অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মহাসড়কের সীতাকুণ্ডে কেটে ফেলা হচ্ছে লাখ টাকার সরকারী গাছ

0
.

কামরুল ইসলাম দুলু, সীতাকুণ্ডঃ

চট্টগ্রামের সীতাকুণ্ডে গাছের ডাল ছাঁটাইয়ের নামে উপজেলার মহাসড়কের পাশের প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে সরকারী গাছ নির্বিচারে কেটে ফেলা হচ্ছে।

সড়ক বিভাগের কিছু অসাধু কর্মকর্তার নির্দেশে এই গাছ কাটা হচ্ছে বলে জানান স্থানীয় এলাকাবাসী।

সরেজমিনে ঘুরে দেখা যায়, সীতাকুণ্ড পৌরসভা এলাকার ইকো-পার্কের গেইট থেকে বাড়বকুণ্ড ইউনিয়নের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশের সরকারি গাছের ডাল ছাঁটাইয়ের নামে প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে রাস্তার পাশের সরকারী গাছ নির্বিচারে কেটে ফেলা হচ্ছে। এতে আপত্তি তুলেছেন এলাকার স্থানীয় বাসিন্দারা।

ওই এলাকার স্থানীয় বাসিন্দা মো.আলা উদ্দিন ও মো.জামশেদ বলেন, নুয়ে পড়া ডাল কেটে ফেলার নামে বহু পুরনো কড়ই,আকাশ মনি,আম, কাঁঠাল গাছসহ বিভিন্ন প্রকারের ফলজ ও বনজ গাছের মূল শাখা কেটে উজার করে ফেলা হচ্ছে। যেভাবে গাছের ডাল ছাঁটায় করছে এতে বেশির ভাগ গাছ মারা যেতে পারে।

সড়ক বিভাগের কিছু অসাধু কর্মকর্তার নির্দেশে এই গাছ-নিধন কর্মযজ্ঞে মেতেছেন ঠিকাদার কর্মীরা। ডাল ছাঁটায়ের নামে বৃক্ষ নিধন করে লক্ষ লক্ষ টাকার গাছ বেআইনিভাবে বিক্রি করে দিচ্ছেন।

বাড়বকুণ্ড মান্দারীটোলা এলাকা হতে ঢালীপাড়া পর্যন্ত মহাসড়কের পূর্ব পাশের সকল প্রকার গাছের প্রায় একি রকম চিত্র লক্ষনীয়। ডাল গুলো সাথে সাথে ট্রাকে করে অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে। এতে ছাঁটায়ের নামে গাছ নিধনে সড়কের সৌন্দয্য নষ্ট হচ্ছে। ক্ষতি হচ্ছে পরিবেশের।

এবিষয়ে সীতাকুণ্ড উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) মিল্টন রায় জানান,বিষয়টি আমার জানা নেই। সড়ক ও জনপথ বিভাগের উর্দ্ধতন কর্মকর্তারা ঘটনার সত্যতা যাচায় করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।

এব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের উপ-প্রকৌশলী জুলফিকার জানান, গাছের ডাল ছাঁটায়ের নামে মূল ডাল-পালা কাটার বিষযটি আমি শুনেছি। ডাল ছাটায়ের জন্য কে নির্দেশ দিয়েছে তা আমার জানা নেই।