অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“স্ত্রীর লাঠির আঘাতে আহত হয়ে ৩২ বছর ধরে হাসপাতালে তিনি”

0
.

সাউথ আফ্রিকার জোহানেসবার্গ থেকে শওকত বিন আশরাফঃ

ড্যনিয়েল মালিংগো একজন আফ্রিকান কৃষাঙ্গ। বয়স এখন ৬২ বছর।বিগত ৩২ বছর ধরে সাউথ আফ্রিকার রাজধানী প্রিটোরিয়ার স্টিভ বিকো মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন আছেন।

৩২ বছর ধরে একজন মানুষ হাসপাতালে চিকিৎসাীন আছেন এই কথা সত্যি রুপ কথার গল্পকে হারমানায়। কিন্তু বাস্তবে তাই।১৯৮৯ সালে ড্যনিয়েলের বয়স যখন ৩০ বছর তখন স্ত্রীর লাঠির আঘাতে মাথায় মারাত্মক ভাবে আঘাত পায় ড্যনিয়েল।

তখন প্রিটোরিয়ার হামাসক্রাল হাসপাতাল থেকে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয় স্টিভ বিকো মেডিকেল বিশ্ববিদ্যালয়ে।তখন ডাক্তারেরা তার শারিরীক পরিক্ষা করে ব্রেইনের ইন্টারনাল হেমোরইয়েজ সনাক্ত করেন এবং ঐ অনুযায়ী চিকিৎসা দিয়ে আসছিলেন।পরবর্তীতে ড্যনিয়েলে ইপাইলেফসি বা মৃগী রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে থাকে।

স্বাধীনতা পূর্ব সেই ১৯৮৯ থেকে আজ পর্ষন্ত ড্যানিয়েল চিকিৎসাধীন আছেন প্রিটোরিয়ার স্টিভ বিকো মেডিকেল বিশ্ববিদ্যালয়ে।ডাক্তারেরা জানিয়েছে, ড্যানিয়েল বর্তমানে স্মৃতিশক্তি হারিয়ে ফেলাই এবং মেডিকেলে ভর্তির সময়ের ফাইলটি হারিয়ে যাওয়ায় তার কোন পরিচয় পাওয়া যাচ্ছেনা।

এমনকি তার বাড়ি কোথায় আত্মীয় স্বজনরা কোথায় এসব পাওয়া না যাওয়ার কারণে তাকে ডিসার্জ করতে পারছেনা হাসপাতাল কর্তৃপক্ষ।

ড্যানিয়েলের পরিচয় নিশ্চিত হওয়ার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ এই পর্যন্ত তার দুইবার ডিএনএ টেষ্ট করেও কোন কিছুই নিশ্চিত হতে পারেনি।

তবে হাসপাতালে দীর্ঘ দিন ধরে তার চিকিৎসায় নিয়োজিত ডাক্তার পিটার জনসন বলেছেন, ড্যানিয়েল অবশ্যই সাউথ আফ্রিকান নাগরিক নয় সম্ভবত তিনি মোজাম্বিক বা জিম্বাবুয়ের নাগরিক হতে পারে। চিকিৎসক আরো জানিয়েছেন শেষপর্যন্ত ড্যানিয়েলের কোন পরিচয় পাওয়া না গেলে আমৃত্যু থাকে হাসপাতালে রাখা হবে।