অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আপত্তিকর ভিডিও: জামালপুরের সেই ডিসি সাময়িক বরখাস্ত

0
.

নারী সহকর্মীর সঙ্গে আপত্তিকর ভিডিও ভাইরালের ঘটনায় ওএসডি হওয়া জামালপুরের জেলা প্রশাসক (ডিসি) আহমেদ কবীরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ঘটনা তদন্তে মন্ত্রিপরিষদ বিভাগের গঠিত কমিটির সুপারিশের আলোকে বুধবার তাকে বরখাস্ত করা হয়। তবে বিষয়টি প্রকাশ পেয়েছে শুক্রবার।

ঘটনার সত্যতা নিশ্চিত করে জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ শুক্রবার যুগান্তরকে বলেন, ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮’ অনুযায়ী জামালপুরের সাবেক ডিসি আহমেদ কবীরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া শুরু হয়ে গেছে। এরপর বিধি অনুযায়ী অন্যান্য ব্যবস্থা নেয়া হবে।

জামালপুরের ডিসির একটি আপত্তিকর ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় গত মাসের শেষের দিকে। ভিডিওটিতে ডিসি আহমেদ কবীরের সঙ্গে তার অফিসের এক নারী কর্মীকে অন্তরঙ্গ অবস্থায় দেখা যায়। ওই ঘটনায় জামালপুরসহ সারা দেশের মানুষের মাঝে ক্ষোভ ছড়িয়ে পড়ে। এর পরিপ্রেক্ষিতে প্রাথমিক তদন্তের ভিত্তিতে ২৫ আগস্ট আহমেদ কবীরকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ওই দিনই মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব (জেলা ও মাঠ প্রশাসন অধিশাখা) ড. মুশফিকুর রহমানকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

কমিটিতে সদস্য হিসেবে ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি, ময়মনসিংহের বিভাগীয় কমিশনারের একজন প্রতিনিধি, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) একজন প্রতিনিধি। মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন শৃঙ্খলা অধিশাখার উপসচিব সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। প্রথমে কমিটিকে ১০ কর্মদিবস সময় দেয়া হয়। তদন্ত কমিটি জামালপুর জেলা প্রশাসক কার্যালয়ে সরেজমিন গিয়ে সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের সঙ্গে কথা বলে। এই সময়ের মধ্যে তদন্ত শেষ না হওয়ায় কমিটি সময় আরও ১০ দিন বাড়িয়ে নেয়।

২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন জমা দেয় কমিটি। তবে প্রতিবেদনে কী উঠে এসেছে সে বিষয়ে মুখ খুলতে চাননি কেউ। নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা যুগান্তরকে জানান, প্রতিবেদনে ঘটনার প্রাথমিক তদন্তে অভিযোগ প্রমাণিত হয়েছে বলে মন্তব্য করা হয়েছে। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে সে ব্যাপারেও প্রয়োজনীয় সুপারিশ করা হয়েছে।