অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

`বড়দিন’ ঘিরে চট্টগ্রামে নানা আয়োজন, নিরাপত্তা জোরদার

0
.

আজ ২৫ ডিসেম্বর (শুক্রবার) খ্রিস্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন। এ উপলক্ষে চট্টগ্রামের বিভিন্ন জায়গায় ১৭টি গির্জায় নানা অনুষ্ঠানের আয়োজন করেছে খ্রিস্টান সম্প্রদায়। এছাড়া বড় দিনকে ঘিরে নগরীর অভিজাত হোটেল মোটেলগুলোতে থাকছে বাহারী খাবার ও নানা অনুষ্ঠান। তবে এ বছর করোনার মহামারীর কারণে সীমিতভাবে এবং স্বাস্থ্যবিধি মেনে বড় দিনের অনুষ্ঠানের অয়োজন করা হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে চট্টগ্রামের আর্চডাইয়োসিস এর প্রশাসক ফাদার লেনার্ড সি বিবেরু জানান, অনিশ্চয়তার মধ্যে সারাবিশ্ব, আমরাও আজ অনিশ্চয়তার মধ্যে। তথাপি কোন উৎসবতো থেমে নেই পালন হচ্ছে সব উৎসব। এই বড় দিনে যিশুর জন্ম আমাদের সকলের একটা প্রার্থনা থাকবে যাতে করে করোনার এ মহামারী দীরিভুত হয়। একটি স্বাভাবিক বিশ্ব যেন আমরা দেখতে পারি।

.

এদিকে দিবসটিকে ঘিরে কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে চট্টগ্রামের গির্জাগুলো নিরাপত্তা জোরদার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। গতকাল বৃহস্পতিবার থেকে নগরীতে চেকপোস্ট বসিয়ে যানবাহন তল্লাশী এবং গির্জা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন এবং র‌্যাবের টহল টিম জোরদার করা হয়েছে।

পুলিশ সূত্র জানিয়েছে, ২৫ ডিসেম্বর ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও শান্তিপূর্ণভাবে বড় দিন পালন করতে ইতোমধ্যেই গির্জা কর্তৃপক্ষ স্বাস্থ্যবিধি মেনে সব অনুষ্ঠান পালন করছে। মাস্ক পরা ছাড়া কেউ অনুষ্ঠানে এবং গির্জা এলাকায় প্রবেশ করতে পারবে না।

সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, ‘বড়দিন উপলক্ষে পুলিশ এবং গোয়েন্দা সংস্থার লোকজন সতর্ক আছে। এছাড়া বড়দিনে কোনও প্রকাশ অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটি গির্জায় অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হবে।’ তিনি আরও বলেন, ‘পোশাক পরিহিত পুলিশের পাশাপাশি ওইদিন মাঠে সাদা পোশাকের পুলিশ এবং গোয়েন্দা সংস্থার লোকজনও নিয়োজিত থাকবে। এছাড়া পুলিশ ইতোমধ্যে গির্জা কর্তৃপক্ষকে নিরাপত্তা জোরদার করার জন্য কিছু নির্দেশনা দিয়েছে।

.

এছাড়া বড়দিন উপলক্ষে নগরীর বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্ট সাজানো হয়েছে।

নগরীর পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লু, হোটেল পেনিনসুলা ও হোটেল আগ্রাবাদ এবং ওয়েলপার্ক রেসিডেন্সিয়ালসহ নগরীর তারকা হোটেলগুলো নেয়া হয়েছে বিশেষ আয়োজনের উদ্যোগ। হোটেলের লবি সাজানো হবে বর্ণাঢ্য সাজে। হোটেল পেনিনসুলায় থাকবে লাইভ মিউজিক শো, স্পেশাল তাকির্শ বুফে। এছাড়া সান্তা ক্লজ তুলে দেবেন মজার মজার উপহার।

.

পেনিনসুলার মার্কেটিং এক্সিকিউটিভ সামিরা খান জানান, বড়দিনের উৎসব উদযাপনে প্রতি বছরের মতো এবারও বর্ণাঢ্য আয়োজন করেছে পেনিনসুলা। সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি, বড়দিনে সান্তাক্লজ উপহার হাতে শিশু এবং অতিথিদের স্বাগত জানাবে। সান্তা’র হাতে থাকবে শিশুদের জন্য গুডিভর্তি ব্যাগ।

হোটেল আগ্রাবাদে ২৫ ডিসেম্বর সান্তা ক্লজ শিশুদের হাতে উপহার তুলে দেবেন। এছাড়া হোটেলে অবস্থানরত সবাইকে দেয়া হবে ক্রিসমাস কেক। ২৫ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত তার্কিশ বুফের আয়োজন থাকবে বলে জানায় কর্তৃপক্ষ।