অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দুইশত তরুণ-তরুণীর বিয়ে করিয়ে শ্রীঘরে ভুয়া কাজী

1
.

চট্টগ্রামের হাটহাজারীতে এবার ধরা পড়েছে এক ভুয়া কাজী ও তার সহকারী। যে কিনা সরকারী রেজিঃস্ট্যাট কাজী না হয়ে গত এক যুগ ধরে ২শতাধিক তরুণ তরুণীর বিয়ে পড়িয়েছেন।

তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে ভুয়া বিয়ের রেজিষ্টার বই (বালাম বই)।

রবিবার রাতে হাটহাজারী পৌরসভার মেডিকেল গেইট এলাকায় এই অভিযান চালান উপজেলা নির্বাহি কর্মকর্তা রুহুল আমিন।

তিনি জানান, কাজী না হয়েও বছরের পর বছর ধরে নিজেকে কাজী পরিচয় দিয়ে বিয়ে রেজিস্ট্রি করে আসছিল কথিত কাজী মো হাসান ওরফে তপন কান্তি নাথ (৪২)। এই হাসান এক সময় হিন্দু ধর্মালম্বী ছিল। তিনি হাটহাজারী পৌরসভার মীরেরখীল নাথা পাড়ার হরিপদ নাথের পুত্র।

তার বিয়ে পড়ানোর কোন সরকারী অনুমোদন নেই। সরকার এসব বিয়ে থেকে কোন রাজস্ব পায়নি।

জানাগেছে, ১৫ বছর আগে সে ইসলাম ধর্ম গ্রহণ করে মুসলিম শরিয়া অনুযায়ী বিয়ে পড়ানোর ভুয়া কাজী সেজে যায়।

.

এসময় ভূয়া কাজী হাসানের সহকারি মো. এহসানকেও আটক করা হয়। এহসান রাউজান পৌরসভার ৫নং ওয়ার্ডের সালামত উল্লাহর বাড়ির মৃত এজহারুল হকের পুত্র বলে জানা গেছে।

কাবিননামা বইয়ের মত একটা বই এ কেবল বর কনের স্বাক্ষর নিয়ে বিয়ে রেজিস্ট্রি করে সহজ সরল জনগণের সাথে প্রতারণা করছিল সে। এর আগে বিষয়টা প্রশাসনের নজরে এলেও তাকে হাতেনাতে ধরা সম্ভব হয়নি। বারবার প্রশাসনের নজর এড়িয়ে সে বিয়ে নিবন্ধনের নামে প্রতারণা চালিয়ে আসছিল।

তবে এবার শেষ রক্ষা হয়নি কথিত কাজী হাসানের।

গোপন সূত্রে সংবাদ পেয়ে হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন রবিবার (৩০জুন) রাতে ছদ্মবেশে সিএনজি নিয়ে হাটহাজারী মেডিকেল গেইট এলাকার ইদ্রিস ভবনে বিয়ে পড়ানোর সময় হাতেনাতে তাকে আটক করেন। তার কাছ থেকে উদ্ধার করা হয় জাল কাবিননামার বই।

আটকের পর হাসান জানায় সে এ পর্যন্ত কাজীর পরিচয়ে ২/৩ শ ভুয়া বিয়ে নিবন্ধন করেছে। তার দাবী সে এগুলো রেজিস্ট্রিও করিয়েছে। দিয়েছেন কাবিননামা। তবে তার কাছ থেকে উদ্ধার করা কাবিন নামা বইয়ে বর কনেদের স্বাক্ষর ছাড়া কোন তথ্যই পাওয়া যায়নি।

ইউএনও রুহুল আমিন আরো জানান, এর আগে ২০১৫ সালে তাকে ধরার চেষ্টা করা হয়েছিল বলে জানতে পেরেছি। তখন হাসানকে ধরা না গেলেও তার সহকারি আটক হয়েছিল। এবার ছদ্মবেশে সিএনজি নিয়ে উপস্থিত হয়ে তাকে হাতেনাতে আটক করা হয়েছে। তার ব্যাপারে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়া হবে।

১ টি মন্তব্য
  1. Anjal BoRsha বলেছেন

    😥😥😥😥😥😃😃😃😂😂😂😕😕😕😕😠😠😠😠😢😢😢😇😇😇