অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কাশ্মীর ইস্যূতে স্থগিত হয়ে গেল সার্ক সম্মেলন

0
bdonline24_1519-619x330
সার্ক লোগো।

আগামী নভেম্বর মাসে পাকিস্তানে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্কের ১৯তম সার্ক শীর্ষ সম্মেলনের। তবে তা স্থগিত হয়ে গেছে।

উড়ি ইস্যু নিয়ে ভারত মঙ্গলবার বিবৃতি দিয়ে সার্ক সম্মেলন বর্জনের ঘোষণা দেয়। এরপরই একে একে বাংলাদেশ, আফগানিস্তান ও ভুটানও একই সিদ্ধান্ত জানায়।

বুধবার (২৮ সেপ্টেম্বর) সকালে নেপালের গণমাধ্যম ‘দি কাঠমান্ডু পোস্ট’ এক প্রতিবেদনে জানায়, ‘এই পরিস্থিতিতে আগামী ৯ ও ১০ নভেম্বর ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন স্বয়ংক্রিয়ভাবে স্থগিত হয়ে গেছে।’

সার্ক সনদ অনুযায়ী দক্ষিণ এশিয়ার আট-জাতির আঞ্চলিক জোটের কোনো সদস্য দেশের সরকার বা রাষ্ট্রপ্রধান না গেলে সে শীর্ষ সম্মেলন স্থগিত হয়ে যায়।

বুধবার দুপুরে এক ব্রিফিংয়ে ঢাকায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের জানান, বাংলাদেশে চলমান মানবতাবিরোধী অপরাধের বিচার ইস্যুতে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করায় পাকিস্তানে সার্ক শীর্ষ সম্মেলনে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১৮ সেপ্টেম্বর ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের উরিতে সেনা ব্রিগেডে হামলায় ১৮ জন ভারতীয় সেনা নিহতের ঘটনায় নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে টানাপোড়েন সৃষ্টি হয়।

উত্তেজনার মধ্যেই ভারত ঘোষণা দেয় তারা পাকিস্তানকে কূটনৈতিকভাবে এক ঘরে করে ফেলবে। এরপরই পাকিস্তানে সার্ক শীর্ষ সম্মেলন হবে না বলে ধারণা করা হচ্ছিল। অবশেষে বুধবার এ ধারণাই সত্য হলো।