অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মুসলমানের শান্তি ও সমৃদ্ধি কামনার দিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

0
.

বিশ্ব মুসলমানের শান্তি এবং সমৃদ্ধি কামনার মধ্য দিয়ে শেষ হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আগামী শুক্রবার (১৭ জানুয়ারি) আবার শুরু হবে এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

আখেরি মোনাজাতে লাখ লাখ মুসল্লি মুখর করে তোলেন টঙ্গীর তুরাগ নদের তীর। রোববার (১২ জানুয়ারি) সকাল ১১ টা ০৮ মিনিটে শুরু হয় আখেরি মোনাজাত। যা শেষ হয় ১১টা ৪৬ মিনিটে।

এবারের মোনাজাত পরিচালনা করেন তাবলীগ জামাতের শীর্ষস্থানীয় মাওলানা জোবায়ের। মোনাজাতের আগে হেদায়েতি বয়ান করেন তিনি।

শীতের তীব্রতা উপেক্ষা করে টঙ্গী তুরোগ তীরে সমবেত হয়ে চোখের জলে মুসল্লিরা দেশ জাতি এবং মুসলিম উম্মাহর শান্তি এবং সমৃদ্ধি কামনা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ইজতেমার মোনাজাতে অংশ নিয়েছেন।

এর আগে রোববার ফজরের নামাজের পর শুরু হয় নির্দেশনামূলক বয়ান। ১১টার পর জনসমুদ্রে হঠাৎ নেমে আসে নীরবতা, এরপরই শুরু হয় আখেরি মোনাজাত।

বিশ্ব ইজতেমায় গভীর আবেগপূর্ণ আখেরি মোনাজাতে গোটা দুনিয়ায় পথভ্রষ্ট মুসলমানের সঠিক পথের দিশা এবং তাবলীগের কাজে সবাইকে নিয়োজিত হওয়ার তওফিক কামনা করে মহান আল্লাহর রহমত, মাগফিরাত ও নাজাত প্রার্থনা করা হয়।

ইহলৌকিক ও পারলৌকিক কল্যাণ কামনায় দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি স্রষ্টার শাহি দরবারে কান্নাকাটি করে চোখের অশ্রু ঝরান। আবেগঘন লাখো কণ্ঠে উচ্চারিত হয়েছে রাহমানুর রাহিম আল্লাহর মহত্ব ও শ্রেষ্ঠত্ব।

এ সময় ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে মধ্যাহ্নের আকাশ-বাতাস মুখরিত করে মহামহিম ও দয়াময় আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় লাখ লাখ মুসল্লি আকুতি জানান।

ইজতেমা ময়দান ও আশপাশে অবস্থান নিয়ে আল্লাহর দরবারে দুই হাত তুলে গুনাহগার, পাপি বান্দা প্রতিপালকের কাছে ক্ষমা চেয়ে কান্নার বুক ভাসান মুসল্লিরা।