অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

১০ হাজারেরও বেশি উট গুলি করে মারা হবে আজ

0
.

অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলের একটি বনের ১০ হাজার উটকে গুলি করে মেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া।

আজ বুধবার প্রশিক্ষিত শুটার দিয়ে হেলিকপ্টার থেকে গুলি করে মারা এসব বন্য উটকে মারার প্রক্রিয়া শুরু হবে। খবর সিএনএন-এর

স্থানীয় সরকার আনানজু পিতজানৎজাতজারা ইয়ানকুনিৎজাতজারা ল্যান্ডসের (এওয়াইপি) বরাত দিয়ে মঙ্গলবার সিএনএন জানায়, ওই অঞ্চলে উটগুলোর উৎপাত চরমে উঠেছে। আদিবাসীদের ঘরবাড়িতে হানা দিয়ে বেড়া ভেঙে দিচ্ছে, ক্ষেত মাড়িয়ে ফসল নষ্ট করে দিচ্ছে এসব উট। উটগুলোকে এখনই না মারলে পরে মানুষের বসবাসের অনুপযোগী হয়ে যাবে অঞ্চলটি। তাই ১০ হাজার উট নিধন করার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় আদিবাসীদের এক নেতা। তার সিদ্ধান্তে সহমত জানিয়েছে এ নিদের্শনা দিয়েছে কর্তৃপক্ষ।

এছাড়া বিপুল সংখ্যায় উট হত্যার পেছনে আরো যেসব কারণ দেখানো হয়েছে, অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলটি খরাপ্রবণ এলাকা। যেখানে উটগুলো বেশি পরিমাণে পানি খাচ্ছে। এতে সে স্থানে পানির সংকট এতোই দেখা দিয়েছে যে মানুষ তাদের প্রয়োজনীয় পানি সংগ্রহ করতে পারছে না। এছাড়া ছাড়া মিথেন গ্যাস সৃষ্টি করে তাপমাত্রা বাড়িয়ে দেয়ার পেছনেও এই উটগুলোকে দায়ী করা হচ্ছে।

এ বিষয়ে দেশটির কর্তৃপক্ষ বলছে, দক্ষিণাঞ্চলের বিপুল সংখ্যক উটের মলমূত্র মিথেন গ্যাস তৈরি হচ্ছে। হিসেব অনুযায়ী, এ গ্যাস এক টন কার্বনডাই অক্সাইডের সমপরিমাণ। এতে শুধু সেখানেই নয়; বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি করছে উটগুলো।

সরকারের এমন বক্তব্যে সহমত জানিয়ে দেশটির কার্বন ফার্মিং স্পেশালিস্টস রিজেনকোর প্রধান নির্বাহী টিম মুরে বলেন, এক মিলিয়ন উট প্রতিবছর এক টন কার্বন নিঃসরণ করছে। যা ৪ লাখ গাড়ি থেকে নিঃসরিত কার্বনের সমপরিমাণ।

১০ হাজার উট হত্যার বিষয়টি বিস্মিত করলেও এ ক্ষেত্রে তা নয় মন্তব্য করে দেশটির জাতীয় বন্য উট ব্যবস্থাপনা পরিকল্পনা বিভাগ দাবি করছে, অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলের বন্য উটদের সংখ্যা যদি নিয়ন্ত্রণ করা না যায়, তাহলে প্রতি নয় বছরে সংখ্যা দ্বিগুণ হয়ে যাবে। সূত্র: সিএনএন, ডেইলি মেইল, ইন্ডিপেন্ডেন্ট ইউকে