অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কাজীর দেউড়িতে বিএনপির সমাবেশকে ঘিরে পুলিশের অতিরিক্ত বাড়াবাড়ি!

0
কাজীর দেউড়িতে পুলিশী হয়রানীর খন্ডচিত্র।

আব্দুল্লাহ আল জামিলঃ

মহানগরীর কাজীর দেউরিতে বিএনপির সমবেশকে কেন্দ্র করে পুলিশের অতি বাড়াবাড়ির কারণে চরম ভোগান্তি পড়েন সাধারণ মানুষ ও পথচারীরা।

বেলা ২টা থেকে কাজীর দেউড়ি চত্বর থেকে লাভলেইন পর্যন্ত জনসাধারণকে ফুটপাত দিয়ে হাটঁচলায় বাধা দেয় পুলিশ। শত শত অফিস ফেরত স্কুল কলেজ ফেরত এবং প্রয়োজনীয় কাজে যেতে পুলিশের বাধার সম্মুখিন এবং হয়রানি হতে হয়েছে। এ সময় পুরো এলাকায় পুলিশ অঘোষিত অবরোধ করে রাখে।

.

অথচ নূর আহমদ সড়কের একপাশে বিএনপির সমাবেশ চললেও অপর পাশের রাস্তা যানবাহন চলাচল করেছে। কিন্তু সাধারণ মানুষকে হাঁটা চলায় ও প্রয়োজনীয় কাজে বাধা দিয়ে অনেকের সাথে দুর্ব্যবহার করতে দেখা গেছে। অনেক সংবাদ কর্মীকে পুলিশ দায়িত্ব পালনে বাধা দেয়ার অভিযোগ উঠেছে।

জানাগেছে, শনিবার নগরীর নুর আহমেদ সড়কের একপাশে চলছে বিএনপি সমাবেশ অন্যপাশে দিয়ে জনসাধারণ হাটতে দেয়নি পুলিশ।পুলিশি বাধার কারনে রাস্তার ফুটপাতের উপর দিয়ে হেটে কাজির দেউরি থেকে লাভলেইনের দিতে যেতে জনগণকে বাধা দিয়েছে পুলিশ।এসময় মানুষকে বিএনপির সমাবেশেন মধ্যখান দিয়ে অন্যথায় স্টেডিয়ামের সামনের রাস্তা দিয়ে ঘুরিয়ে যেতে বলে। এসময় অনেক পথচারীর সাথে খারাপ ব্যবহার করে পুলিশ সদস্যরা।

.

৬০ বছর বয়সী বৃদ্ধা নুর মন্ডল পাঠক ডট নিউজকে বলেন,আমি কাজীর দেউরি থেকে লাভ লেইন যাচ্ছিলাম। রাস্তার এক পাশে সমাবেশের জন্য যেতে না পেরে অন্যপাশের ফুটপাত দিয়ে যাচ্ছিলাম কিন্তু পুলিশ যেতে না দিয়ে স্টেডিয়ামের রাস্তা দিয়ে যেতে হবে। আমি এতোদূর হেঁটে কিভাবে যাবো। অনেক অনুরোধ করেও যেতে পারছিনা।

ব্যাগে ভারি জিনিসপত্র নিয়ে হেটে যাওয়া পথচারী রুবেল জানান, তিনি কাজীর দেউরি থেকে দোকানের মালামাল নিয়ে লাভ লেইন মোড়ে যাচ্ছি। কিন্তু পুলিশ ফুটপাতের উপর দিয়ে যেতে দিচ্ছেনা। অনেক অনুরোধ করেও যেতে পারিনি। এখন স্টেডিয়াম হয়ে ঘুরে যেতে হবে। তিনি পুলিশের এমন আচরণে ক্ষোভ প্রকাশ করেন।

.

একজন সংবাদ কর্মী বলেন, ২৭ শর্তে বিএনপিকে সমাবেশ করতে দেয়া হলেও বিএনপি পুলিশরে কোন শর্তই মানেনি। অথচ পুলিশ সাধারণ পথচারী আর সাংবাদিকদের চলাচলে বাধা এবং খারাপ আচরণ করেন।

পথচারী যাতায়াতের বাধা দেয়ার বিষয়ে জানতে চাইলে কতর্ব্যরত ডিবি পুলিশের এক কর্মকতা না প্রকাশ না করে বলেন, উপরের নির্দেশে জনসাধারণ যাতায়াত করে দেয়া হচ্ছেনা। আপনি আমাদের উপর মহলে কথা বলেন।

.

পরে সিএমপি কমিশনরে মাহবুবুর রহমানকে ফোন দিয়েও পাওয়া যায়নি।

সমাবেশ চলাকালে স্টেডিয়াম মার্কেটের সামনে ওসিসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের অবস্থান করতে দেখা গেলেও প্রতিবেদক কাজীর দেউড়ি মোড় থেকে ওসির সাথে কথা বলার জন্য যেতে চাইলে পুলিশ যেতে বাধা দেন।