অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজ থেকে খোলাবাজারে ১৫ টাকা দরে লবণ বিক্রি হচ্ছে- ডিসি

0
.

লবণ নিয়ে গুজব রটনাকারীদের চিহ্নিত করতে ভ্রাম্যমান আদালত মাছে নেমেছে উল্লেখ্য করে চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেছেন-লবণের দাম বাড়ার গুজব ছড়িয়ে কৃত্রিম সংকট সৃষ্টি করলে কঠোর শাস্তি দেওয়া হবে। ভ্রাম্যমাণ আদালত মাঠে নেমেছে। গুজব রটনাকারীদের আইনের আওতায় আনা হচ্ছে। লবণের কোনো স্বল্পতা নেই। বর্তমানে দেশে যে পরিমাণে লবণ মজুদ রয়েছে তা চাহিদার চেয়েও অনেক বেশি।

আজ বুধবার (২০ নভেম্বর) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে লবণ মিল মালিকসহ সংশ্লিষ্টদের নিয়ে আয়োজিত সভায় তিনি এ হুসিয়ারী করেন।

তিনি বাজারে লবণের মজুদ স্বল্পতা সম্পর্কে ছড়ানো গুজবে কান না দেওয়ার পরামর্শ দিয়ে বলেন, অসাধু ব্যবসায়ীদের একটি সিন্ডিকেট বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে ফায়দা লুটার চেষ্টা করছে। বিভ্রান্ত না হওয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানান তিনি।

জেলা প্রশাসক বলেন, চট্টগ্রাম ও কক্সবাজারের লবণ দিয়ে সারাদেশ প্রায় তিন মাস চলতে পারবে। চট্টগ্রামের মিল মালিকদের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা আজ (বুধবার) থেকেই খোলাবাজারে ১৫ টাকা দরে লবণ বিক্রি করবেন। তাছাড়া খুচরা বাজারে কোথাও ৩০ টাকার বেশি দরে কেউ লবণ বিক্রি করতে পারবেন না। ক্রেতাদের প্রতি অনুরোধ থাকবে, কেউ ৩০ টাকার বেশি টাকা দিয়ে লবণ কিনবেন না। আগামী ৬ মাসের মধ্যে লবণের সংকট হওয়ার কোন সম্ভাবনা নেই। যদি কোনও অসাধু চক্র লবণের মজুদ করে বা বেশি দামে বিক্রি করে তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে, ১৫ নভেম্বর পর্যন্ত দেশে সাড়ে ৬ লাখ মেট্রিক টন লবণ মজুদ ছিল। চলতি বছরে রেকর্ড পরিমাণ ১২.২৪ লাখ মেট্রিক টন লবণ উৎপাদিত হয়েছে, যা লক্ষ্যমাত্রার চেয়েও বেশি।