অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দূর্গাপূজা চলাকালীন সময়ে চট্টগ্রামে মদ বিক্রি নিষিদ্ধ

0
.

আগামীকাল শুক্রবার থেকে চট্টগ্রামের ১৭৭৭টি পূজা মণ্ডপে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেযে বড় ধর্মীয় উৎসব দূর্গাপূজা। দূর্গাপূজাকে ঘিরে যে কোন ধরণের উচ্ছৃঙ্খলতা বা নাশকতা রোধে পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। পূজা মন্ডপ ও আশপাশের এলাকায় মোতায়েন করা হয়েছে পোশাক ও সাদা পোশাকধারী পুলিশ।

এবারের দূর্গাপূজার উৎসবে হুমকি বা ঝুঁকির কোনো তথ্য না থাকলেও দুর্গাপূজায় সামাজিক যোগযোগ মাধ্যমসমূহ নজরদারিতে রাখবে নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনী। সেই সাথে আগামীকাল শুক্রবার (০৪ অক্টোবর) থেকে মঙ্গলবার পর্যন্ত পূজা চলাকালীন সময়ে চট্টগ্রাম নগরীতে মদ বিক্রি নিষিদ্ধ করেছে পুলিশ প্রশাসন। পূজা চলাকালীন সময়ে বৈধ দোকান ও বারেও মদ বিক্রি বন্ধ থাকবে।

জানা যায়, চট্টগ্রাম নগরীতে এ বছর পূজা হবে ২৫৭টি মণ্ডপে। এগুলোর মধ্যে মধ্যে ১১৮টি অধিক গুরুত্বপূর্ণ, ১১১টি গুরুত্বপূর্ণ ও ২৮টি সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। অধিক গুরুত্বপূর্ণ মণ্ডপে তিন জন পুলিশ সদস্যের সঙ্গে আট জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। গুরুত্বপূর্ণ ও সাধারণ মণ্ডপে দুই জন পুলিশ সদস্যের সঙ্গে চার জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন।

এবার সর্বোচ্চ পূজা হচ্ছে কোতোয়ালী থানা এলাকায় ৮২টি,কর্ণফুলী থানায় ২১টি,পাহাড়তলী থানায় ২১টি,বন্দর থানায় ১৮টি,চান্দগাঁও থানায় ১৭টি,সদরঘাট থানায় ১৫টি, আকবর শাহ থানায় ১৩টি, চকবাজার থানায় ১০টি, পতেঙ্গা থানায় ১০টি, পাঁচলাইশ থানায় ১০টি, খুলশী থানায় ৯টি, বায়েজিদ বোস্তামি থানায় সাতটি, বাকলিয়া থানায় ৬টি, ডবলমুরিং থানায় চারটি, হালিশহর থানায় আটটি ও ইপিজেড থানায় ৬টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে।

দূর্গাপূজার নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ মিশনার মাহবুবুর রহমান পাঠক ডট নিউজকে বলেন, আমরা আশা করি এবারের দূর্গাপূজা উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হবে। পূজার উৎসবে যেন অপ্রীতিকর কোন ঘটনা না ঘটে সে বিষয়ে সতর্ক রয়েছি আমরা। নিরাপত্তার বিষয়ে বিভিন্ন পরিকল্পনা। পূজার শুরু থেকে বিসর্জন পর্যন্ত বিভিন্ন স্তরে সাজানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।