অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ডেঙ্গু আক্রান্ত আরো ২ জনের মৃত্যু

0
.

ঢাকা ও ফরিদপুর জেলায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সোমবার দুজনের মৃত্যু হয়েছে। ঢাকার সাভারে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সোমবার দুপুরে জুয়েল মাহমুদ নয়ন (৩৮) নামে এক ব্যবসায়ীর মৃত্যু হয়।

ধামরাই থানার কুল্লা ইউনিয়ন এলাকার দলিল উদ্দিনের ছেলে নয়ন সাভারের এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন।

ডেঙ্গু জ্বরে নয়নের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন এনাম মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের আইসিইউ’র দায়িত্বরত চিকিৎসক রেজাউল করিম।

নয়নের স্ত্রী রুপালী আক্তার রূপা বলেন, গত বৃহস্পতিবার জ্বর নিয়ে ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তির পরের দিন নয়নকে ঢাকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। সেখানে পরীক্ষার পর ডেঙ্গু নিশ্চিত হয়েও বেড না পেয়ে শনিবার সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় নয়ন মারা যান।

এদিকে সাভারের বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে খোঁজ নিয়ে জানা গেছে, গত এক সপ্তাহে অর্ধশতাধিক বিভিন্ন বয়সী মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন।

সাভার সুপার ক্লিনিকের পরিচালক আমিনুল ইসলাম জানান, তাদের ক্লিনিকে তিনজন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। তবে তাদের অবস্থা উন্নতির দিকে বলে জানান তিনি।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. নাজমুল হুদা মিঠু জানান, সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৬ জন চিকিৎসা নিয়েছেন। এখনো ৬ জন ভর্তি রয়েছেন, দুজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে এবং অন্যরা চিকিৎসা নিয়ে চলে গেছেন।

সাভার ল্যাবজোন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ওয়াকিলুর রহমান জানান, তাদের হাসপাতালে তিনজন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছিলেন। এরমধ্যে একজন সুস্থ হয়েছেন আর অন্য দুজন উন্নত চিকিৎসা নেয়ার জন্য চলে গেছেন।

ইবনেসিনা ডি-ল্যাব সাভার শাখার বায়ো কেমিস্ট ও ল্যাব ইনচার্জ হাবিবুর রহমান জানান, ডেঙ্গু আতঙ্কে ৫১২ জন তাদের ল্যাবে পরীক্ষা করিয়েছেন। এরমধ্যে ৪২ জনের শরীরে ডেঙ্গু ধরা পড়েছে। পরে তারা চিকিৎসার জন্য সাভার ও ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

ফরিদপুরের চরভদ্রাসনে সোমবার ভোর ৫টার দিকে সেলিম বিশ্বাস (৪০) নামে এক ব্যক্তি জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন। তিনি চরভদ্রাসন সদর ইউনিয়নের লোহারটেক বাছার ডাঙ্গী গ্রামের বাসিন্দা মৃত কদম বিশ্বাসের ছেলে। ঢাকার যাত্রাবাড়িতে সেলিমের গ্যারেজের ব্যবসা ছিল।

সেলিমের আত্মীয়রা জানান, গত বৃহস্পতিবার জ্বরে আক্রান্ত হন সেলিম। প্রথম দুদিন ফার্মেসি থেকে ওষুধ কিনে খেলেও কোনো প্রতিকার না পেয়ে রবিবার বিকালে জ্বর নিয়ে ঢাকা থেকে বাড়ি আসেন তিনি।

তার স্ত্রী জানান, বিকালে স্থানীয় একটি ডায়াগনিস্টিক সেন্টারে রক্ত পরীক্ষা করে প্লাটিলেট এক লাখ বিশ হাজার পাওয়া গেলে তাকে ফরিদপুর জেলা হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।