অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সম্মেলনে যেতে চট্টগ্রামের দরিদ্র! কৃষকলীগ নেতারা ১৯০টি রেলের ফ্রি টিকেট চেয়েছে

1
.

আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষক লীগের জাতীয় সম্মেলন হবে আগামী ৬ নভেম্বর ঢাকায়। সেই সম্মেলনে যোগ দিতে চট্টগ্রাম থেকে ঢাকায় যাবেন প্রায় ১৯০ জন নেতাকর্মী। সে জন্য দলের নেতারা বাংলাদেশ রেলওয়েকে অনুরোধ করেছেন বিনামূল্যে ৩৯০টি টিকিট দেয়া হয়।

কৃষক লীগের চট্টগ্রাম উত্তর জেলা কমিটির পক্ষ থেকে এ নিয়ে বাংলাদেশ রেলওয়ের কাছে একটি চিঠি দিলে বিব্রতকর পরিন্থিতিতে পড়েন রেল কর্মকর্তারা।

জানাগেছে, আগামী ৬ নভেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে কৃষক লীগের এই জাতীয় সম্মেলন হওয়ার কথা রয়েছে। এতে চট্টগ্রাম থেকে ১৯০ জন প্রতিনিধি ও পর্যবেক্ষক যোগ দেবেন। তারা মূলত ৫ নভেম্বর ঢাকা যাবেন এবং ৬ নভেম্বর সম্মেলন শেষে রাতে চট্টগ্রামে ফিরবেন। তাদের এই যাওয়া আসার জন্যই রেলওয়ের কাছে তূর্ণা-নিশীথা এক্সপ্রেসের চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রামের প্রথম শ্রেণীর ফ্রি টিকিট চেয়েছে সংগঠনটি।

কৃষকলীগের সম্মেলন উপলক্ষে একটি র‌্যালী।

কৃষক লীগের এমন আবেদনে অনেকটাই বিব্রত বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। তবে তারাও কৃষক লীগ নেতাদের লিখিতভাবে জানিয়ে দিয়েছেন যে তাদের বিনামূল্যে টিকিট সরবরাহের কোনো বিধান নেই। তাই তাদের ফ্রি টিকিট দেয়াও সম্ভব হয়নি।

রেলওয়ে পূর্বাঞ্চলের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, ‘কৃষক লীগের আবেদনটি আমরা পেয়েছি। রেলওয়েতে ফ্রি টিকিট দেয়ার কোনো ব্যবস্থা নেই। টিকিট পেতে হলে টাকা দিয়ে কিনতে হবে।’

রেলওয়ে সূত্র মতে, তূর্ণা নিশীথা ট্রেনের প্রথম শ্রেণীর প্রতিটি টিকিটের দাম ৭৩৫ টাকা। সেই হিসেবে ৩৯০টি টিকিটের দাম আসে ২ লাখ ৭৯ হাজার ৩০০ টাকা।

ফ্রি টিকিট চেয়ে রেলের কাছে আবেদন।

স্থানীয় সূত্রে জানা গেছে, ২০ অক্টোবর রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তাকে (সিসিএম) উদ্দেশ্য করে চিঠি দেয় বাংলাদেশ কৃষক লীগ চট্টগ্রাম উত্তর জেলা কমিটি। সংগঠনটির প্যাডে সভাপতি নজরুল ইসলাম চৌধুরী এবং সাধারণ সম্পাদক শফিকুল ইসলামের স্বাক্ষরিত চিঠিতে এই ফ্রি টিকিটের আবেদন জানানো হয়। প্রশ্ন উঠেছে দলীয় একটি সম্মেলনে যোগ দিতে গিয়ে ক্ষমতাসীন দলের কোনো সহযোগী সংগঠন এভাবে কি রাষ্ট্রীয় সম্পদ বিনামূল্যে চেয়ে পারে?

