অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

গুগলে শেরেবাংলা হলের নাম ‘শহীদ আবরার হল’ খুনীদের নামে টয়লেট!

3
.

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরেবাংলা হলের নাম পরিবর্তন হয়ে গুগল ম্যাপে দেখাচ্ছে শহীদ আবরার হল। শুধু তাই নয়, হলের ভেতরে যে টয়লেটগুলো রয়েছে, সেগুলোর নাম দেখাচ্ছে আবরার হত্যায় অভিযুক্তদের নামে।  তবে গুগল লোকেশন ম্যাপে অন্যান্য স্থানগুলোর নাম অপরিবর্তিত রয়েছে।

গত ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরেবাংলা হলের ২০১১ নম্বর কক্ষে আবরার ফাহাদকে বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী মারধর করে। পরে, হলের দ্বিতীয় তলার সিঁড়ি থেকে অচেতন অবস্থায় আবরার ফাহাদকে উদ্ধার করা হয়। ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় ব্যাপক তোলপাড় শুরু হয় গোটা দেশে।

এদিকে শেরেবাংলা হলের নাম পরিবর্তন হয়ে শহীদ আবরার হল দেখাচ্ছে গুগল ম্যাপে। এছাড়া হলটিতে অবস্থিত কয়েকটি টয়লেটের নাম দেখাচ্ছে আবরার হত্যাকারীদের নামে। যেমন- কিলার ফুয়াদ পাবলিক টয়লেট, অমিত শাহ পাবলিক টয়লেট, রাসেল পাবলিক টয়লেট, অনিক সরকার পাবলিক টয়লেট, রবিন পাবলিক টয়লেট।

৩ মন্তব্য
  1. Ripon Khan বলেছেন

    গুগোল আবরারের সম্মানার্থে হয়তোবা আবরারের যে হল ছিল সেটি কে তার নামে নামকরণ করে দেখাতে পারে কিন্তু আপনি যদি একটু ভালোভাবে ঠান্ডা মাথায় ভাবেন তাহলে এই প্রশ্নটি করুন নিজেকে আর সেটি হলো আসলেই কি গুগল কখনো আপনার এর নামে তারা হলেন নামকরণ করলেও আপনার এর হত্যাকারীদের নামে সেই টয়লেটের বিভিন্ন টয়লেটের নামকরণ করবে?এটা কোন একটি চক্রান্তকারী মহলের কাছে যারা সেই ঘরের সামনে দাঁড়িয়ে গুগলে ঢুকে সেই হলের নামকরণ আপনাদের নামে এবং বিভিন্ন টয়লেটগুলো সামনে দাঁড়িয়ে সেই টয়লেট গুলোর নাম ছাত্রলীগ নেতাকর্মীদের নামে করেছে যারা হত্যাকান্ডের সাথে জড়িত রয়েছেন।

  2. Riham Ahamed বলেছেন

    এই বুয়েটে ছাত্রদলের দু’গ্রুপের সংঘর্ষে সাধারণ শিক্ষার্থী সনি নিহত হয়েছিল, এর পরে ছাত্রলীগের একজন কর্মীকে হত্যা করা হয়েছিল শিবির নেতাকর্মীদের প্রত্যক্ষ জড়িত থাকার মাধ্যমে। তখন কিন্তু এই ধরনের কোন কিছু গুগোল করেনি কারণ বাংলাদেশে তখন গুগল ম্যাপ বলে কিছু ছিল না। আজ যে কাজটি দেখা যাচ্ছে সেটিও কিন্তু গুগোল করেনি বরং যারা ছাত্রলীগ বিরোধী মনোভাব পোষণ করে সেই সকল জামায়াত-শিবিরের প্রেতাত্মারা হয়তোবা গুগোল এর ভেতর ঢুকে গুগল ম্যাপের এই জায়গাগুলোর নাম পরিবর্তন করে এমনটা করেছেন। অন্যায় যারা করেছে তাদের প্রতিবাদ করাটা অবশ্যই জরুরি কিন্তু যারা অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে এই ধরনের নোংরামি করে তারা আসলেই মানুষ নামের জানোয়ার ছাড়া আর কিছুই নয়।

  3. Manna Mazumder বলেছেন

    এগুলো করে কি আবরারকে কোন উচ্চতায় নিয়ে যওয়া হচ্ছে????