অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে যাত্রীবাহি বাস থেকে ৩ লাখ চিংড়ি পোনা জব্দ

1
.

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধিঃ
জেলার সীতাকুণ্ড উপজেলার বটতল এলাকায় অভিযান চালিয়ে ৩ লাখ চিংড়ি পোনা জব্দ ও বাস চালককে অর্থদন্ড দেয়া হয়।

বৃহস্পতিবার (১লা আগষ্ট) রাত ১১ টায় উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় এর নেতৃত্বে উপজেলার বটতল এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

উদ্ধার করা এসব চিংড়ির পোনার আর্থিক মূল্য আনুমানিক ৬ লাখ টাকা বলে জানাগেছে।

অভিযান পরিচালনাকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা মৎস্য কর্মকর্তা শামীম আহমদ, জরীপ কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ, ক্ষেত্র সহকারী মো: রুহুল আমিন, লিফ মোঃ ছাব্বির আহমদ।

.

জানা যায়, বৃহস্পতিবার রাত ১১ টায় সীতাকুণ্ড উপজেলার বটতল পেট্রোল পাম্প থেকে খুলনা গামী”বেপারী” পরিবহনের যাত্রীবাহী বাসটি ২৯ টি ড্রাম ও পাতিলে প্রায় তিন লাখ চিংড়ি পোনাসহ আটক করা হয়।

জব্দকৃত পোনার আনুমানিক মূল্য প্রায় ৬ লাখ টাকা। পরে ৭০ হাজার গলদা চিংড়ি পোনা মিঠা পানিতে এবং বাকি ২ লাখ ৩০ হাজার বাগদা চিংড়ি পোনা সমুদ্র উপকূলে অবমুক্ত করা হয়।

সুত্র জানায়, যাত্রী পরিবহন ব্যবসার আড়ালে মোহনা ও উপকূলীয় অঞ্চল থেকে আহরিত নিষিদ্ধ ঘোষিত চিংড়ি পোনা পরিবহন করে আসছিল কতিপয় বাস মালিক ও বাস চালক।

মোহনা ও উপকূলীয় অঞ্চল থেকে আহরিত নিষিদ্ধ ঘোষিত চিংড়ি পোনা পরিবহনের দায়ে বাস চালক বাগেরহাট মোল্লার হাট এর আবুল বসর (৪৫) কে ৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা শামীম আহমদ জানান, উপকূলীয় অঞ্চল থেকে আহরিত নিষিদ্ধ ঘোষিত চিংড়ি পোনা পরিবহন করে আসছিল কতিপয় বাস মালিক ও বাস চালক। এ ধরনের অপকর্ম মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন, ১৯৫০ অনুযায়ী দন্ডযোগ্য অপরাধ। পরিবহন করার সময় ৩ লাখ চিংড়ি পোনাসহ বাস চালককে আটক করে অর্থদন্ড দেয়া হয়।

১ টি মন্তব্য
  1. Rk Khan বলেছেন

    বিশাল বাহাদুরী কাজ রে বাবা।এ সব চিংড়ি পোনা চাষের কারনে সরকার শত শত কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করছে।