অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পরিবহন শ্রমিক ইউনিয়নের দুর্নীতির কারণে নগরীর সড়কে শৃঙ্খলা ফিরছে না

0
.

সাইফুল ইসলাম শিল্পীঃ

চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী যাত্রীবাহী বাস তথা গণপরিবহনে যেমন শৃঙ্খলা নেই তেমনি এসব গণপরিবহন শ্রমিকদের সংগঠন “চট্টগ্রাম মহানগরী বাস মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নেও শৃঙ্খলার বালাই নেই।

অনিয়ম, দুর্নীতি, অব্যবস্থায় সংগঠনকে কুক্ষিগত করে সাধারণ খেটে খাওয়া পরিবহন শ্রমিকদের কোটি কোটি টাকা লুটপাট করে বছরের পর বছর জিম্মি করে রেখেছে শ্রমিক নেতা নামধারী দুর্বৃত্তরা।

এসব অনিয়ম দুর্নীতির বিষয়ে শ্রম অধিদপ্তর ও দুর্নীতি দমন কমিশন (দুদক)সহ সংশ্লিষ্ট প্রশাসনকে অভিযোগ করে প্রতিকার পাচ্ছে না নিরীহ পরিবহন শ্রমিকরা। উল্টো শ্রমিক নেতাদের হাতে নির্যাতনের শিকার হচ্ছে প্রতিবাদী শ্রমিকরা।

সংশ্লিষ্ট দপ্তরে দেয়া অভিযোগে জানা যায়, চট্টগ্রাম মহানগরী বাস মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং-চট্ট-১৭৯) বর্তমান সভাপতি নুরুল হক ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম গং ২০০১ সালে নির্বাচিত হওয়ার পর থেকে ২০১৬ সাল পর্যন্ত কোন নির্বাচন না দিয়ে প্রতি বছর সিলেকশনের মাধ্যমে ক্ষমতা আঁকড়ে রেখে নানা অনিয়ম অব্যবস্থা আর্থিক দুর্নীতির মাধ্যমে সংগঠন পরিচালনা করে আসছে।

অভিযোগ রয়েছে, ২০০৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ইউনিয়নের বাৎসরিক আয় ব্যয়ের হিসাব শ্রমিক সদস্যদের জানানো হয়নি। পরবর্তিতে ২০১৭ সালের ৩ এপ্রিল অধিকাংশ শ্রমিক সদস্যদের যৌথ স্বাক্ষরে কার্যকরী কমিটির গোপন ব্যালটে নির্বাচন করার জন্য যুগ্ন শ্রম পরিচালকের কাছে আবেদন করেন এবং হাইকোর্টে রীট পিটিশন নং ৭৩৭২/২০১১ উপর প্রদত্ত করে শ্রম পরিচালক কর্তৃক ২৪/১১/২০১৫ ইং পত্রে কার্যকরি কমিটির নির্বাচন গোপন ব্যালটে সম্পন্ন করার নির্দেশ দেন।

এ জন্য গঠনতন্ত্র মোতাবেক সদস্যদের সমন্বয়ে সাধারণ সভার মাধ্যমে একটি নির্বাচন উপ কমিটি পরিষদ গঠন করার নিয়ম থাকলেও তা না করে সদস্যদের অজান্তে তারা আঞ্চলিক ফেডারেশনের মাধ্যমে নিজেদের মত নির্বাচন করে উপ কমিটি গঠন করে।

এনিয়ে সাধারণ সদস্যরা প্রতিবাদ করেও কোন ধরণে প্রতিকার পায়নি। উক্ত নির্বাচনে নুরুল হককে সভাপতি ও নূরুল ইসলাম সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্ধিতা করে। কিন্তু সাধারণ সম্পাদক পদে নুরুল ইসলাম অন্য একটি সংগঠনের সদস্য থাকায় গঠনতন্ত্র মতে এখানে প্রার্থী হতে পারেন না বলে সদস্যরা আপত্তি জানালেও নির্বাচন উপ কমিটি কর্ণপাত না করে তাকে প্রার্থী হতে সুযোগ দান এবং পরিচয়পত্রধারী ৮০০ সদস্যদের ভোটার হতে বাদ দেন।

পরবর্তীতে জোর জালিয়াতি ও ভোট ডাকাতির মাধ্যমে নির্বাচন করে পুলিশ প্রশাসন দিয়ে প্রতিবাদী সদস্যদের কেন্দ্র থেকে বিতাড়িত করে নিজেরা সংগঠনের ক্ষমতা দখল করে নেয়।

সাধারণ সদস্যরা বলেন, আজ নগরীতে পরিবহন ব্যবস্থায় বিশৃঙ্খলার কারণ সংগঠনের অযোগ্য নেতৃত্বই দায়ী।

