অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দেশে প্রায় এক কোটি মানুষ মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছেন

1
depression-woman-1024x575
ছবি: প্রতিকী।

বাংলাদেশে এক কোটি মানুষ কোনো না কোনো মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। তবে বিশাল এই জনগোষ্ঠীর উপযুক্ত চিকিৎসার জন্য এখনো দেশে নেই কোন সুব্যবস্থা। এই অবস্থায় স্কুল পর্যায় থেকে মনোবিজ্ঞানী নিয়োগের পাশাপাশি শিক্ষকদের প্রশিক্ষিত করে তোলার ওপর জোর দিয়েছেন বিশেষজ্ঞরা।

বেসরকারি একটি প্রতিষ্ঠানে কর্মরত শরীফ এভাবেই প্রতিদিন কর্মস্থলে যান। বাসায় ফিরতেও সেই একই রকম ঝামেলা পোহাতে হয়।

gg
.

প্রতিদিনকার এই ঝক্কির সাথে পরিচয় আমাদের সবার। নগরজীবনের এ রকম নানা অব্যবস্থাপনায় মানসিক টানাপোড়নে পরা মানুষের সংখ্যাও কম নয়।

দূর থেকে দেখে মনে হবে বন্ধুদের আড্ডা। একটু কাছে গেলেই বোঝা যাবে বন্ধুদের পাশে বসিয়ে সবাই রয়েছেন ভার্চুয়াল আড্ডায়। এই বিচ্ছিন্নতা থেকে জন্ম নিচ্ছে বিষণ্ণতা, একাকীত্বসহ নানা রকম মানসিক সমস্যা। এই সমস্যা যে কতটা প্রকট তা বোঝা যায় বিভিন্ন পরিসংখ্যানে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউট বলছে, দেশে ১৬ দশমিক এক জনের মধ্যে একজন মানসিক সমস্যায় রয়েছে। অন্য আর একটি গবেষণা বলছে, শৈশব-কিশোরে মানসিক অসুস্থতায় রয়েছে ১৮ শতাংশ মানুষ। তবে এর বিপরীতে দেশে দুই লাখ মানুষের জন্য রয়েছে মাত্র একজন চিকিৎসক।

screenshot_2
.

এই প্রেক্ষাপটে মনোবিশ্লেকরা বলছেন, মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে ছোটবেলায় থেকেই পারিবারিক যত্নের পাশাপাশি সরকারকে আরো উদ্যোগী হতে হবে।

মনের যেমন সুখ আছে, তেমনি অসুখও থাকবে এটা স্বাভাবিক। তবে কারো মানসিক সমস্যা যাতে সমাজে প্রভাব না ফেলে তা নিশ্চিত করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা।

১ টি মন্তব্য
  1. ডাঃ খালেদ দেওয়ান বলেছেন

    এই ভাবে চলতে থাকলে ১২ কোটিরও বেশি জনশক্তি মানসিক সাস্থ্য
    ঝুকিতে পড়বে !!