অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে টিসিবি’র ঘুম ভেঙ্গেছে! নগরীতে ৪৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি শুরু

0
আজ দুপুরে দামপাড়া এলাকা থেকে তোলা ছবি।

অবশেষে চট্টগ্রামে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)র ঘুম ভেঙ্গেছে।  বাজারের পেঁয়াজের দাম কমতে শুরু করার পর আজ থেকে খোলাবাজারে সরকারীভাবে ন্যাযমূল্য পেঁয়াজ বিক্রি শুরু করেছে সরকারী এই প্রতিষ্ঠানটি।

আজ ১৯ নভেবম্বর মঙ্গলবার সকাল থেকে নগরীর ৬টি স্থানে ট্রাকে করে এ পেঁয়াজ বিক্রি করতে দেখা গেছে।

নগরীর দামপাড়া পুলিশ লাইন, কোতোয়ালী, হালিশহর, বায়েজিদ, পাহাড়তলী, বন্দর এলাকায় সাধারণ মানুষ সকাল থেকে লম্বা লাইনে দাড়িয়ে থেকে ৪৫ টাকা কেজিতে পেঁয়াজ সংগ্রহ করছেন।

পেঁয়াজ সংকট শুরুর পর এই প্রথম টিসিবি চট্টগ্রামে খোলাবাজারে প্রতিকেজি ৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি করেছে। প্রতি ট্রাকে ১ হাজার কেজি করে ৬টি ট্রাকে পেঁয়াজ বিক্রি হচ্ছে বলে জানায় টিসিবির কর্মকর্তারা।

.

দুপুর থেকে টিসিবির ট্রাকগুলো নির্দিষ্ট পয়েন্টে পেঁয়াজ নিয়ে হাজির হয়। এ সময় কম দামে পেঁয়াজ কিনতে ভিড় করেন সাধারণ মানুষ। স্থানীয় জনপ্রতিনিধি, পুলিশ সুশৃঙ্খলভাবে পেঁয়াজ বিক্রিতে সহযোগিতা করেন।

ভিড় ঠেলে ন্যায্যমূল্যে পেঁয়াজ কিনতে পেরে খুশি নিম্ন মধ্য বিত্ত শ্রেণির মানুষ। তবে অনেকে টিসিবির এই উদ্যোগ দেরীতে শুরু করায় সমালোচনাও করছেন।  নগরীর কোতোয়ালী এলাকায় লাইন ধরে মানুষকে পেঁয়াজ কিনতে দেখে একজন বয়স্ক রিকশা চালক তার রিকশায় থাকা যাক্রীকে বলেন, যখন পেঁয়াজের কেজি ২/৩শ টাকা করে বিক্রি হয়েছে তখন তারা (টিসিবি) কোথাই ছিল।  গতকাল থেকে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। আর সরকারী এসব লোক আজকে পেঁয়াজ বিক্রি করতে আসছে।

নগরীর দামপাড়া এলাকায় দীর্ঘ এক ঘন্টা লাইনে দাড়িয়ে এককেজি পেঁয়াজ কিনেন রাজ্জাক হাওলাদার খুশিমনে বলেন, অনেক দিন এক সঙ্গে এক কেজি পেঁয়াজ ক্রয় করতে পারিনি দাম বাড়ার কারণে। আজ ৪৫ টাকা দিয়ে এক কেজি কিনলাম। ভালো লাগছে। তিনি বলেন, খুচরা বাজারে যখন ১৫০ থেকে ২০০ টাকা ছাড়িয়ে গেল, তারপর আর পেঁয়াজ কিনিনি।

টিসিবির চট্টগ্রাম আঞ্চলিক প্রধান জামাল উদ্দিন আহমেদ জানান, আগে আসলে আগে পাবেন ভিত্তিতে নগরের ৬টি পয়েন্টে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। প্রতি ট্রাকে ১ টন করে প্রথম দিন ৬টি ট্রাকে বিক্রি করা হচ্ছে। একজন সর্বোচ্চ ১ কেজি পেঁয়াজ কিনতে পারবেন।

খাতুনগঞ্জের পাইকারি বিক্রেতারা জানান, মূলত রোববার বিকেল থেকে খাতুনগঞ্জে পেঁয়াজের দাম কমতে শুরু করে, সোমবার পর্যন্ত কেজিতে পেঁয়াজের দাম কমেছে ৫০-৮০ টাকা। সরবরাহ বৃদ্ধি আর চাহিদা কমে যাওয়ায় এমন পরিস্থিতি হয়েছে বলে অভিমত ব্যবসায়ীদের।

খাতুনগঞ্জের হামিদ উল্লাহ মার্কেট ব্যবসায়ী মোহাম্মদ ইদ্রিস মিয়া বলেন, ‘মিশর, তুরস্ক ও চীন থেকে কেনা পেঁয়াজের প্রথম চালান কার্গো বিমানে আজ মঙ্গলবার দেশে পৌঁছাবে। মূলত এ খবরেই পেঁয়াজের বাজারে প্রভাব পড়েছে। কয়েক দিনের মধ্যে পেঁয়াজের দাম আরও সহনীয় পর্যায়ে নেমে আসবে।’