অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

২১ আগস্ট গ্রেনেড হামলাঃ তারেক জিয়ার সর্বোচ্চ শাস্তি হয়নি- আ জ ম নাছির

0
.

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যকান্ডের অসম্পূর্ণ নীলনক্সা সম্পূর্ণ করতে ২১ আগস্ট শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে রক্তাক্ত গ্রেনেড হামলা হয়েছিলো। এই বর্বরতার মূল ইন্ধনদাতা ছিলো তৎকালীন বিএনপি-জামাত জোট সরকারের প্রধানমন্ত্রীর পুত্র তারেক জিয়া।  একুশে আগস্টের গ্রেনেড হামলার রায়ে ১৯ জনের মৃত্যুদন্ড হয়েছে এবং যাবজ্জীবন প্রাপ্ত মূল আসামী তারেক জিয়ার সর্বোচ্চ শাস্তি হয়নি। এই মামলা বিচারাধীন রয়েছে। আমরা চাই মূল নির্দেশদাতা তারেক জিয়ার সর্বোচ্চ শাস্তির রায়।

তিনি বুধবার (২১ আগষ্ট) বিকেলে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত জেলা পরিষদ মিলনায়তনে একুশে আগস্ট গ্রেনেড হামলার প্রতিবাদ সমাবেশে একথা বলেন। 

এ প্রসঙ্গে নাছির উল্লেখ করেন বিএনপি-জামাত জোটের আমলে পরিকল্পনাভাবেই রাষ্ট্রযন্ত্রের প্রত্যক্ষ ইন্ধনে এই হামলা হয়েছে। বিচারের রায়ে যারা অভিযুক্ত তারা পালিয়ে আছেন বিদেশে। ইন্টারপোল এবং আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থার মাধ্যমে তাদেরকে ফিরিয়ে এনে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।

সভায় সভাপতির বক্তব্যে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর তনয়া শেখ হাসিনা আন্দোলন-সংগ্রাম-লড়াইয়ের মধ্য দিয়ে বঙ্গবন্ধু হত্যা পরবর্তী ২১ বছর পর দেশে আবার মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশকে পুনরুদ্ধার করেন এবং শেখ হাসিনা ক্ষমতায় গিয়ে যুদ্ধাপরাধী ও ১৫ আগস্টের ঘাতকদের বিচারের মুখোমুখি করেন। তিনি ২য় দফায় ক্ষমতায় এসে ১৫ আগস্টের ঘাতক ও যুদ্ধাপরাধীদের শাস্তি নিশ্চিত করেন। এ কারণে তিনি একাত্তরের পরাজিত শক্তির টার্গেটে পরিণত হন এবং তাঁকে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশকে পাকিস্তানে ফিরিয়ে নেয়ার নীলনক্সা প্রণীত হয়। তিনি আরো বলেন, সংগঠনের ঐক্যই শক্তি। এই শক্তিতে বলীয়ান হয়ে স্বাধীনতা, গণতন্ত্র রক্ষা এবং উন্নয়নের অগ্রযাত্রা বেগবান করতে হবে।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সহ সভাপতি এম জহিরুল আলম দোভাষ, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, মহিলা বিষয়ক সম্পাদিকা মিসেস জোবাইরা নার্গিস খান, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, কার্য নির্বাহী সদস্য ইঞ্চি: বিজয় কিষাণ চৌধুরী, শেখ শহিদুল আনোয়ার, রোটারিয়ান মো: ইলিয়াস, থানা আওয়ামী লীগের আলহাজ্ব শাহাবউদ্দীন আহমেদ, মো: মোমিনুল হক, শফিউল আলম ছগির, ওয়ার্ড আওমায়ী লীগের আতিকুর রহমান, হাজী শফিউল আলম, শামসুল আলম, আবু তৈয়ব সিদ্দিকী, ইকবাল চৌধুরী, মিথুন বড়–য়া। সভা মঞ্চে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি আলহাজ্ব নঈমুদ্দীন চৌধুরী, এড. সুনীল কুমার সরকার, সম্পাদক মন্ডলীর সদস্য শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, চৌধুরী হাসান মাহমুদ শমসের, এড. শেখ ইতফেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, হাজী জহুর আহমদ, হাজী মো: হোসেন, দিদারুল আলম চৌধুরী, ডা: ফয়সাল ইকবাল চৌধুরী, শহীদুল আলম, জহরলাল হাজারী, নির্বাহী সদস্য এম এ জাফর, নুরুল আলম, কামরুল হাসান বুলু, নুরুল আবছার মিয়া, সৈয়দ আমিনুল হক, বখতেয়ার উদ্দীন খান, সাইফউদ্দিন খালেদ বাহার, মহব্বত আলী খান, অমল মিত্র, আব্দুল লতিফ টিপু, ড. নেছার উদ্দীন মঞ্জু। থানা আওয়ামী লীগের হারুনুর রশিদ, হাজী সিদ্দিক আলম, হাজী খলিলুর রহমান, হাজী মো: ইসহাক, হাজী মো: আবু তাহের, কাজী আলতাফ হোসেন, এ.এস.এম ইসলাম, মো: আবু তাহের, আনছারুল হক, রেজাউল করিম কায়সার প্রমুখ। সভার শুরুতে এক মিনিট নীরবতা পালন শেষে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ ও বিশেষ মোনাজাত পরিচালনা করেন মুসাফিরখানা শাহী জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মা: কাজী জোবায়ের হোসাইন।