অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ৫টি বাসকে ৯০ হাজার টাকা জরিমানা

0
.

চট্টগ্রামে কোরবানীর ঈদের এক সপ্তাহ পরও বাসগুলোতে অতিরিক্ত ভাড়া আদায় চলছে। ঈদের নাম করে যাত্রীদের কাছ থেকে মাঝারি ও দূরপাল্লার অনেক পরিবহনে সরকার-নির্ধারিত ভাড়ার চেয়ে বাড়তি ভাড়া নিচ্ছে।

এসব অভিযোগের প্রেক্ষিতে নগরীর নগরীর কর্নেল হাট এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে।

আজ রবিবার (১৮ আগষ্ট) বিআরটিএ’র উদ্যোগে দিনভর অভিযান চালিয়ে নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, ও কুমিল্লা হতে চট্টগ্রামগামী অনেক বাসে বাড়তি ভাড়া নেয়ার প্রমাণ মেলে। এতে ৫টি যাত্রীবাহি বাসকে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

.

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নেতৃত্ব দেন বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম মনজুরুল হক।তিনি বলেন, ঈদ শেষ হয়েছে প্রায় ১ সপ্তাহ হতে চললো, কিন্তু বাস মালিকদের ঈদ যেন শেষই হতে চায় না! অথচ ঈদের আগে চট্টগ্রামের জেলা প্রশাসক মহোদয়ের সাথে হওয়া বৈঠকে আন্তঃজেলা বাস মালিক সমিতি কথা দিয়েছিলো তারা সরকার-নির্ধারিত ভাড়ার বাইরে অতিরিক্ত ভাড়া নেবে না। কেউ নিলে অভিযুক্ত পরিবহনের বিরুদ্ধে প্রশাসন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করলে তাদের আপত্তি থাকবে না। তাদের এ প্রতিশ্রুতিকে আমরা স্বাগত জানিয়েছিলাম। কিন্তু কষ্টের বিষয় হলো, অনেক বাস মালিক তাদের এ প্রতিশ্রুতি রক্ষা করেননি। ঈদের প্রায় ১ সপ্তাহ পরেও অভিযোগ পাওয়া যাচ্ছে, অনেক পরিবহন বাড়তি ভাড়া নিচ্ছে।

তিনি বলেন, বাসগুলোতে মালিক সমিতির দেয়া ভাড়ার তালিকা রাখা হলেও পরিবহনগুলো এ তালিকা মানছে না। এ সকল রুটে এখনো নিজেদের করা ভাড়ার তালিকার চেয়ে রুটভেদে ১০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত অতিরিক্ত ভাড়া নেয়া হচ্ছে। যাত্রীরা বলছেন ঈদের এতোদিন পরেও এ ধরনের বাড়তি ভাড়া নেয়াটা মেনে নেয়া যায় না।

অভিযানকালে বাঁধন পরিবহনের বাসগুলোতে দেখা যায়, আসন সংখ্যার বাইরেও চলাচলের পথে টুল বসিয়ে অতিরিক্ত যাত্রী নেয়া হয়েছে। এ বিষয়েও যাত্রীরা আপত্তি উত্থাপন করেন। সুতরাং বাড়তি ভাড়া নেয়ার অপরাধে আজ সোনাপুর থেকে চট্টগ্রামগামী বাঁধন পরিবহন এর ২টি বাস, মজু চৌধুরীর ঘাট থেকে চট্টগ্রামগ্রামী শাহী এক্সপ্রেস এর ১টি বাস এবং দাউদকান্দি থেকে চট্টগ্রামগামী দাউদকান্দি এক্সপ্রেস এর ১টি বাসকে ২০ হাজার করে মোট ৮০ হাজার টাকা জরিমানা করা হয়।

সামনে বাড়তি ভাড়া নেয়ার অভিযোগ পাওয়া গেলে আরও কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুশিয়ার করে দেয়া হয়।

অপরদিকে নগরীর ১০ নং রুটের একটি ফিটনেসবিহীন বাসকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাসটির চালকের কোন লাইসেন্সও ছিলো না এবং বাড়তি ভাড়া নেয়ারও অভিযোগ প্রমাণিত হয়। আজকের অভিযানে ৫টি বাসকে মোট ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযান নিয়মিত চলবে।

উল্লেখ্য, গতকাল পরিচালিত অপর এক অভিযানে বাড়তি ভাড়া নেয়ার অপরাধে উত্তর চট্টগ্রাম, দক্ষিণ চট্টগ্রাম ও মেট্রো এলাকার ১৩টি বাসকে ১ লক্ষ ৪ হাজার টাকা জরিমানা ও একটি বাস জব্দ করা হয়েছিলো।