যানটা করানো হচ্ছিল না। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, খুব দ্রুত স্বল্প সময়ের মধ্যেই সিটি স্ক্যানটা করিয়ে ফেলবো। এছাড়া উনার আর সব যেমন বায়ো কেমিক্যাল প্যারামিটারস, ফিজিক্যাল স্ট্যাটাস, অক্সিজেন স্যাচুরেশন এবং এপেটাইট, পালস, ব্লাড সার্কুলেশন অন্যান্য সব দিকে উনি- আলহামদুলিল্লাহ মোটামুটি ভালো আছে।”

এফএম সিদ্দিকী বলেন, কোভিডে কখনোই আপনি আগে থেকে বলতে পারবেন না কন্ডিশন কেমন হবে। এটা খুব দ্রুত পরিবর্তনশীল একটা রোগ। তবুও আমরা খুব দ্রুত দ্রুত সিটি স্ক্যান করিয়ে ফেলবো খুব দ্রুত।

‘আমরা যদি সিটি স্ক্যানের রিপোর্ট দেখে মনে করি যে, বাসায় রেখে চিকিতসা করাটা উনার জন্য ভালো হবে তাহলে আমরা বাসায় রাখব। আর সিটি স্ক্যান দেখে যদি মনে করি না আমরা ২/৩ দিনে জন্য বা কয়েকদিনের জন্য উনাকে হাসপাতালে অবজারভেশনে রাখা দরকার-আমরা সেটাও করব। আমাদের ডিসিশনটা নির্ভর করবে সিটি স্ক্যানের রিপোর্টের উপরে।