অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কংগ্রেস সভাপতির পদ থেকে পদত্যাগ করলেন রাহুল গান্ধী

0
.

ভারতের সুপ্রাচীন ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল কংগ্রেসের সভাপতির পদ থেকে পদত্যাগ করলেন রাহুল গান্ধী। গত লোকসভা নির্বাচনে দলের ভরাডুবির পরই তিনি পদত্যাগ করতে চেয়েছিলেন। দলের শীর্ষ নেতাদের অনুরোধে এতদিন পদত্যাগ থেকে বিরত থাকলেও এবার পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন গান্ধী পরিবারের এ নেতা। খবর এনডিটিভির।

পদত্যাগের বিষয়ে রাহুল গান্ধী বলেছেন, ‘আর দেরি না করে যত দ্রুত সম্ভব দলের নতুন সভাপতি নির্বাচন করা হোক,আমি এই প্রক্রিয়ার মধ্যে থাকছি না। আমি ইতোমধ্যেই আমার পদত্যাগপত্র দিয়ে দিয়েছি এবং দলের সর্বভারতীয় সভাপতি পদের দায়িত্বে থাকছি না।’

কংগ্রেসের শীর্ষ নেতৃবৃন্দের অনুরোধের মুখে তিনি বলেন, ‘খুব তাড়াতাড়ি একটি বৈঠক ডাকা হোক, যাতে দলের নতুন সভাপতি কে হবেন সে ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। নতুন নাম নির্বাচন করে তা জানিয়ে দেয়ার জন্যেও দলকে পরামর্শ দেন রাহুল।’

গত লোকসভা নির্বাচেন রাহুলের নেতৃত্বে খুবই খারাপ ফলাফল করে কংগ্রেস। তিনি নিজেও আমেঠি থেকে নির্বাচন করে বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির কাছে হেরে যান। যদিও কেরালার ওয়ানড় থেকে তিনি নির্বাচিত হতে পেরেছেন। দলের এমন শোচনীয় পরাজয়ের পর থেকেই তিনি পদত্যাগ করতে চেয়েছিলেন। তাঁর মা সোনিয়া গান্ধীসহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের অনুরোধে তিনি তখন পদত্যাগ করেন নি। সর্বশেষ তাঁকে পদত্যাগ করা থেকে বিরত রাখার অনুরোধ করেছিলেন কংগ্রেসের পাঁচ মুখ্যমন্ত্রী।

এদিকে, পদত্যাগের পর রাহুলের টুইটারেও পরিবর্তন এসেছে। এতদিন তাঁর টুইটারের ‘বায়ো’তে কংগ্রেসের প্রেসিডেন্ট হিসেবে পরিচয় দেয়া থাকলেও এখন তাতে দেখা যাচ্ছে কংগ্রেসের সদস্য ও সংসদ সদস্যের পরিচয়।