অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৪৫০ জন সিপিপি সদস্যকে দুর্যোগ বিষয়ে প্রশিক্ষণ দিল কারিতাস

0
.

ঘূর্ণিঝড় ও দুর্যোগে ঝুঁকি হ্রাস, ঘূর্ণিঝড়ের সতর্ক সংকেত, সন্ধান ও জরুরী উদ্ধার, প্রাথমিক প্রতিবিধান, আশ্রয়ণ এবং পরিচ্ছন্ন বিষয়ে বাঁশখালীর ছনুয়া ও গন্ডামারা ইউনিয়নের প্রতিটি ওয়ার্ড থেকে ২৫ জন সদস্য নিয়ে গঠিত কার্যকরী দলের সদস্যদের দক্ষতা বৃদ্ধির অংশ হিসেবে ৪৫০ সিপিপি সদস্যকে প্রশিক্ষণ দিয়েছে কারিতাস।

গত ৪ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত সিপিপি সদস্যদের এই প্রশিক্ষণ কোর্স পরিচালিত হয়। প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে কারিতাস চট্টগ্রাম অঞ্চলের অধীনে পরিচালিত পরিবার ও সমাজ পর্যায়ে ঘূর্ণিঝড় প্রস্তুতি প্রকল্প সেকোর্স ক্যাথলিক। প্রশিক্ষনটি সফল ভাবে সম্পন্ন করার জন্য সেকোর্স ক্যাথলিক অর্থায়নও করে। এই প্রশিক্ষণে সার্বিকভাবে সহযোগিতা করেছে ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও সিপিপি।

প্রশিক্ষক হিসেবে সেশন পরিচালনা করেছেন বাঁশখালী উপজেলার সিপিপি সদস্য মোঃ আলী হায়দার চৌধুরী, ওসমান, মিন্টু কুমার দাস এবং এফসিসিপি প্রকল্প বাঁশখালীর মাঠ কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসাইন আল মামুন।

কারিতাস চট্টগ্রাম অঞ্চলের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন মাঠ কর্মকর্তা মি. ইন্মানুয়েল চয়ন বিশ্বাস।

প্রশিক্ষনে মোট ৪৫০ নারী পুরুষকে ১৮টি দলে ভাগ করে দুর্যোগকালীন সময়ে একজন স্বেচ্ছাসেবকের দায়িত্ব ও কর্তব্য কি? সংকেত প্রচারের কাজে ব্যবহারিত সরঞ্জামাদি ব্যবহারের কৌশল, সন্ধান ও জরুরী উদ্ধার কাজের বিভিন্ন ধরনের কৌশল, প্রাথমিক প্রতিবিধানের সাধারণ ধারণা, আশ্রয়কেন্দ্রের ব্যবস্থাপনা এবং পরিচ্ছন্নতা বিষয়ে ধারণা প্রদান করা হয়। -প্রেসবিজ্ঞপ্তি।