অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে লাশের মিছিলঃ ২০ দিনে ১৭ জনের মৃত্যু

0
.

কামরুল ইসলাম দুলু, সীতাকুণ্ডঃ
চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় হঠাৎ করে খুন, আত্মহত্যা, বন্দুকযুদ্ধে মৃত্যুসহ অপমৃত্যুর সংখ্যা বেড়ে গেছে। এ জনপদে যেন চলছে লাশের মিছিল। উপজেলায় গত ১১ অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত ২০ দিনে খুন, দুর্ঘটনা, আত্মহত্যা, পানিতে ডুবে, ক্রস ফায়ারসহ মোট ১৭ জনের মৃত্যু হয়েছে।

এর মধ্যে আত্মহত্যায় দুইজন, সড়ক দুর্ঘটনায় চারজন, বন্দুকযুদ্ধে ৪ জন, খুন দুজন, অজ্ঞাত লাশ একটি, শিপইয়ার্ডের দুর্ঘটনায় ২, ট্রেনে কাটা পড়ে ১ জন এবং ছাদ থেকে পড়ে নিহত ১ জন নিহত হয়েছে।

এছাড়া এ কয়দিনে বিভিন্ন দুর্ঘটনায় আহতও আছে ৩০ জনের অধিক। এসব ঘটনায় থানায় মামলা হয়েছে।

এদিকে উপজেলার বিভিন্ন এলাকায় এভাবে লাশের মিছিলে সাধারণ মানুষের মধ্যে উদ্বেগের সৃষ্টি হয়েছে। থানা ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সীতাকুণ্ডে হঠাৎই খুন, আত্মহত্যা, দুর্ঘটনায় প্রাণহানি উদ্বেগজনক হারে বেড়েছে। যা এলাকাবাসীকে উদ্বিগ্ন করে তুলেছে।