এ ব্যাপারে কৃষক লীগের চট্টগ্রাম উত্তর জেলা কমিটির সভাপতি নজরুল ইসলাম জানান তারা দরিদ্র কৃষক হিসেবে এই ফ্রি টিকিটের আবেদন করেছিলেন।

তিনি বলেন, আমরা ক্ষমতাসীন দলের অঙ্গসংগঠন, আমরা গরিব কৃষক। বেশির ভাগের আর্থিক অবস্থা ভালো না। ট্রেনের টিকিট কেনার টাকা নাই। এজন্য আমরা লিখিতভাবে জানিয়েছি যে ফ্রি টিকিট দেয়ার কোনো সিস্টেম আছে কি না। আমরা চেয়েছি আমাদের ১৯০ জনের যাওয়া আসার জন্য যেন একটা বগি দেয়া হয়।

ফ্রি টিকেটের আবেদন প্রত্যাক্ষান করে রেলের চিঠি।

এ দিকে প্রতিনিধি তালিকায় থাকা অনেকেই ট্রেনের টিকিট ফ্রি চাওয়ার বিষয়টিতে ক্ষোভ প্রকাশ করেছেন বলে জানা গেছে। তাদের দাবি যে তারা প্রত্যেকে ট্রেনের টিকিটের জন্য এক হাজার টাকা করে দিয়েছেন। তারপরও সংগঠনকে এভাবে হেয় করার ঘটনায় তারা ক্ষোভ জানান।

এ ব্যাপারে নজরুল ইসলাম জানান, রেলওয়ে কর্তৃপক্ষ যখন জানিয়ে দেয় যে তারা ফ্রি টিকিট দিতে পারবে না, তখনই তারা সংগঠনের প্রতিনিধিদের থেকে এই চাঁদা সংগ্রহ করেন। সম্মেলনে যাওয়া-আসার ভাড়া এবং খাওয়া বাবদ এই অর্থ নেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, যখন রেলওয়ে থেকে জানিয়ে দিলো যে তাদের ফ্রি দেয়ার সিস্টেম নাই, তখন আমরা সবাইকে বললাম যারা যারা যেতে ইচ্ছুক তারা যেন চাঁদা দেয়। যেতে আসতে খাওয়া-দাওয়া করার তো খরচ আছে। আগে আমরা ১৯০ জনের ফ্রি টিকিটের আবেদন করেছিলাম। সেটি নাকচ হওয়ার পর এখন ১৪০ জনের জন্য আবার দরখাস্ত করেছি টাকা দিয়ে টিকিট কেনার জন্য।

তবে বাংলাদেশ রেলওয়ে বলছে, একসাথে এভাবে ১৪০ জন যাত্রীর জন্য টিকিট বিক্রি করা যাবে কি না, সেটা তাদের দেখতে হবে।

এ দিকে রেলওয়ে যেখানে জনগণের অর্থে পরিচালিত একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সেখানে লিখিতভাবে এই ফ্রি টিকিট চাওয়ার বিষয়টি সম্পূর্ণ অযৌক্তিক বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

তিনি বলেন, এ ধরনের আবেদনকে কোনো অবস্থায় যৌক্তিক বলে বিবেচনা করা যাবে না। এটা বেআইনি এবং ক্ষমতার অপব্যবহার। তারা তাদের মূল সংগঠনের ক্ষমতা ব্যবহার করেই এ ধরনের আবেদন জানিয়েছেন।

তবে এ বিষয়ে জানতে চাইলে কৃষক লীগের কেন্দ্রিয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খন্দকার শামসুল হক রেজা বলেন, এই অভিযোগের যদি প্রমাণ পাওয়া যায় তাহলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে। আমাদের বর্ধিত সভার নির্দেশ ছিল সবাই নিজস্ব খরচেই কাউন্সিলে আসবে। আমরা এই বিষয় নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু করে দিয়েছি।

১ টি মন্তব্য
  1. জহির ভাই বলেছেন

    সম্মেলনে যেতে চট্টগ্রামের কৃষক লীগের দরিদ্র নেতারা ১৯০ টি টিকেট চেয়েছে ঠিক কথা। কিন্তু সকল টিকেট ফ্রী চাইনি, বরং ১৯০ টি টিকিট এর মধ্যে সামান্য কিছু টিকেট দরিদ্রদের জন্য ফ্রিতে চেয়েছিল। কিন্তু পরবর্তীতে আওয়ামী লীগের সিনিয়র নেতা সহযোগিতায় সেই টিকেট গুলো কেনা হয় এবং এটা গত এক সপ্তাহ আগের ঘটনা। কিন্তু জামায়াতের এজেন্ট পাঠক নিউজ এই ঘটনা নিয়ে আবারও অপপ্রচার করে যাচ্ছে।