অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডের দুটিসহ ৫ প্রতিষ্ঠান ও দুই ব্যাক্তিকে পরিবেশ অধিদপ্তরের জরিমানা

0
.

পাহাড়কাটা ও পরিবেশ দুষণের দায়ে জেলার সীতাকুণ্ডের দুই প্রতিষ্ঠানসহ চট্টগ্রামের ৮টি প্রতিষ্ঠান ও ব্যাক্তিকে ৩ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করেছে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর।

আজ সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল কার্যালয় অনুষ্ঠিত শুনানীকালে অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ জরিমানা করেন।

.

দণ্ডিত প্রতিষ্ঠানগুলোর মধ্যে-স্টার লুব লিমিটেডকে (সীতাকুণ্ড, চট্টগ্রাম) ছাড়পত্র না নেয়ায় ৫০ হাজার টাকা, ঝর্ণা ব্রিকস, (মীরসরাই, চট্টগ্রাম) আইন অমান্য করায় ৫০ হাজার টাকা, মাস্টার স্টিল রি-রোলিং মিলসকে (সীতাকুণ্ড চট্টগ্রাম) ছাড়পত্রের শর্তভঙ্গ করায় ২০ হাজার টাকা, ফাইবার ডেউটিনকে (মীরসরাই, চট্টগ্রাম) ৫০ হাজার টাকা, জিল্লুর রহমান ও ইজ্জত আলীকে (কক্সবাজার) পাহাড় কর্তনের দায়ে এক লাখ টাকা, আবুল কাশেম, (কক্সবাজার) পাহাড় কর্তনের দায়ে এক লাখ টাকা, সায়েদা খাতুন, (রামু, কক্সবাজার) পাহাড় কর্তনের দায়ে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

সীতাকুণ্ডের দুই প্রতিষ্ঠানকে ৭০ হাজার টাকা জরিমান

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি জানান- ছাড়পত্রের শর্তভঙ্গ করা ও ইটিপি অকার্যকর হওয়ায় সীতাকুণ্ডের দুইটি প্রতিষ্ঠানকে ৭০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল কার্যালয়।সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে শুনানি শেষে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ জরিমানা করেন। প্রতিষ্ঠান দুইটি হচ্ছে উপজেলার কদমরসুলের লালবেগ এলাকার স্টার লুব লিমিটেডকে (ইটিপি অকার্যকর) ৫০ হাজার টাকা এবং মাস্টার স্টীল রি-রোলিং মিলসকে (ছাড়পত্রের শর্তভঙ্গ) ২০ হাজার টাকা জরিমানা করা হয়। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ধারা ৭ এর আলোকে দুই প্রতিষ্ঠানকে উক্ত জরিমানা করা হয়েছে বলে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইনের স্বাক্ষরিত নোটিশে জানানো হয়।