অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এমপি নদভী ও মেয়র নাছিরের বিরুদ্ধে ইসিতে আবু সুফিয়ানের অভিযোগ

0
.

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মত চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে কেন্দ্র দখল করে নৌকার পক্ষে ভোট নেয়ার বক্তব্যের একটি ভিডিও চিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল এবং অনলাইন নিউজ পোর্টাল পাঠক ডট নিউজে সংবাদ প্রকাশের পর চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) থেকে নির্বাচিত সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভীর বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধি লংঘনের অভিযোগ তুলেছেন প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী আবু সুফিয়ান।

 

এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়ে নির্বাচন কমিশনে (ইসি) অভিযোগ দায়ের করেছেন ধানের শীষ প্রতীকের এই প্রার্থী।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) মোহাম্মদ হাসানুজ্জামানের কাছে তিনি লিখিত ওই অভিযোগ দায়ের করেন। একই দিন আবু সুফিয়ান

সহকারী রিটার্নিং কর্মকর্তা ও সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা বরাবর আরেক অভিযোগে চট্টগ্রাম সিটি কর্পোরেশেন মেয়র আ জ ম নাছির উদ্দীন কর্তৃক প্রতিদ্বন্দ্বী প্রার্থী মোছলেম উদ্দিন আহমদের নির্বাচনী কার্যালয় উদ্বোধন করাকে নির্বাচন বিধিমালার লঙ্ঘন উল্লেখ করে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের আবেদন করেন।

অভিযোগ করা হয়েছে, বুধবার তিনি নগরীর লালখান বাজারে নৌকা প্রতীকের প্রার্থী মোছলেম উদ্দিন আহমেদের বাসায় এক সভায় অংশ নেন। ওই সভায় প্রার্থীর উপস্থিতিতে চান্দগাঁও থানা এলাকায় ভোটের দিন কেন্দ্র দখল ও পেশীশক্তির মাধ্যমে ভোট ডাকাতি ও কেন্দ্র নিয়ন্ত্রণের নীলনকশা সহকর্মীদের অবহিত করেন। আশপাশের এলাকায়ও একই কায়দায় ভোট কেন্দ্র দখলের জন্য তিনি নির্দেশনা দিয়েছেন। নদভীর এই বক্তব্য বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ হয়েছে বলে উল্লে­খ করে আবু সুফিয়ান বলেছেন, সাংসদের এমন বক্তব্যের পর আদৌ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে কি না, সেটা নিয়ে তিনি সন্দিহান। সাংসদের বক্তব্য নির্বাচন কমিশন এবং নির্বাচনী আচরণ বিধিমালাকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শনের শামিল।’

উল্লেখ্য- গত বুধবার (২৫ ডিসেম্বর) রাতে নগরীর লালখান বাজারস্থ মোছলেম উদ্দীনের বাসভবনে আয়োজিত এক মতবিনিময় সভায় সাতকানিয়া লোহাগাড়ার আসনের সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভী চট্টগ্রাম সিটি সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনকে চসিক নির্বাচনে জেতাতে চট্টগ্রাম নগরীর চান্দগাঁও এলাকায় একাই ৬০টি ভোট কেন্দ্র একাই দখল করেছিলেন বলে স্বাীকার করে বলেন-‘আমরা সবাই মোছলেম ভাইয়ের জন্য কাজ করবো। আমি বোয়ালখালীতেও যাব, চান্দগাঁও এরিয়াতেও যাব। কেননা চান্দগাঁও এলাকায় যেহেতু আমি থাকি সেখানে আমি কাজ করব। যেভাবে আমি গতবার আ জ ম নাছির সাহেবের জন্য কাজ করেছিলাম। সেবার আমি একাই ৬০টি কেন্দ্র নিয়ন্ত্রণে নিয়ে নিছিলাম। এমনভাবে নিয়েছিলাম মানুষ বলাবলি করছিল নদভী সাব মৌলানা হয়ে একেবারে গুণ্ডার মতো করে নিয়ে নিলো। তারা বলছে উনাকে আলেম মনে করতাম কিন্তু কাজ করেছে একেবারে সন্ত্রাসীর মতো।

সভার এই ভিডিও চিত্রসহ পাঠক ডট নিউজে “চসিক নির্বাচনে একাই ৬০ কেন্দ্র দখলের কথা স্বীকার করলেন এমপি নদভী” শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হলে এ নিয়ে ব্যাপাক সমালোচনা হয়।

ধানের শীষের প্রার্থী আবু সুফিয়ান বলেন, আমি কোনো ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ করিনি। মেয়র এবং এমপি পদে থেকে নির্বাচনী আইন ভঙ্গ করার বিষয়টি কমিশনকে জানিয়েছি এবং প্রতিকার প্রার্থনা করেছি। আমি চাই, একটি সুষ্ঠু সুন্দর নির্বাচন হোক। আমরা সবাই যেন আইন মেনে চলি এবং জনগণকে একটি ভালো নির্বাচন উপহার দিই। এজন্য যেসব জায়গায় আচরণবিধি লঙ্ঘন হচ্ছে, সেগুলো কমিশনকে জানাচ্ছি। আশা করি, আচরণবিধি প্রতিপালনের বিষয়ে তারা উদ্যোগী হবেন এবং যারা ভঙ্গ করেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

তবে মোছলেম উদ্দিন আহমেদের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব নগর আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নোমান আল মাহমুদ বলেন, মেয়র হিসেবে আ জ ম নাছির উদ্দীন সাহেব কার্যালয় উদ্বোধন করেননি। দলের মহানগর কমিটির সাধারণ সম্পাদক হিসেবে করেছিলেন। এতে কোনো ধরনের নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন হয়নি বলে আমরা মনে করি।

এদিকে আবু সুফিয়ান গত বুধবার আরো একটি অভিযোগ দিয়েছেন সহকারী রিটার্নিং অফিসার মো. শফিকুল ইসলামের কাছে। এতে বলা হয়েছে, বোয়ালখালী উপজেলার বিভিন্ন জনবহুল এলাকায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোছলেম উদ্দিন আহমেদের পক্ষে রঙিন কাপড় দিয়ে আস্ত নৌকা এবং নানা রঙের নৌকা প্রতীকের তোরণ নির্মাণ করা হয়েছে। বিষয়টি নির্বাচনী আচরণ বিধিমালার পাশাপাশি নির্বাচনী আইনেরও পরিপন্থি।

অভিযোগের জানতে চাইলে উপনির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান বলেন, কোনো অভিযোগ এখনও পাইনি। আমরা তো মাঠে আছি। নির্বাচনের খুব সুন্দর পরিবেশ আছে। প্রার্থীরা সবাই উৎসবমুখর পরিবেশে প্রচারণা করছেন। আশা করছি, শেষদিন পর্যন্ত সুন্দর পরিবেশ থাকবে।

সহকারী রিটার্নিং অফিসার ও চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বলেন, সম্ভবত অভিযোগগুলো ডেসপাসে জমা দিয়েছে। আমরা তো নির্বাচন নিয়ে খুবই ব্যস্ত। সেজন্য হয়ত এখনও আমাদের হাতে আসেনি।