অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এমপির প্রতিষ্ঠানে চালক হত্যাঃ চট্টগ্রামে প্রাইম মুভার চলাচল বন্ধ, বিক্ষোভ

1
.

চট্টগ্রামের সীতাকুণ্ডের সংসদ সদস্যের ব্যবসা প্রতিষ্ঠানের প্রাইম মুভার ট্রেইলার চালক শাহজাহান সাজুকে গুলি করে হত্যার প্রতিবাদে এবং খুনিদের গ্রেফতারের দাবিতে কর্মবিরতি পালন করছেন প্রাইম মুভার চালক ও শ্রমিকরা।

আজ সোমবার (২ সেপ্টেম্বর) ভোর ৬টা থেকে এ কর্মবিরতি শুরু হয়েছে। এর ফলে চট্টগ্রাম বন্দর, ১৯টি ইনল্যান্ড কনটেইনার ডিপো (অফডক), তৈরি পোশাক শিল্পসহ বিভিন্ন শিল্প-কারখানার কনটেইনার পরিবহন বন্ধ রয়েছে।

চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ মাঈন উদ্দীন বলেন, শাহজাহান সাজুর হত্যাকারীরা সাংসদ দিদারের ছত্রছায়ায় থাকার কারণে পুলিশ এখনো হত্যাকারীদের গ্রেফতার করেনি বলে আমরা মনে করি। সাজু হত্যাকাণ্ড নিয়ে সরব থাকার কারণে দিদারুল আলম নিজেই আমাকে মোবাইলে হুমকি দিয়েছেন। একজন জনপ্রতিনিধি হিসাবে তিনি এ রকম হুমকি দিতে পারেন না। সাজু হত্যার পর শ্রমিকরা যখন আগ্রাবাদ বারিক বিল্ডিংয়ে বিক্ষোভ করে, তখন দিদারের লোকজন সেখানে লাঠি-সোটা নিয়ে হামলা করে বলেও অভিযোগ এ নেতার। সে হামলায় আমাদের প্রচার সম্পাদক পারভেজসহ ৫-৬ জন আহত হয়েছে। এ হত্যাকাণ্ডের বিচারের দাবীতে আমরা গাড়ি চলাচল বন্ধ রেখে কর্মবিরতি পালন করছি।

.

চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়নের কর্মবিরতির কারণে কোনও কনটেইনার বন্দরে আনা-নেওয়া সম্ভব হয়নি। তবে অফডকগুলোর ভেতরে প্যাকেজিংসহ অন্যান্য কাজ স্বাভাবিক রয়েছে বলে জানান বেসরকারি অফডক মালিকদের সংগঠন বিকডার মহাসচিব মো. রুহুল আমিন সিকদার। তিনি জানান, প্রাইম মুভারগুলোর মাধ্যমে প্রতিদিন ১৯টি অফডক থেকে ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৮০০ রফতানি পণ্যভর্তি কনটেইনার বন্দরে পাঠানো হয়। সকাল থেকে তা বন্ধ রয়েছে।

উল্লেখ্য গত ২৮ আগষ্ট দুপুরে সীতাকুণ্ড উপজেলার টোল রোডে সাংসদ দিদারের মালিকানাধীন গ্যারেজ মেসার্স দিদারুল আলম ব্রাদার্সের চালক শাহজাহান সাজুকে গুলি করা হয়। গুলিবিদ্ধ মুমুর্ষ অবস্থায় উদ্ধার করে সহকর্মীরা তাকে প্রথমে নগরীর বেসরকারি আল-আমিন হাসপাতালে নিয়ে যায়। তার অবস্থা গুরুতর দেখে বিকেল ৪টার সময় নেয়া হয় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানে চিকিৎসাধিন অবস্থায় তার মৃত্যু হয়।
এ ঘটনায় সীতকুণ্ড থানায় মামলা হলেও পুলিশ অদ্যবধি কাউকে গ্রেফতার করতে পারেনি।