অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দশমী পূজা শেষে কঠোর নিরাপত্তায় প্রতিমা বিসর্জনের প্রস্তুতি

0
full_36567870_1445566535
.

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ শেষ হচ্ছে সনাতনী ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। সোমবার দেবীর বন্দনায় প্রতিটি পূজামণ্ডপে ছিল কেবলই বিষাদের ছায়া। মাকে বিদায়ের আয়োজনে বিষণ্ণ মন নিয়েই উৎসবে মেতেছিলেন ভক্তরা।
আজ মঙ্গলবার বেজে উঠেছে বিদায়ের করুণ সুর।

বিকেল থেকে শুরু হবে বির্সজনের আয়োজন। এর আগে সকালে অনুষ্ঠিত হয় দশমী পূজা। এ উপলক্ষে বন্দর নগরী চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন অঞ্চলে অনুষ্ঠিত হয়েছে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, শোভা যাত্রা।

সনাতন বিশ্বাস ও বিশুদ্ধ পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার মর্ত্যলোকে (পৃথিবী) আসেন এবং স্বর্গালোকে বিদায় নেবেন ঘোটকে (ঘোড়া) চড়ে। যার ফল হচ্ছে রোগ, শোক, হানাহানি-মারামারি বাড়বে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তথ্য অনুযায়ী, এবার সারা দেশে ২৯ হাজার ৩৯৫টি স্থায়ী, অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। যা গতবছরের তুলনায় ৩২৪টি বেশি। আর রাজধানী ঢাকায় পূজা অনুষ্ঠিত হচ্ছে ২২৯টি মণ্ডপে।

এদিকে প্রতিমা বিসর্জন উপলক্ষে বন্দর নগরী চট্টগ্রামে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা। র‌্যাব ও পুলিশ মোতায়েনের পাশাপশি রয়েছে স্থানীয় জনপ্রতিনিধি, পূজা উদযাপন পরিষদের কর্মকর্তা ও বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবক।

প্রতিকারের মত এবারও পতেঙ্গা সমুদ্র সৈকতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে প্রতিমা বিসর্জন উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিকেল তিনটায় এ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এ বছর নগরীতে ২৩১টি পূজামণ্ডপে দুর্গাপূজা হয়েছে।  নিরাপত্তা দেওয়ার ক্ষেত্রে ১০৫টি অধিক গুরুত্বপূর্ণ, ১০০টি গুরুত্বপূর্ণ এবং ২৬টিকে সাধারণ মণ্ডপ হিসেবে ভাগ করা হয়েছে।

নগরীর বাইরে এবার চট্টগ্রাম জেলার ১৪ উপজেলা ও দুটি থানায় ১৪৩৯টি মণ্ডপে প্রতিমা পূজা ও পারিবারিকভাবে ২৫০টি ঘটপূজা হয়েছে। এসব প্রতিমা কর্ণফুলী ও হালদা নদী, শঙ্খ নদ, বঙ্গোপসাগর, স্থানীয় বড় খাল, দীঘি, পুকুরে ভাসানো হবে বলে জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম জেলা শাখা সভাপতি শ্যামল কুমার পালিত।