অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম মহানগরীতে চালু হল এটিএম বুথের মাধ্যমে পানি বিক্রি

0
.

চট্টগ্রাম মহানগরীতে এটিএম বুথ থেকে ওয়াসার পানি বিক্রির কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। বুধবার (১ জানুয়ারি) নগরীর খুলশীতে এক নম্বর সড়কের সামনে স্থাপিত এটিএম বুথটি উদ্বোধন করেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ।

এখান থেকে ক্রেডিট কার্ড পাঞ্চিং করে ৬০ পয়সা দামে প্রতি লিটার পানি কিনতে পারছেন গ্রাহকরা।

ওয়াসা কর্তৃপক্ষ এবং প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানের সাথে কথা বলে জানাগেছে, একটি বুথ দিয়ে কার্ড সিস্টেমে পানি বিক্রির কার্যক্রম উদ্বোধন করা হলেও মূলত এক বছরের মধ্যে নগরীর বিভিন্ন এলাকায় অন্তত ১০০টি বুথ স্থাপন করে নগরবাসীর পানি কেনার ব্যবস্থা করা হবে।

খুলশীর ১ নম্বরে স্থাপিত ওয়াসার এটিএম বুথ।

ব্যাংকের এটিএম বুথের মতোই কাউন্টার থেকে কার্ড পাঞ্চের মাধ্যমে পানি বিক্রি করতে যাচ্ছে চট্টগ্রাম ওয়াসা। প্রতি লিটার ৬০ পয়সা মূল্যে আপাতত খুলশীতে একটি বুথের মাধ্যমে ১ জানুয়ারি থেকে অত্যাধুনিক এ ব্যবস্থায় পানি বিক্রি করা হবে। ২০২০ সালে ১০০ পয়েন্টে স্থাপন করা হবে পানির এটিএম বুথ।

পরীক্ষামূলকভাবে ওয়াসার প্রধান কার্যালয়ের সামনে, আগ্রাবাদ ওয়াসা অফিসের সামনে এবং বহদ্দারহাটে (ওয়াসা বোস্টারের সামনে) বুথ স্থাপন করা হচ্ছে।

এ ব্যাপারে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ বলেন, আমেরিকাসহ বিশ্বের উন্নত দেশগুলোতে এ পদ্ধতি পানি বিক্রি করা হচ্ছে বাংলাদেশে আমরাই চট্টগ্রামে কার্ডের মাধ্যমে পানি বিক্রি করার উদ্যোগ নিয়েছি।

ওয়াসার সহযোগিতায় মার্কিন প্রতিষ্ঠান ড্রিংকিং ওয়েল ওয়াটার এটিএম নামের পাইলট প্রকল্পটি বাস্তবায়ন করছে।

ওয়াসার সঙ্গে যৌথভাবে কাজ করছে আমেরিকার ড্রিংকওয়েল কোম্পানি। কোম্পানির সিইও বাংলাদেশী মিনজাজ চৌধুরী  বলেন, আমরা বিশ্বের অনেক দেশে সফলতার সঙ্গে প্রকল্পগুলো বাস্তবায়ন করেছি। ২০১৭ সালে অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনে ওয়াটার এটিএম বুথ চালু করেছি।

পরীক্ষামূলকভাবে খুলশী ১নং রোডের মুখেই ওয়াটার বুথটি স্থাপন করা হয়েছে। পরবর্তীতে আগ্রাবাদ, ওয়াসা মোড়, নয়াবাজার, সদরঘাটের সাহেব বাজারেও অতিসত্তর ওয়াটার বুথ স্থাপন করা হবে।