অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্রতিবেশী রাষ্ট্রের সাথে করা অসম চুক্তি দেশের মানুষ মেনে নেয়নি

0
.

চট্টগ্রাম মহানগর বিএনপি’র সভাপতি ডাঃ শাহাদাত হোসেন বলেছেন, মধ্যরাতের ভোট চোর সরকার ক্ষমতায় টিকে থাকতে দেশের স্বার্থ বিসর্জন দিয়ে প্রতিবেশি রাষ্ট্রের সাথে যে অসম চুক্তি করেছে তা দেশের মানুষ মেনে নেয়নি। দেশের ছাত্রসমাজ সরকারের দেশের স্বার্থ রিবোধী চুক্তির প্রতিবাদ করায় বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করা হয়েছে। আবরারকে হত্যার মাধ্যমে সরকার জাতিকে মেসেজ দিয়েছে বিরোধিতা করলে জীবন দিতে হবে। কিন্তু দেশের জনগণ ও ছাত্র সমাজ সরকারের চোখরাঙ্গানীকে ভয় পায় না।

তিনি আজ ১৩ অক্টোবর দুপুরে নগরীর কদম মোবারক মসজিদে মহানগর যুবদলের সাবেক সাধারণ সম্পাদক মরহুম হেদায়েতুল ইসলাম চৌধুরীর ২৭তম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত বক্তব্য রাখেন।

এতে তিনি আরো বলেন, এই সরকারই দুর্নীতিগ্রস্ত এবং দুর্নীতির আশ্রয় প্রশ্রয়দাতা। এদের দিয়ে দেশের দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব না। দেশ ও জনগণের স্বার্থে কালবিলম্ব না করে দুর্নীতিবাজ লুটেরা সরকারের পদত্যাগ করা উচিত। বেগম খালেদা জিয়ার প্রসঙ্গে তিনি বলেন, সরকার অমানবিক এবং বেআইনি কাজে এত বেশি অভ্যস্ত হয়ে পড়েছে যে, তারা বেগম খালেদা জিয়ার গুরুতর অসুস্থতাও ভ্রুক্ষেপ করছে না। সরকারের অমানবিক ও অসুস্থ আচরণ প্রমাণ করে দেশনেত্রীর প্রাণনাশের ষড়যন্ত্র করছেন।

প্রধান বক্তার বক্তব্যে মরহুম হেদায়েতুল ইসলাম চৌধুরীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে চট্টগ্রাম মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, মরহুম হেদায়েতুল ইসলাম একজন কর্মীবান্ধব দক্ষ সংগঠক ছিলেন। দলের দু:সময়ে তিনি শুধু যুবদলই নয় বরং বিএনপি, ছাত্রদল, শ্রমিক দলকে সুসংগঠিক করতে আগ্রণী ভূমিকা পালন করেছেন। স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে চট্টগ্রামের যুবসমাজকে ঐক্যবদ্ধ করে সামনে থেকে নেতৃত্ব দিয়ে যে ভূমিকা রেখেছেন তা যুগ যুগ ধরে স্মরণীয় হয়ে থাকবে। তার অকাল মৃত্যুতে দলের যে অপূরণীয় ক্ষতি হয়েছে তা আজ ২৭বছরেও পূরণ করা সম্ভব হয়নি।

তিনি বলেন, আজ দেশে স্বৈরাচারের থেকে বড় অপশক্তি ক্ষমতার মসনদে বসে আছে। দেশে চলছে দুর্নীতি আর দুঃশাসন। গণতন্ত্রের নামে চলছে স্বৈরতন্ত্র। হেদায়েত ইসলাম বেঁচে থাকলে দুর্নীতি আর দু:শাসনের বিরুদ্ধে এবং বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলন আরো বেগবান হতো।

চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ সভাপতি আবু সুফিয়ান বলেন, নব্বইয়ের গণঅভ্যুত্থানে তৎকালীন ছাত্রনেতা নাজির উদ্দিন জেহাদ যেভাবে তার জীবন দিয়ে স্বৈরাচার পতন তরাণ্বিত করেছিল, ঠিক সেইভাবে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ তার জীবন দিয়ে এই স্বৈরাচার সরকারের পতনের বীজ পূঁতে গেছেন। এখন সেটিকে এগিয়ে নেওয়ার দায়িত্ব আমাদের নিতে হবে। তিনি হেদায়েতুল ইসলামের রুহের মাগফেরাত কামনা করেন।

মরহুম হেদাযেতুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে মহানগর বিএনপি উদ্যোগে নানা কর্মসূচী পালিত হয়। আজ বাদ যোহর নগরীর কদম মোবারক শাহী জামে মসজিদে মরহুমের আত্মার মাগফেরাত কামনায় মিলাদ মাহফিল ও মরহুমের জীবনী নিয়ে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এরপর কদম মোবারক শাহী জামে মসজিদের পাশে কবরস্থানে মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে মিলাদ মাহফিল ও দোয়া মুনাজাত পরিচালনা করেন কদম মোবারক শাহী মসজিদের খতিব মাওলানা ইকরাম হোসেন।

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সহসভাপতি এম এ আজিজ, যুগ্ম সম্পাদক কাজী বেলাল উদ্দিন, ইয়সিন চৌধুরী লিটন, আবদুল মান্নান, শাহেদ বক্স, সহসাধারণ সম্পাদক ইব্রাহিম চৌধুরী, প্রচার সম্পাদক শিহাব উদ্দিন মুবিন, কোতোয়ালী থানা বিএনপির সভাপতি মঞ্জুর রহমান চৌধুরী, সহগ্রাম বিষয়ক সম্পাদক সালাহ উদ্দিন লাতু, ফিরিঙ্গি বাজার ওয়ার্ড বিএনপির সভাপতি আকতার খান, আন্দরকিল্লা ওয়ার্ড বিএনপির সভাপতি আলাউদ্দিন আলী নূর, সাধারণ সম্পাদক সৈয়দ আবুল বশর, এনায়েত বাজার সাধারণ সম্পাদক জাহেদ উল্লা রাশেদ, বিএনপি নেতা আবু আহমদ মহসিন, মো. ফিরোজ প্রমুখ।