অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাষ্ট্রপতিকে লিগ্যাল নোটিশ দিল গ্রামীন ফোন

0
.

নিরীক্ষা দাবির পাওনা টাকা নিয়ে সরকারের সঙ্গে সালিশের (আর্বিট্রেশন) জন্য সিঙ্গাপুরের একটি ল ফার্মের মাধ্যমে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের কাছে একটি উকিল নোটিশ (লিগ্যাল নোটিশ) পাঠিয়েছে দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের মালিকানা প্রতিষ্ঠান টেলিনর। আজ বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী জানান, জনগণের এই অর্থ আদায়ে সরকার বদ্ধ পরিকর। বিষয়টি সুরাহায় আলোচনার সুযোগ রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘যেহেতু বিষয়টি আদালতে গড়িয়েছে, এখন আদালতের বাইরে আলোচনার আর সুযোগ নেই। তবে আদালত যদি আর্বিট্রেশনের আদেশ দেয়, তাহলে আর্বিটেশন করতে পারবো।’

টেলিনরের এ ধরনের নোটিশ পাঠানোকে ‘দুঃখজনক’ উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘‘বাংলাদেশে ব্যবসা করবে একটি প্রতিষ্ঠান, সেই প্রতিষ্ঠানটি আমাদের রাষ্ট্রপতিকে উকিল নোটিশ দিয়ে আর্বিট্রেশনের জন্য চাপ দেবে, এটা বোধহয় খুব সহজে গ্রহণ করার মতো অবস্থা না।’

জানা গেছে, নোটিশটি অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর পাঠানো হয়েছে। সালিশ না হলে আন্তর্জাতিক আদালতেও যাওয়ার কথা বলেছে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে টেলিনর গ্রুপের এশিয়া অঞ্চলের কমিউনিকেশন বিভাগের পরিচালক ক্যাথরিন স্ট্যাং লন্ড গণমাধ্যমে একটি বিবৃতি পাঠিয়েছেন। এই প্রক্রিয়াটিতে গ্রামীণফোন ‘কোন পক্ষ নয়’ দাবি করে ক্যাথরিন বলেছেন, ‘বাংলাদেশে  নিজেদের সম্পদের সুরক্ষা নিশ্চিত করা টেলিনর গ্রুপের জন্য একটি গুরুত্বপূর্ণ। অডিট আপত্তির বিষয়টি স্বচ্ছভাবে নিষ্পত্তি করার উদ্দেশ্যে একটি গঠনমূলক সমাধানের লক্ষ্যে বাংলাদেশ সরকারের প্রতি আলোচনার আহ্বান জানাতেই এই নোটিশ প্রদান করে টেলিনর।

তিনি আরো বলেন, ‘দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তির মধ্যেই আলোচনার মাধ্যমে বিরোধ নিষ্পত্তির বিষয়টি রয়েছে। টেলিনর গ্রুপ বিশ্বাস করে একটি স্বচ্ছ ও গঠনমূলক সমাধান নিশ্চিত করতে কর্তৃপক্ষ এবং অপারেটর এক যোগে কাজ করতে সম্মত হওয়াই এই অডিট বিরোধ নিষ্পত্তির সর্বোত্তম পন্থা।’

এর আগে গেল ২৪ নভেম্বর নিরীক্ষা দাবির পাওনা সাড়ে ১২ হাজার কোটি টাকার মধ্যে ২ হাজার কোটি টাকা আগামী তিন মাসের মধ্যে পরিশোধে গ্রামীণফোনকে নির্দেশ দেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের সাত সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ আদেশে বলেন, তিন মাসের মধ্যে ২ হাজার কোটি টাকা পরিশোধে ব্যর্থ হলে হাইকোর্টের স্থগিতাদেশ বাতিল হয়ে যাবে। আপিল বিভাগের এ আদেশের বিরুদ্ধে রিভিউ করতে পারবে গ্রামীণফোন। আগামী এক মাসের মধ্যে এ রিভিউ করতে হবে।

বিটিআরসির দাবি অনুযায়ী, নিরীক্ষা আপত্তিতে গ্রামীণফোনের কাছে ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা ও  রবি আজিয়াটার কাছে ৮৬৭ কোটি ২৩ লাখ টাকা পাওনা রয়েছে সরকারের। গত এপ্রিলে পাওনা অর্থ দাবি করে গ্রামীণফোন ও রবিকে নোটিস পাঠায় বিটিআরসি। পরবর্তী সময়ে অপারেটর দুটির এনওসি প্রদান বন্ধ করে দেয় নিয়ন্ত্রক সংস্থা।

পাওনা অর্থ আদায়ে দুই সেলফোন অপারেটর গ্রামীণফোন ও রবির লাইসেন্স কেন বাতিল হবে না, তা জানতে চেয়ে গত ৫ সেপ্টেম্বর অপারেটর দুটিকে চিঠি দেয় বিটিআরসি। এর আগেই ঢাকার দেওয়ানি আদালতে আলাদা আলাদাভাবে দুটি মামলা করে গ্রামীণফোন ও রবি। গত ২৫ আগস্ট মামলা করে রবি। আর গ্রামীণফোন মামলা করে ২৬ আগস্ট।

এমন পরিস্থিতিতে বিরোধ মীমাংসায় টেলিযোগাযোগমন্ত্রী, বিটিআরসি ও অপারেটর দুটির কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে এতেও সংকটের সুরাহা না হওয়ায় প্রশাসক নিয়োগে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অনুমতি চেয়ে আবেদন করে বিটিআরসি। এরই মধ্যে প্রশাসক নিয়োগে অনুমোদনও দিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। সুত্রঃ বণিক বার্তা।