অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ক্যালিফোর্নিয়ার সৈকতে দেখা মিলেছে অদ্ভুদ মাছ “পেনিস ফিশ”

0
.

অদ্ভুত আকৃতির বিস্ময়কর এক প্রজাতির সামুদ্রিক প্রাণীতে ভরে গেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সমুদ্র সৈকত। সম্প্রতি অঞ্চলটিতে আঘাত হানা বোম্ব সাইক্লোনের প্রভাবে গভীর সমুদ্র থেকে তীরে চলে এসেছে এগুলো। আর এ নিয়ে চাঞ্চল্য শুরু হয়েছে গোটা ইন্টারনেট দুনিয়ায়।

পুরুষাঙ্গের মতো দেখতে হওয়ায় এ প্রাণীগুলোকে ‘পেনিস ফিশ’ নামে ডাকছেন অনেকে। বিষয়টি নিয়ে অনেকেই মজাও করছেন।

এই পেনিস ফিসের দৈর্ঘ প্রায় ১০ ইঞ্চি। ইভান পার নামে এক বিজ্ঞানী ক্যালিফোর্নিয়ার সমুদ্রসৈকতে প্রথম এই সামুদ্রিক প্রাণীকে দেখতে পান । তিনি দ্য ওয়াইল্ড লাইফ সোসাইটির পশ্চিম বিভাগের বায়োলজিস্ট হিসেবে কর্মরত।

তিনি জানিয়েছেন, এটা সত্য যে প্রাণীটিকে একেবারে পুরুষের যৌনাঙ্গের মতো দেখতে। বেশিরভাগ সময় এগুলো পানির তলায় থাকে। কোনো মাছ নয়, এক ধরনের জলজ কীট হিসেবেই এই প্রাণীগুলোকে ব্যাখ্যা করেছেন পার। এদের নাম উরেছিস ইউনিসিঙ্কটাস। তাদের ‘ফ্যাট ইনকিপার ওর্মস’ বলেও ডাকা হয়।

প্রাণীগুলো বেশিরভাগ সময় একেবারে পানির গভীরে থাকে। সাধারণত ব্যাকটেরিয়া, প্ল্যাঙ্কটন ও কাদার মধ্যে থাকা খনিজ খেয়ে বেঁচে থাকে। অনেক বছর বাঁচে এগুলো। কিন্তু হঠাৎ করে সমুদ্রসৈকতে বিপুল পরিমাণ প্রাণী উঠে আসায় বিভিন্ন জল্পনা তৈরি হয়েছে। তাহলে উষ্ণায়নের প্রভাবেই এ ধরনের ঘটনা ঘটছে, বিষয়টি নিয়ে ইতিমধ্যে গবেষণা শুরু করে দিয়েছে একদল বিজ্ঞানী।

সূত্র : সিএনএন