দুদকে দেয়া আবেদনে সংগঠনের বিভিন্ন আর্থিক অনিয়ম দুর্নীতর চিত্র তুলে ধরে বলা হয় চলতি বছরের ১০ ফেব্রয়ারী সাধারণ সদস্যদের যৌথ স্বাক্ষরে আয় ব্যয়ের হিসাব দাখিলের জন্য আবেদন করা হলে তা গ্রহণ করেনি। পরবর্তীতে ২০ ফেব্রয়ারী ও ৫ মার্চ রেজিঃ ডাকযোগে আবেদন পাঠালেও তারা তা গ্রহন করেনি। এর প্রেক্ষিতে সদস্যরা মালিক সামতির কাছে সংগঠনে প্রদত্ত অনুদানের হিসাব বিবরণী তাদের দেয়া হিসাব বিবরণীর সাথে ইউনিয়নের বার্ষিক আয় ব্যায়ের হিসাব বিবরণীতে বড় ধরণের লুটপাট ও দুর্নীতর চিত্র ধরা পড়ে বলে উল্লেখ করা হয়।

এদিকে সম্প্রতি দুর্নীতি দমন কমিশনের বরাবরে দেয়া এক অভিযোগে কামরুজ্জামান আজিজ নামে এক সদস্য জানায় ইউনিয়নের বর্তমান সাধারণ সম্পাদক নুরুল হক গং বিগত বছর গুলোতে বিভিন্ন অনিয়ম আর্থিক কেলেঙ্কারী ও লুটপাট অপচয়ের কয়েকটি চিত্র তুলে ধরে বলা হয় এ সব অনিয়মের মাধ্যমে ইউনিয়ন থেকে প্রায় ৩ কোটি টাকা আত্মসাৎ করা হয়েছে।

এতে বলা হয় অফিসের একজন কেরানীর ৬ হাজার টাকার বেতন হলেও তার বাৎসরিক হিসেবে ৭২ হাজার টাকা। কিন্তু বাৎসরিক রিটার্ন ফিতে তা বাড়িয়ে কয়েকগুন দেখানো হয়েছে। ২০০৪ সালে রিটার্ন দাখিল বিবরণীতে নির্বাচন খরচ ০১ লক্ষ ৩২ হাজার ৩০০ টাকা খরচ দেখানো হলেও অথচ ২০০২ থেকে ২০১৬ সাল পর্যন্ত কোন নির্বাচনই অনুষ্ঠিত হয়নি।

বার্ষিক রিটার্ন দাখিল বিবরণীতে ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত প্রতি বছর নিরীক্ষকের স্বাক্ষর ও নামের স্থানে দেখা গেছে ১২/০২/২০১৭ ইংরেজিতে সম্পন্ন। এতে তাদের অনিয়মের প্রমান মেলে।

প্রতিমাসে মালিক সমিতির পক্ষ থেকে অনুদান পেলেও ২০০৩ থেকে ২০১৬ এর বার্ষিক রিটার্ন দাখিলে ২০০৪, ২০০৬, ২০০৮,২০০৯ ও ২০১১ সালের কোন অনুদানের টাকার পরিমাণ উল্লেখ নেই। অথচ মালিক সমিতির হিসেবে ২০০৪ সালের জানুয়ারী থেকে ডিসেম্বর পর্যন্ত তারা ইউনিয়নকে ২৬ লক্ষ ২৮ হাজার ৯২৫ টাকা, অনুরূপভাবে ২০০৬ সালে ১৫ লক্ষ ৩৭ হাজার ৭৫০ টাকা, ২০০৮ সালে ২২ হাজার, ৩৯৫ টাকা,
২০০৯ সালে ৮ লক্ষ ৫৪ হাজার ৫১০ টাকা, ২০১১ সালে ১০ লক্ষ ২৬ হাজার ৭৭৫টাকা পেয়েছে।

বিশাল অংকের এই টাকা বার্ষিক রিটার্নে উল্লেখ না করে সমস্ত টাকা আত্মসাৎ করা হয়েছে।

দুদকে অভিযোগকারী কামরুজ্জামান আজিজ পাঠক ডট নিউজকে বলেন, দুদক ইতোমধ্যে অভিযোগে স্বপক্ষে সকল প্রমাণপত্র সংগ্রহ করে তদন্ত শুরু করেছে।

অভিযোগের ব্যাপারে জানতে চাইলে চট্টগ্রাম মহানগরী বাস মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি নুরুল হক বলেন, ইউনিয়নে কোন অনিয়ম দুর্নীতি হয়নি। তবে কারা কি অভিযোগ করেছে আমার জানা নেই। যদি কোন ধরণের অনিয়ম হয়ে থাকে সেটা লেবার বোর্ড দেখবে।

শ্রম অধিদপ্তরের সহকারী পরিচালক সাব্বির ভূঁইয়া পাঠক ডট নিউজকে বলেন, সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের বিভিন্ন অনিয়ম দুর্নীতির নিয়ে একজন সদস্য আমাদের কাছে অভিযোগ করেছিল। আমরা তাকে নোটিশ দিয়ে কি কি অনিয়ম হয়েছে তার কাগজপত্র দিতে বলি। তারা আমাদের কাছে অভিযোগের বিষয়ে কিছু প্রমাণ দিয়েছে। আমরা অফিসিয়াল ঝামেলার কারণে বিষয়টি নিয়ে এখনো কোন সিদ্ধান্ত নিতে পারিনি। তবে আগামী রবিবারের মধ্যে দুপক্ষের সাথে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেব।