অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হালদা নদীতে রাতে অভিযান, ৫ হাজার মিটার ভাসা জাল জব্দ

0
.

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি:

হাটহাজারীর হালদা নদীতে অভিযান চালিয়ে প্রায় ৫ হাজার মিটার ভাসা জাল জব্দ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন।

অাজ (২ নভেম্বর) রাত ০৮ টা হতে রাত ১০ টা পর্যন্ত হাটহাজারী উপজেলার গড়দুয়ারা ইউনিয়নের পোড়া কপালিয়া স্লুইস গেট এলাকায় হালদা নদীতে অভিযান চালিয়ে নদীতে পেতে রাখা অবস্থায় জাল গুলো জব্দ করা হয়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ ও স্থানীয় গ্রাম পুলিশ এ সময় অভিযানে সহযোগিতা করেন

সরকারের ঘোষিত গেজেট অনুযায়ী হালদা নদীতে সারা বছর যে কোন প্রকারের মাছ ধরা নিষিদ্ধ থাকলেও সেটা মানছে না অসাধু মৎস্যজীবীরা। রাতের অন্ধকারে ভাসা জাল বসিয়ে এবং দিনে-দুপুরে বরশি দিয়ে প্রতিদিন প্রচুর পরিমাণে মা মাছ শিকার করা হচ্ছে। অবৈধভাবে মাছ শিকার বন্ধের জন্য উপজেলা প্রশাসনের নিয়মিত তদারকি থাকলেও বসে নেই অবৈধ মৎস্যজীবীরা প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে নানা উপায়ে মাছ শিকার করছে তারা।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন জানান, এই উপজেলায় যোগ দেয়ার পর থেকে হালদা নদীতে মাছ শিকার বন্ধ করা এবং প্রাকৃতিক এই মৎস্য প্রজনন ক্ষেত্রকে রক্ষার বিষয়টি আমি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। প্রায়ই জাল আটক করা হচ্ছে, ড্রেজার জব্দ করা হচ্ছে। আমি যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি। তবে মাছ শিকার বন্ধের জন্য প্রশাসনের পাশাপাশি স্থানীয় জনগণকে এগিয়ে আসতে হবে। জনগণ সজাগ থাকলে কোনভাবেই অসাধু মাছ শিকারিরা মাছ শিকার করতে পারবে না।