অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যানসহ ৪ কর্মকর্তাদের অভিযোগ দুদকের তদন্ত

0
screenshot_4
চট্টগ্রাম শিক্ষাবোর্ড।

অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করে সরকারি অর্থ আত্মসাত সহ ১৭টি অভিযোগের প্রেক্ষিতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ শাহজাহান ও বর্তমান সচিব ড. পিযূষ দত্তসহ ৪ কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে দুর্নিতী দমন কমিশন (দুদক)। রবিবার দুপুরে দুদকের দুই কর্মকর্তা শিক্ষা বোর্ডে যান।

অন্য দুই কর্মকর্তা হলেন, বোর্ডের বর্তমান পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহাবুব হাসান ও সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক আবদুল আজিজ।

বোর্ডের একটি সুত্র জানিয়েছে, উল্লেখিত ৪ কর্মকর্তার বিরুদ্ধে ঘুষ দুর্নীতির বিনিময়ে এক কোটি সাতাশ লক্ষ টাকার এম আরও গ্রহণ, ব্যক্তিগত মামলার জন্য বোর্ডের দুই লক্ষ ত্রিশ হাজার টাকা আত্মসাৎ, ঘুষ গ্রহণ করে হাইকোর্টের রায়ের কপি জালিয়াতির মাধ্যমে বারবার ফরম পূরণের নির্দেশ প্রদান, অবৈধ সম্পদ অর্জন,ঘুষ গ্রহণের মাধ্যমে পদায়ন, সহকারী মূল্যায়ন অফিসারকে ঘুষ গ্রহণের মাধ্যমে পরীক্ষা শাখায় দায়িত্ব প্রদান, অডিটকে ঘুষ দেওয়ার নামে কর্মকর্তা-কর্মচারীদের থেকে টাকা আদায় ও আত্মসাৎ, অবৈধভাবে বিমান ভাড়া গ্রহণ ঘুষের বিনিময়ে শিক্ষাঙ্গনকে কাজ দেওয়া, বিভিন্ন অনুষ্ঠানের নামে বোর্ড তহবিলের টাকা আত্মসাৎ, বোর্ড ভবন ও আবাসিক ভবনে দুর্নীতি, নাম ও বয়স সংশোধনের নামে ঘুষ গ্রহণ, সভা আহবানের নামে বোর্ড তহবিলের টাকা আত্মসাৎ, অবৈধভাবে ব্যক্তিগত কাজে বোর্ডের গাড়ি ব্যবহার, লিপ্ট ক্রয়ে দুর্নীতি, বিভিন্ন কেনাকাটায় দুর্নীতি, লিপ্টের পাপস ক্রয়ে দুর্নীতি, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক আবদুল আজিজ কর্তৃক সনদ জালিয়াতির অভিযোগ প্রমাণিত হওয়ার পরও সাবেক চেয়ারম্যানের নির্দেশ গোপন করে নথির সাথে মিল না রেখে অবৈধ পন্থায় ঘুষ বিনিময়ের মাধ্যমে তা প্রত্যাহার।

screenshot_5
.

দুদক সূত্রে জানা গেছে, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান, সচিব, পরীক্ষা নিয়ন্ত্রক এবং সহকারী পরীক্ষা নিয়ন্ত্রকের বেশ কয়েকটি দুর্নীতির অভিযোগ তদন্তে দুর্নীতি দমন কমিশনের বিশেষ অনুসন্ধান ও তদন্ত-১ এর সহকারী পরিচালক সিরাজুল হক শনিবার চট্টগ্রাম আসেন। রবিবার দুপুর ২টায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের কার্যালয়ে প্রবেশ করেন তিনি।

এসময় তিনি অনিয়ম-দুর্নীতির অভিযোগের ফাইলগুলো তলব করেছেন বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান শাহেদা ইসলাম। তিনি জানান, দুদকের একজন কর্মকর্তা আমার কার্যালয়ে এসেছেন। সাবেক চেয়ারম্যান, বর্তমান সচিব, পরীক্ষা নিয়ন্ত্রক ও সহকারী পরিক্ষা নিয়ন্ত্রকের বেশ কয়েকটি ফাইল তলব করেছেন।

দুদক কর্মকর্তা ফাইলের একটি তালিকা দিয়ে গেছেন জানিয়ে তিনি বলেন, আগামী বৃহস্পতিবার পর্যন্ত সময় চেয়েছি। এর মধ্যে যতটুকু পারি তাদের তালিকা অনুযায়ী ফাইলের তথ্য দেয়ার চেষ্টা করবো।

তিনি বলেন, আমি তাদের বলেছি তথ্য প্রদানে সর্বোচ্চ সহযোগিতা করবো। কারণ আমিও চাই প্রকৃত সত্য কি তা বেরিয়ে আসুক এবং সবাই জানুক।