গত ৯ অক্টোবর সন্ধ্যা ৬ টার সময় উপজেলার শেখপাড়া এলাকার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ট্রাকের ধাক্কায় মহিউদ্দিন (২৮) নামের এক বাই সাইকেল আরোহী নিহত হয়েছে। নিহত মহিউদ্দিন পশ্চিম সৈয়দপুর, অন্তর খালী মসজিদ বাড়ির শাহ আলমের পুত্র, ১১ অক্টোবর ৯ নং ভাটিয়ারী ইউনিয়নের মির্জানগর জেলে পাড়ায় গলায় ফাঁস দিয়ে শান্ত জল দাশ (২৫) নামের এক যুবক আত্মহত্যা করে। শান্ত দাশ উক্ত এলাকার সিদাম জল দাশের পুত্র। ১২ অক্টোবর কুমিরা ঘাটঘর উপকূলে অবস্থিত “ও ডব্লিউ ডব্লিউ ট্রেডিং এণ্ড শীপ ব্রেকিং” নামে একটি শিপ ইয়ার্ডে গ্যাসে আক্রান্ত হয়ে সাইফুল এবং মাসুদ নামে দুই শ্রমিক নিহত হয়, ১৬ অক্টোবর তিনতলার ছাদ থেকে পড়ে আল আমিন (২২) নামের এক যুবক নিহত হয়, বিকাল তিনটার সময় পৌরসদর এলাকায় এ ঘটনা ঘটে, নিহত আল আমিনের বাড়ি কুমিল্লার বুড়িচং উপজেলায়, ১৮ অক্টোবর কুমিরাস্থ ঘাটঘর এলাকায় রাস্তার পাশ থেকে মোঃ শাহ আলম (৫৮) নামের এক ডাক্তারের লাশ উদ্ধার করে পুলিশ, তিনি ছোট কুমিরা এলাকার মৃত আজিজুল হক মাষ্টারের পুত্র, একইদিন কুমিরা এলাকার পিএইচপি গেইটের সামনে থেকে অজ্ঞাত এক মহিলার (৪০) লাশ উদ্ধার করে পুলিশ, সে অজ্ঞাত গাড়ির ধাক্কায় নিহত হয় বলে জানান বাঁশবাড়িয়া হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ সাইদুল ইসলাম, ১৯ অক্টোবর উপজেলা বারৈয়ারহাটস্থ কলাবাড়িয় নামক স্থানের রেল লাইন থেকে দ্বিখন্ডিত অজ্ঞাত এক যুবকের লাশ উদ্ধার করে রেলওয়ে থানা পুলিশ, একইদিন সোনাইছড়ি ইউনিয়নের জোড়আমতল এলাকায় সড়ক দুর্ঘটনায় সজিব নামে এক যুবক আহত হয়ে পরদিন ১৯ শনিবার চমেক হাসপাতালে মারা যায়, ২১ অক্টোবর সীতাকুণ্ড পৌরসভার ৪নং ওয়ার্ডের প্রেমতলা এলাকায় স্বামীর সাথে অভিমান করে গলায় ফাঁস খেয়ে মিতা দেবী (২১) নামের এক বাক প্রতিবন্ধী গৃহবধূ আত্মহত্যা করে, গৃহবধু মিতা সজল দেবনাথের স্ত্রী, ২২ অক্টোবর ভাটিয়ারীর কলেজপাড়া এলাকায় মোবাইল ফোন চুরির অভিযোগ এনে এক নিরিহ যুবককে পিটিয়ে হত্যা করেছে রায়হান নামের পুলিশের এক এসআই। তাকে আটক করেছে পুলিশ। নিহত যুবকের নাম এজাহার মিয়া ভাটিয়ারী ৪নং ওয়ার্ডের বালুর রাস্তা এলাকার মফিজুর রহমানের ছেলে, ২৩ অক্টোবর উত্তর বাঁশবাড়িয়া এলাকায় র‍্যাব ৭ এর টহল দলের সাথে অস্ত্রধারী সন্ত্রাসীদের গুলি বিনিময়ে চাঞ্চল্যকর ডা, শাহ আলম হত্যাকাণ্ডের মূল হোতা ডাকাত দলের প্রধান নজির আহমেদ সুমন প্রকাশ কালু (২৬) নিহত হয়, ২৮ অক্টোবর উপজেলার সলিমপুরস্থ কালুশাহ নগর এলাকায় লরী উল্টে হযরত খাজা কালুশাহ মাজারের দানবাক্সের নাইট গার্ডসহ দুইজন নিহত হয়ে, নিহত নাইট গার্ডের নাম মোঃ আজম, সে কালুশাহ নগর এলাকার আমির হোসেনের পুত্র। নিহত অপরজনের পরিচয় পাওয়া যায়নি। একইদিন ফৌজদানহাট আবদুল্লাহ ঘাটা এলাকায় নিটল টাটা গাড়ির ওয়ার্কশপে থাকা একটি কাভার্ডভ্যানের কেভিন থেকে দুলাল (৪০) নামের চালকের এক সহকারীর লাশ উদ্ধার করে ফৌজদারহাট ফাঁড়ির পুলিশ, ২৯ অক্টোবর ছোট কুমিরা এলাকায় র‍্যাবের সঙ্গে ডাকাত দলের বন্দুকযুদ্ধের ঘটনায় অন্ত:জেলা ডাকাত দলের ৩ সদস্য নিহত হয়। নিহত তিন ডাকাতের পরিচয় পাওয়া যায়নি, ৩০ অক্টোবর মুরাদপুর ইউনিয়নের হাসনাবাদ গ্রামে আবিদ (২) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। সে হাসনাবাদ গ্রামের বাবুল সওদাগরের বাড়ির মহিউদ্দিনের পুত্র।

এবিষয়ে এএসপি (সীতাকুণ্ড সার্কেল) শম্পা রানী শাহা বলেন, এটা অবশ্যই উদ্ধেকজনক, তবে আমি আমাদের পুলিশের সব ডিপার্টমেন্ট নিয়ে আইনশৃংখলা বিষয়ে মিটিং করেছি, সামনে পরিস্থিতি আরো উন্নতি হবে। এই মূহুর্তে সীতাকুণ্ডের আইনশৃংখলা অবনতি কিনা জানতে চাইলে এএসপি শম্পা রানী শাহা বলেন, আইনশৃংখলা অবনতি নয় স্বভাবিক আছে, সামনে আরো ভালো হবে, এজন্যে আমরা কাজ করে যাচ্ছি।