অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সাতকানিয়া উপজেলা নির্বাচনে ইভিএমএ ভোট গ্রহণ চলছে

0
.

আজ সোমবার সাতকানিয়া উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হবে। নির্বাচন কমিশন জানিয়েছে, এ উপলক্ষে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

উপজেলা পরিষদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা দুই লাখ ৮৩ হাজার ৩৮০ জন। পুরুষ ভোটার এক লাখ ৫০ হাজার ২৮৬ জন ও মহিলা ভোটার এক লাখ ৩৩ হাজার ৯৪ জন।

১৭টি ইউনিয়ন ও একটি পৌরসভার মোট ১২৫টি কেন্দ্রে ৭০১টি বুথে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) দ্বারা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। উপজেলা নির্বাচন কমিশন কার্যালয় সূত্রে জানা গেছে, নির্বাচনে চেয়ারম্যান পদে তিনজন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুইজন ও ভাইস চেয়ারম্যান পদে ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী এম এ মোতালেব সিআইপি (নৌকা), বিএনপির প্রার্থী আবদুল গফফার চৌধুরী (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী আবদুল মোনায়েম মুন্না চৌধুরী (মোটরসাইকেল)।

মহিলা ভাইস-চেয়ারম্যান প্রার্থীরা হলেন, তারান্নুম আয়েশা (প্রজাপতি) ও আনজুমান আরা বেগম (কলসি)।

ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী-মোহাম্মদ শাহজাহান (তালা), সালাহ উদ্দিন হাসান চৌধুরী (বই), মোহাম্মদ জসীম উদ্দিন (চশমা), বশির উদ্দিন আহমেদ (ধানের শীষ) আছিফুর রহমান সিকদার (মাইক) ও ওমর ফারুক লিটন (নলকূপ)।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার মোহাম্মদ শেখ ফরিদ জানান, ইভিএম-এ ভোটগ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। শনিবার ভোটকেন্দ্রগুলোতে ‘মক’ ভোটিং অনুষ্ঠিত হয়েছে। সুষ্ঠু পরিবেশে ভোটগ্রহণের সব প্রস্তুতি রয়েছে।

সহকারী রিটার্নিং অফিসার আরো জানান, এবারে সাতকানিয়া উপজেলা পরিষদ নির্বাচনে ১৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভা মিলে মোট ভোটার রয়েছেন ২ লাখ ৮৩ হাজার ৩৮০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫০ হাজার ২৮৬ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৩৩ হাজার ৯৪ জন। মোট ভোটকেন্দ্র ১২৫টি এবং বুথ সংখ্যা ৭০১টি। সবকটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হবে।

তিনি আরো জানান, ভোটকেন্দ্রে ১২৫ জন প্রিসাইডিং অফিসার, ৭০১ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ১ হাজার ৪০২ জন পোলিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে। ভোটগ্রহণ কর্মকর্তারা গতকাল কেন্দ্রে পৌঁছে গেছেন।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোবারক হোসেন বলেন, ‘অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে একটি নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভোটাররা নির্বিঘ্নে ভোটকেন্দ্রে এসে পছন্দের প্রার্থীকে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

রিটার্নিং অফিসার মুহাম্মদ মুনীর হোসাইন খান জানান, এবারে প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে।