অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নূর চৌধুরীকে ফেরানো সম্ভব: আইনমন্ত্রী

0
nur_chowdhury
বঙ্গবন্ধুর আত্মস্বীকৃতি খুনি এএইচএমবি নূর চৌধুরী।

কানাডার সাংবিধানিক বাধা সত্ত্বেও বঙ্গবন্ধুর আত্মস্বীকৃতি খুনি এএইচএমবি নূর চৌধুরীকে দেশে ফেরানো সম্ভব বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক।

রবিবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটউট মিলনায়নে ১৩০তম যুগ্ম জেলা জজ পদমর্যাদা সম্পন্ন বিচারবিভাগীয় কর্মকর্তাদের জন্য প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন শেষে বেরিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ অভিমত ব্যক্ত করেন।

মন্ত্রী জানান, এ ক্ষেত্রে সে দেশের সংবিধানকে রক্ষা করে কীভাবে তাঁকে ফিরিয়ে আনা যায় সে বিষয় নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে।

আনিসুল হক বলেন, তাকে কীভাবে ফিরিয়ে আনা যায় সে বিষয়ে এখানে ব্যাখ্যা দেওয়া সম্ভব না। তবে ফিরিয়ে আনার উপায় আছে বলেই আলাপ-আলোচনা চলছে। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে কানাডা সফর করে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে এ বিষয়ে আলাপ করেছেন বলেও জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, কানাডায় একটা আইন আছে। যে দেশে মৃত্যুদণ্ড বহাল আছে, মৃত্যুদণ্ড হতে পারে সেই দেশের যদি কোনো আসামি কানাডায় থাকে তাঁকে ফেরত পাঠানো হবে না। আমাদের বাধা এখানেই। তবে বিষয়টি নিয়ে আমরা আলাপ-আলোচনা চালাচ্ছি।

এর আগে যুগ্ম জেলা জজ, দায়রা জজ ও সমমর্যাদার কর্মকর্তাদের নিয়ে ১৪ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন আইনমন্ত্রী। ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খন্দকার মুসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আইন ও লেজিসলেটিভ সচিব আবু সালেহ শেখ মোহাম্মদ জহিরুল হক।