অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নিষেধাজ্ঞা সত্ত্বেও বিক্রি হচ্ছে তরল দুধ

1
.

মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান থাকায় বিএসটিআই নিবন্ধিত ১৪টি ব্র্যান্ডের পাস্তুরিত তরল দুধের সরবরাহ ও বাজারজাতকরণে গত রবিবার পাঁচ মাসের নিষেধাজ্ঞা জারি করেছেন হাই কোর্ট। একই সঙ্গে এসব ব্র্যান্ডের দুধ যাতে মানুষ কিনতে না পারে, সে ব্যবস্থা নিতেও নির্দেশ দেওয়া হয়। কিন্তু তার পরও গতকাল সোমবার ওই নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাজধানীর বিভিন্ন খোলাবাজার ও মহল্লায় বিক্রি হয়েছে এসব দুধ। তবে সুপারশপগুলোতে এসব দুধ পাওয়া যায়নি। হাই কোর্টের নিষেধাজ্ঞার পরেই সুপারশপগুলো এসব দুধ সরিয়ে ফেলেছে।

বিভিন্ন দোকান মালিক বলেছেন, কোম্পানিগুলোর পক্ষ থেকেই এদিন দোকানে দোকানে পাস্তুরিত দুধ পৌঁছে দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে অনেক দোকানি নিষেধাজ্ঞার বিষয়টি জানতেন না। কোম্পানিগুলোর এজেন্টরাও পুরনো দুধ ফেরত নেওয়ার ব্যাপারে তাদের কিছু বলেনি।

গতকাল রাজধানীর তেজগাঁও এলাকার প্রায় সব মহল্লার দোকানেই নিষিদ্ধ এসব দুধ বিক্রি হতে দেখা যায়। বিক্রেতারা জানান, কোম্পানিগুলোর পক্ষ থেকে তাদের কোনো নিষেধাজ্ঞার কথা জানানো হয়নি। বরং তারা সকালেও গাড়িতে করে দুধ দিয়ে গেছে। আবার পুরনো দুধও তারা ফিরিয়ে নেয়নি। তেজগাঁও বেগুনবাড়ির এনাম স্টোরের বিক্রেতা মো. শিহাব জানান, তার দোকানে প্রাণ, মিল্কভিটা, আড়ং ডেইরিসহ আরো বেশ কয়েকটি ব্র্যান্ডের দুধ রয়েছে। সকাল থেকে বিক্রিও করছেন। সকালে আড়ং ও মিল্কভিটার গাড়ি এসে দুধ দিয়ে গেছে। আরেক দোকানের বিক্রেতা মো. হারুন জানান, তার কাছে প্রাণ, মিল্কভিটা, আড়ংয়ের পাশাপাশি রয়েছে আলট্রা ব্র্যান্ডের দুধ। আলট্রা কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, আগামীকাল (মঙ্গলবার) তারা অবিক্রীত দুধ নিয়ে যাবে।

এদিকে বেশ কয়েকজন বিক্রেতা জানান, দুধের মেয়াদ রয়েছে, তাই তারা বিক্রি করছেন। নিষেধাজ্ঞার পরও কেন বিক্রি করছেন, এমন প্রশ্নের জবাবে তারা জানান, এসব দুধ ফেলে দিলে টাকা মার যাবে, তাই টাকা তুলতেই বিক্রি করছেন।

সেগুনবাগিচা ও মগবাজারের সুপারশপগুলোতে সরেজমিন গিয়ে দেখা গেছে, তারা সব ধরনের তরল দুধ বিক্রি বন্ধ করে দিয়েছে। সেগুনবাগিচার আগোরা সুপারশপের ফ্লোর ইনচার্জ মাহবুব আলম জানান, কোর্টের নিষেধাজ্ঞার পরেই তারা তরল দুধ ক্রয় ও বিক্রয় বন্ধ রেখেছেন। এ ছাড়া মগবাজারের মীনাবাজার আউটলেট ম্যানেজার মোহাম্মদ আবদুস সালামও একই কথা জানান।

১ টি মন্তব্য
  1. Faisal Ahmed বলেছেন

    আপনারা অনেক পিছিয়ে আছেন দেখি।নিষেদাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে