অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

গণতন্ত্র পুনরুদ্ধারে ডাঃ মিলনের আত্মত্যাগ আমাদের প্রেরণা- ডা. শাহাদাত

0
.

১৯৯০ সালের এইদিনে তৎকালিন স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনের শহীদ ডাঃ মিলন এ স্বরণে আজ বুধবার বিকেলে নগরীর নাসিমন ভবনস্থ বিএনপি কার্যালয়ে ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) চট্টগ্রামের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে ড্যাব এর কেন্দ্রিয় কমিটির সহ-সভাপতি ও চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি  ডাঃ শাহাদাত হোসেন বলেছেন, ৯০ এর অগ্নিঝরা উত্তাল সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বৈরশাসকের গুপ্ত ঘাতক বাহিনীর গুলিতে নির্মমভাবে নিহত হন ডাঃ মিলন। তার আত্মত্যাগের মধ্য দিয়ে গণতন্ত্রের যে অভিযাত্রা শুরু হয়েছিল, তা বর্তমান ভোটার বিহীন সরকারের দুঃশাসনে আবারও গভীর খাদের কিনারে গিয়ে পড়েছে। ৩০ ডিসেম্বর মহা জালিয়াতির নির্বাচনের মধ্য দিয়ে আবারও গণতন্ত্রকে হত্যা করে একদলীয় দু:শাসনের করাল গ্রাসে গিলে ফেলা হয়েছে বহুদলীয় গণতন্ত্রের পথচলা। গণতন্ত্রের শত্রুরা গণতন্ত্রকে ধ্বংস করে ফেলেছে। মানুষের কথা বলা ও ভোটের অধিকার হরণ করে অতীত বাকশালের দু:স্বপ্ন এখন বাস্তব রুপ লাভ করেছে।

.

আজ ২৭ নভেম্বর বুধবার শহীদ ডা. সামশুল আলম খান মিলনের ২৯তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আরো বলেন, ডা. শামসুল আলম খান মিলন সামরিক শাসন বিরোধী গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে একটি অবিস্মরণীয় নাম। তার রক্তের সিঁড়ি বেয়েই স্বৈরাচারবিরোধী গণআন্দোলন বেগবান হয়। মর্মান্তিক এই ঘটনার মাত্র ১০ দিনের মাথায় ছাত্র-জনতার এক ঐতিহাসিক গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে স্বৈরশাসক এরশাদের পতন হয়। দেশ যাত্রা শুরু করে গণতান্ত্রিক ধারায়। সকল কর্তৃত্ববাদী, স্বৈরাচারী ও গণতন্ত্র বিরোধী শক্তির বিরুদ্ধে আন্দোলনে ডা: মিলন আমাদের প্রেরণার উৎস।

তিনি বলেন, গণতন্ত্র ধ্বংসকারী অপশক্তিগুলোর চক্রান্ত ও ষড়যন্ত্র নস্যাৎ করে দিতে আমাদেরকে ঐক্যবদ্ধ হতে হবে। আর তাহলেই ডাঃ মিলনের আত্মত্যাগ সার্থক হবে। তিনি ডাঃ মিলনের আত্বার মাগফেরাত কামনা করেন।

ড্যাব চট্টগ্রাম মেডিকেল কলেজ শাখার সভাপতি অধ্যাপক ডা. মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে ও ড্যাব চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক ডা.
বেলায়েত হোসেন ঢালির পরিচালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য
রাখেন ড্যাব চট্টগ্রাম জেলার সভাপতি অধ্যাপক ডা. তমিজ উদ্দিন আহমেদ
মানিক, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. এস এম সরওয়ার আলম, ড্যাব চট্টগ্রাম মেডিকেল কলেজ শাখার সাধারণ সম্পাদক ডা. ফয়েজুর রহমান, চট্টগ্রাম মহানগর বিএনপির সহ দপ্তর সম্পাদক মো: ইদ্রিস আলী, ড্যাব নেতা ডা. শেখ মুজিবুর রহমান, ডা. কাজী মাহবুব আলম, ডা. ওমর ফারুক পারভেজ, ডা. মো. তারেক, নগর ছাত্রদলের সহসভাপতি জসিম উদ্দিন চৌধুরী, নগর স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান জিয়া, যুগ্ম সম্পাদক জমির উদ্দিন নাহিদ প্রমুখ।