অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ইভিএম এ ভোট কারচুপির কোনো সুযোগ নেই- সিইসি

0
.

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি :
ইভিএম এ ভোট কারচুপির কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা।

চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচনের প্রস্তুতি এবং ইভিএম প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা একথা জানান।

এ সময় তিনি বলেন, যারা প্রার্থী হয়েছেন তারা ইভিএম ভালোভাবে দেখেন, তাহলে এ ভুলটা কেটে যাবে। এখানে যারা প্রশিক্ষণ নিয়েছেন তাদের সাথে কথা বলেছি, তারা জানিয়েছেন ইভিএম এর মধ্যে কোনো সন্দেহ নেই নির্বাচনে অসুবিধা হতে পারে বা কারচুপির কারণ হতে পারে।

.

আজ মঙ্গলবার (৭ জানুয়ারি) বিকেলে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার বশরত নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নির্বাচনী প্রস্তুতি ও সদরের গোমদন্ডী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে ইভিএম প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন তিনি।

সিইসি কে এম নুরুল হুদা সাংবাদিকদের বলেন, বোয়ালখালীতে আসার পথে দেখলাম প্রার্থীদের পোস্টার পাশাপাশি লাগানো। এখানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সাথে কথা বলে জানলাম নির্বাচনী পরিবেশ ভালো রয়েছে, প্রার্থীদের মাঝে কোনো গ্রুপিং সৃষ্টি হয় নাই। মনোমালিন্যের ঘটনাও ঘটেনি।

ঢাকা থেকে খবর নিয়েছি যারা প্রার্থী, প্রধান প্রার্থী তাদের মধ্যে ভালো আন্ডারস্ট্যান্ডিং রয়েছে, নিজেরা কোনো রকম সহিংসতায় যাবে না। নির্বাচন সুষ্ঠু হওয়ার জন্য তারা দুজনই আন্তরিক।

আর নতুন কোনো প্রযুক্তি শুরু হলে কিছুটা বির্তক থাকে, কিন্তু আমার মনে হয় কয়েকটি নির্বাচনের পরে সব মানুষের মধ্যে বিষয়টি পরিস্কার হয়ে যাবে এবং সন্দেহ কেটে যাবে।

ঢাকা সিটি করর্পোরেশন নির্বাচনের দিন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেন, সরকারের বছরের ছুটির তালিকা হয় মন্ত্রীর পরিষদের সভায়। সেখানে সরস্বতী পূজার ছুটি নির্ধারিত করা হয়েছে ২৯ তারিখ। সে কারণে আমরা ২৯ তারিখ নির্বাচনের দিন ধার্য্য করিনি। তাই ৩০ তারিখ নির্বাচনের দিন ধার্য্য করা হয়েছে।

এসময় উপস্থিতি ছিলেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান, যুগ্ম সচিব ফরহাদ আহমেদ খান, চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন অফিসার হাসানুজ্জামান, অতিরিক্ত আঞ্চলিক কর্মকর্তা আতাউর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা আছিয়া খাতুন ও বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ মোহাম্মদ নেয়ামত উল্লাহ (পিপিএম)।