অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রামুর গর্জনিয়া বাজারে অগ্নিকাণ্ডে দুইজনের মৃত্যু

0
.

কক্সবাজারের রামু উপজেলার গর্জনিয়া বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে দুইজনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। মঙ্গলবার (২ সেপ্টম্বর) ভোররাতে সংঘটিত এ অগ্নিকাণ্ডে ৫টি দোকান পুড়ে গেছে। এ অগ্নিকাণ্ডে প্রায় ২ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়িরা।

নিহতরা হলেন- মুদি দোকানদার ফিরোজ আহমদ (৫৫) ও ওই দোকানের কর্মচারি আনোয়ার হোসেন (১৫)। ফিরোজ আহমদ কচ্ছপিয়া ইউনিয়নের ছোট জামছড়ি এলাকার লাল মোহাম্মদের ছেলে এবং কর্মচারি আনোয়ার হোসেন একই ইউনিয়নের শুকমনিয়া গ্রামের নূর কাদেরের ছেলে।

বাজারের ব্যবসায়ী জাহাঙ্গীর আলম জানান, নিহত ফিরোজ আহমদের মুদির দোকান থেকে আকষ্মিক অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। মুমূর্তেই আগুনের শিখা আশপাশের দোকানে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে রামু ও কক্সবাজার ফায়ার সার্ভিস স্টেশনের দমকল কর্মীরা আড়াইটার দিকে এসে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। রাত তিনটার দিকে আগুন নিয়ন্ত্রণে এলেও ততক্ষণে বাজারের ৫টি দোকান পুড়ে যায়।

এদিকে ফিরোজ আহমদের দোকানের সামনে রাখা মোটরসাইকেলটি পুড়ে ছাই হয়ে গেছে। ব্যবসায়িদের ধারণা, দোকান মালিক ফিরোজ আহমদ ও দোকানের এক কর্মচারী দোকানের ভিতরে ছিলেন। অগ্নিকাণ্ডের পর থেকে তাদের হদিস না পাওয়ায় ফায়ার সার্ভিসের দমকল কর্মীরা ওই দোকানে গিয়ে তাদের মরদেহ উদ্ধার করে।

কচ্ছপিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু ইসমাইল মো. নোমান দুইজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে ফিরোজ আহমদের মুদির দোকান, দিল মোহাম্মদের ওয়ার্কশপ, আবদুল করিমের চালের দোকান, মনির আহমদের চালের দোকান ও অধীর কর্মকারের কামারের দোকান রয়েছে।

ব্যবসায়িরা জানান, ক্ষতিগ্রস্তদের মধ্যে অধীর কর্মকারের দোকান ছাড়া অবশিষ্ট ৪টি দোকানই বাজারের বৃহৎ ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। এসব দোকানে মালামালও ছিল প্রচুর।

খবর পেয়ে তাৎক্ষণিক অগ্নিকাণ্ডস্থলে ছুটে যান রামু উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা, রামু থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল খায়ের, ওসি (তদন্ত) মিজানুর রহমান, কচ্ছপিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু ইসমাইল মো. নোমান।

রাত ৪টার দিকে নিহত দুইজনের মৃতদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়। এসময় রামু উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা নিহতদের প্রত্যেক পরিবারকে ২৫ হাজার টাকা করে অর্থ সহায়তা প্রদান করেন।

এদিকে ভয়াবহ এ অগ্নিকাণ্ডে বাজারের স্বনামধন্য ব্যবসায়ি ফিরোজ আহমদ ও একই দোকানের কর্মচারি আনোয়ার হোসেনের মর্মান্তিক মুত্যুতে গর্জনিয়া বাজারসহ পুরো এলাকায় শোকাবহ পরিবেশ বিরাজ করছে।