অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

১৬ বছর পর বোয়ালখালীর কধুরখীল ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা

0
.

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধিঃ

দীর্ঘ ১৬ বছর পর আগামী ১৪ অক্টোবর কধুরখীল ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে।  গতকাল মঙ্গলবার (৩ সেপ্টম্বর) নির্বাচনের এই তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

উপজেলা নির্বাচন অফিসার নুরুল ইসলাম জানান, কধুরখীল ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এতে মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ ১২ সেপ্টেম্বর, যাচাই বাচাই ১৫ই সেপ্টেম্বর, মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় ২২ সেপ্টেম্বর এবং নির্বাচন ১৪ই অক্টোবর।

তিনি বলেন, ঘোষিত সময় অনুযায়ী নির্বাচন সম্পন্ন করতে সকল প্রস্তুতি রয়েছে উপজেলা নির্বাচন অফিসের।

২০০৩ সালের ১৭ ফেব্রুয়ারি সর্বশেষ নির্বাচন অনুিষ্ঠত হয়েছিল। এরপর বােয়ালখালী পৌরসভা গঠনে সীমানা ও আইনি জটিলতায় পড়ে এ ইউনিয়নের নির্বাচন স্থগিত ছিলাে এতদিন। সর্বশেষ গত ২৪ মে প্রকাশিত হয় গেজেট। এর আগে আইনি বাধা রিট খারিজ হয় ২০১৮সালের ১৪নভেম্বর।

জানা গেছে, কধুরখীলে নির্বাচন দিতে না পারলেও ২০১৪ সালে ১৭জুন তৎকালিন উপজেলা নির্বাহী অফিসার খন্দকার নুরুল হক প্রশাসক নিয়োগ এবং একসঙ্গে ৬টি ওয়ার্ডকে ৯টি ওয়ার্ডে রূপান্তর করে সীমানা নির্ধারণের জন্য স্থানীয় সরকার বিভাগে চিঠি দেয়। ২০১৪ সালের ১ সেপ্টেম্বর স্থানীয় সরকার বিভাগ কধুরখীল ইউনিয়নে প্রশাসক নিয়োগের নির্বাহী আদেশ দেয়।

এ আদেশের বিরুদ্ধে ইউপি চেয়ারম্যান মোহাম্মদ ইদ্রিচ হাইকোর্টে স্থগিতাদেশ চেয়ে আবেদন করলে হাইকোর্ট ২০১৪ সালের ২ অক্টোবর তিন মাসের স্থগিতাদেশ দেন। গত বছরের ১৪ নভেম্বর এ রীট খারিজ করেন হাইকোর্ট।