অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বন্দর দিয়ে কার্গোর নামে ড্রেজার আমদানী, কোটি কোটি টাকা বঞ্চিত সরকার

0
.

সরকারের নিয়ম,নীতি ও দেশীয় আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে কতিপয় ভূঁইফোড় বিদেশী কোম্পানীর নামে ড্রেজার আমদানী করে সরকারের শত শত কোটি টাকার রাজস্ব বঞ্চিত করা হচ্ছে। আর এ কাজে সরাসরি প্রত্যক্ষ সহযোগিতায় রয়েছে আমদানী-রফতানী নিয়ন্ত্রক অধিদপ্তরের কতিপয় দুর্নীতি পরায়ন কর্মকর্তা।

অভিযোগে জানা গেছে, বিদেশী কিছু প্রতিষ্ঠান বিভিন্ন প্রকল্পের নামে জাহাজ, ড্রেজার ও ভারী যন্ত্রপাতি বিভিন্ন প্রকল্পের নামে আমদানী করে দেশে এনে যথেচ্ছাভাবে ব্যবহার করছে। অসাধু উপায়ে আমদানী করার কারণে দেশ হারাচ্ছে বড় ধরনের রাজস্ব।

জানা গেছে,আমদানী শুল্ক অধিদপ্তরের একশ্রেনীর অসাধু কর্মকর্তা এ সমস্ত বেআইনী কাজের সহযোগী ও যোগানদার। তাদের সহযোগিতায় বিদেশী কোম্পানীগুলো এদেশীয় কিছু ভূঁইফোড় কোম্পানীর মাধ্যমে অবৈধ সুযোগ-সুবিধা নিচ্ছেন।

জানা গেছে, বাংলাদেশ প্রজেক্ট এন্ড মেরিন ডেভলপমেন্ট লিমিটেড কোন রূপ শুল্ক প্রদান না করে কিংবা বাংলাদেশের অভ্যন্তরীণ শিপিং আইন না মেনে কোম্পানীটি ২টি বিশেষায়িত সেলফ আনলোডিং বার্জ পরিচালনা করছে। যা সম্পূর্ন নিয়ম বর্হিভুত। প্রায় ৩ হাজার মেট্রিক টন ধারন ক্ষমতা সম্পন্ন ২টি বিশেষায়িত (self unloding barge) জাহাজ প্রকল্পের নামে বাংলাদেশ নিববন্ধীকেরণ না করেই দেশের অভ্যন্তরে বাংলাদেশ প্রজেক্ট এন্ড মেরিন ডেভলপমেন্ট লিমিটেড কোম্পানীর মালামাল টানছে।

শুধু মালামাল বহন করেই ঐ বিদেশী কোম্পানীটি ক্ষান্ত হচ্ছেনা তারা এ সর্ম্পকিত বিষয়ে বানিজ্যিক প্রচারনা করছে। অথচ বিদেশী পতাকাবাহী যে কোন জাহাজ দেশের অভ্যন্তরে পরিচালিত করা আইনত দন্ডনীয়। বিষয়টি জানা সত্ত্বেও একশ্রেণীর দুর্নীতি পরায়ন কর্মকর্তার যোগসাজশে এ অবৈধ কাজটি তারা অবাধে করে যাচ্ছে।

জানা গেছে, সাম্প্রতিক এমটিআর নামের একটি আমদানী করা বৃহৎ ৩৬ ইঞ্চি কাঁটার সাকশন ড্রেজার (‘চ্যাং শি-১০) যার আমদানীকারক প্রতিষ্ঠান Chang Jiong Pte Ltd (যার আমদানী রেজিষ্ট্রেশন নং ২০১৯/৩৯৭৪ তারিখ ১৯/১১/২০১৯) যথাযথ কর্তৃপক্ষের আমদানী অনুমতি (IP) ছাড়াই বৃহৎ এ ড্রেজারটি চট্টগ্রামে এসে পৌছেঁছে সম্প্রতি। যদিও এটি বাংলাদেশের সর্ববৃহৎ ড্রেজার। কিন্তু আমদানীকারক প্রতিষ্ঠান সরকারের কাছে দেয়া ডিক্লারেশনে উল্লেখ করেছে এটি প্রজেক্ট কার্গো । আর এ সুবিধা হিসেবে নাম মাত্র মূল্যে এ ড্রেজারটি আমদানী করা হয়েছে। বর্তমানে এ ড্রেজারটি চট্টগ্রামের পতেঙ্গা নৌবন্দরে খালাশের অপেক্ষায় রয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, বর্তমানে ড্রেজারটি ১৫০ কোটি টাকা বাজার মূল্য থাকলেও এ ড্রেজার নাম মাত্র মূল্য দেখিয়ে শুল্ক বিভাগকে বোকা বানানোর চেষ্টা চলছে। ভুয়া ডিক্লারেশন দেখিয়ে এভাবে ড্রেজার এনে বিভিন্ন প্রকল্পে তারা কাজ করছে। যা সম্পূর্ন দেশীয় স্বার্থ পরিপন্থী। বিশেষকরে বিদেশী কোম্পানীগুলোর আয় নিয়ে বাংলাদেশ ব্যাংকের নথিতে কোন প্রমানাদী নেই। তাদের উপার্জিত অর্থ বৈধপথে দেশের বাইরে নেবার কোন সুযোগ না থাকলেও মানিলন্ডারিংর মাধ্যমে তারা দেশীয় মুদ্রা পাচার করছে।যা বাংলাদেশ ব্যাংকের বিধির পরিপন্থী।

উল্লেখ্য, বিদেশী জাহাজ শুধু সরকারী প্রকল্পেই যুক্ত হতে পারে। অনুমতি ছাড়া তথাকথিত চুক্তির মাধ্যমে বিদেশী কোম্পানীগুলোর আয়ের কোন বিধি-বিধান নেই। দেশীয় কোম্পানীকে সুযোগ না দিয়ে বিদেশী এ জাতীয় কোম্পানীকে কাজ করার সুযোগ সুবিধা দিচ্ছে দেশের একটি স্বার্থানেষীমহল।জানা গেছে, এতে করে কিছু দুর্নীতি পরায়ন কর্মকর্তা সরাসরি জড়িত। আর এভাবে যদি বিভিন্ন প্রকল্পের নামে ভূয়া প্রকল্প দেখিয়ে বিদেশী কোম্পানীগুলো কাজ করে তাহলে এ দেশীয় কোম্পানীগুলো ব্যাংক ঋণ নিয়ে কোটি কোটি টাকা ব্যয়ে ড্রেজার ক্রয় করে এনে ব্যবসায় লস দিয়ে তাদের ব্যবসায়িক কার্যক্রম মুখ থুবড়ে পড়ছে।

বিষয়টি নিয়ে আমদানী রপ্তানী নিয়ন্ত্রক অধিদপ্তরের অতিরিক্ত প্রধান নিয়ন্ত্রক মোহাম্মদ আওলাদ হোসেনের দৃষ্টি আর্কষন করা হলে তিনি জানান, তারা নিয়ম,নীতি মেনেই এদেশীয় প্রতিষ্ঠানগুলোকে কাজ করার অনুমতি দেন। তিনি জানান, আইআরসির মাধ্যমেই সব প্রক্রিয়া সম্পন্ন করেই চাহিদাপত্র অনুযায়ী দেশীয় কোম্পানীগুলো ড্রেজারসহ ভারী যন্ত্রপাতি আমদানী করছে। তবে এর বেশি কোন তথ্য জানাতে অপারগতা প্রকাশ করেন তিনি।