অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দুই নম্বর গেইটের পুলিশ বক্সে রিমোট কন্ট্রোল দিয়ে বিস্ফোরণ ঘটানো হয়

0
.

চট্টগ্রামের দুই নম্বর গেইটের পুলিশ বক্সে বোমা বিস্ফোরণের ঘটনার দুই মাস পর ৩ নব্য জেএমবির সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। রিমোট কন্ট্রোলের মাধ্যমে এই বিস্ফোরণ ঘটনা হয়েছে বলে আটককৃতরা স্বীকার করেছে বলে পুলিশের দাবী।

গত ২৮ ফেব্রুয়ারী রাতে নগরীর দুই নম্বর গেইট এলাকার পুলিশ বক্সে হঠাৎ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ৩ পুলিশসহ ৫ জন আহত হয়েছিল।

এ মামলা তদন্ত করতে গিয়ে হামলার সঙ্গে নব্য জেএমবির সদস্যরা জড়িত থাকার তথ্য পায় পুলিশ। জেএমবির ৭ সদস্য ঘটনার সাথে জড়িত ছিল বলে তদন্তে বেরিয়ে আসে। তাদের মধ্যে গতকাল রবিবার বিকেলে নগরীর বাকলিয়া থানাধীন ডিসি রোডের গণি কলোনীতে অভিযান চালিয়ে ৩ জনকে গ্রেফতার করে সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট।

সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার পলাশ কান্তি নাথ আজ সোমবার বিকালে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।

.

গ্রেফতারকৃতরা হল- জেলার সাতকানিয়া উপজেলার দক্ষিণ ঢেমশা হাদুরপাড়া এলাকার মো. ইসহাক মিয়ার ছেলে মো. সাইফুল্লাহ (২৪), দক্ষিণ মারফলা এলাকার মনির আহমদের ছেলে মো. এমরান (২৫) ও উত্তর ঢেমশা মাইজপাড়া এলাকার মহরম আলীর ছেলে মো. আবু সালেহ (২৫)।

এদের মধ্যে মো. সাইফুল্লাহ চকবাজার এলাকার নুরা এন্টারপ্রাইজ নামে একটি কম্পিউটার দোকানের কর্মচারী, এমরান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের এবং আবু সালেহ ন্যাশনাল পলিটেকনিকের ছাত্র।

পুলিশ জানায়, পুলিশ বক্সে হামলার সঙ্গে সরাসরি ৭ জনের জড়িত থাকার তথ্য পেয়েছি আমরা। তবে নব্য জেএমবির এ গ্রুপটিতে ১২ জনের মতো সদস্য রয়েছেন।

.

তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ২৮ ফেব্রুয়ারি সেলিম, আবু সাদেকসহ তিনজন আইইডি (ইমপ্রভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস) নিয়ে এমরানের বাসায় যান। দুপুরে জুমার নামাজ শেষে কয়েক জায়গায় ঘোরাঘুরি করে সবাই মিলে বিস্ফারণের জন্য দুই নম্বর গেইট পুলিশ বক্সকে টার্গেট করেন।

রিমোট কন্ট্রোলারের মাধ্যমে কীভাবে আইইডি বিস্ফোরণ ঘটাতে হবে এমরানকে সেই প্রশিক্ষণ দেন সেলিম। পরে তার হাতে রিমোট কন্ট্রোলার হস্তান্তর করেন। আবু সাদেক আইইডি পুলিশ সদস্যদের অগোচরে পুলিশ বক্সের ভেতরে থাকা টেবিলের নিচে রেখে আসেন। পরে এমরানকে ফোনে জানান তিনি।

এমরান বিস্ফোরণ না ঘটিয়ে রিমোট কন্ট্রোলারটি আপন নিবাসের সামনে ডাস্টবিনে ফেলে দেন। পরে সাইফুল নামে আরেকজন ডাস্টবিন থেকে রিমোট কন্ট্রোলারটি সংগ্রহ করেন। তিনি পুলিশ বক্সের বিপরীতে যাত্রী ছাউনির পাশে দাঁড়িয়ে রিমোট কন্ট্রোলারের মাধ্যমে আইইডি বিস্ফোরণ ঘটান।

এরআগে, ২৮ ফেব্রুয়ারি রাতে দুই নম্বর গেট মোড়ের পুলিশ বক্সে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে নগর ট্রাফিক পুলিশের সার্জেন্ট আরাফাতুর রহমান, সহকারী পুলিশ পরিদর্শক (এএসআই) মো. আতিকসহ পাঁচ জন আহত হন। বিস্ফোরণের পরদিন (২৯ ফেব্রুয়ারি) ঘটনার সঙ্গে নিজেদের সম্পৃক্ততা দাবি করে ইসলামিক স্টেট (আইএস)। আইএস পরিচালিত আমাক নিউজ এজেন্সির বরাত দিয়ে জঙ্গিগোষ্ঠীর ইন্টারনেটভিত্তিক তৎপরতা নজরদারি করা যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়েবসাইট ‘সাইট ইন্টেলিজেন্স গ্রুপ’ এ তথ্য জানায়।