অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দায়ী চিকিৎসকদের বিচার চেয়ে এবার সাংবাদিকদের সংবাদ সম্মেলন!

1
.

চট্টগ্রামে এক বছর আগে ভুল চিকিৎসায় নিহত সাংবাদিক কন্যা রাফিদা খান রাইফা হত্যার বিচারেরর দাবীতে সংবাদ সম্মেলন করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন ও রাইফার পরিবার।

সংবাদ সম্মেলনে শিশু রাইফার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চায় পরিবার।

রাইফার মৃত্যুর একবছর পার হলেও বিচার না হওয়ায় দেশে চিকিৎসকদের অবহেলা কিংবা ভুল চিকিৎসায় মানুষের মৃত্যু কমেনি বলে জানান রাইফার বাবা সাংবাদিক রুবেল খান। তিনি বলেন, আইনের সঠিক প্রয়োগের মাধ্যমে বাঁচতে পারে রাইফার মতো শিশুদের জীবন।

আজ শুক্রবার (২৮ জুন) চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের আয়োজনে রাইফার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে রাইফার বাবা মোহাম্মদ রুবেল খান বলেন, কাকের মাংস কাকে খায় না। তেমনি চিকিৎসকরাও চিকিৎসকদের বিরুদ্ধে যেতে চায় না। অভিযুক্ত চিকিৎসকদের বাঁচাতে চট্টগ্রামের বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) নেতাদের একটি অংশ ও ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষ নানা অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা ক্ষমতা ও টাকার জোরে সবকিছু নিজেদের পক্ষে নেওয়ার চেষ্টা করছে। বিএমডিসির তদন্ত কমিটিকে নতুন করে তদন্ত প্রতিবেদন তৈরি করে জনস্বার্থে তা প্রকাশ করার আহ্বান জানান তিনি।

.

রুবেল খান বলেন, অপরাধী কারো ভাই কিংবা বন্ধু হতে পারে না। অপরাধী পরিচয় কেবল সে একজন অপরাধী। একজন চিকিৎসক যদি অপরাধ করেন তখন তাকে অপরাধী হিসেবে বিবেচনা করতে হবে। আইনের ঊর্ধ্বে কেউ নয়। ভুল চিকিৎসায় ও অবহেলায় দায়ে যদি তিন-চারজন চিকিৎসকের শাস্তি হয়, তাহলেই দেশে চিকিৎসকের সংকট হবে না।

সাংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিম উদ্দিন শ্যামল, বিএফইউজের যুগ্ম সম্পাদক মহসিন কাজী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, সহ-সভাপতি মোহাম্মদ আলী, চট্টগ্রাম সাংবাদিক হাউকিং কো-অপারেটিভ সোসাইটির সভাপতি স্বপন মল্লিক, যুগ্ম সম্পাদক সবুর শুভ ও প্রচার ও প্রকাশনা সম্পাদক আহমেদ কুতুব।

সাংবাদিক সম্মেলনে রাইফা হত্যার বিচার দাবিতে আগামীকাল (২৯ জুন) চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে সাংবাদিক জনতার মহাসমাবেশ অনুষ্ঠিত হবে বলেও জানানো হয়।

উল্লেখ্য, গতবছর ২৯ জুন চট্টগ্রামের বেসরকারি ম্যাক্স হাসপাতালে ভুল চিকিৎসা ও ডাক্তারদের অবহেলায় মারা যায় সাংবাদিক রুবেল খানের আড়াই বছরের একমাত্র মেয়ে রাফিদা খান রাইফা। এ ঘটনায় গঠিত সিভিল সার্জনের তদন্ত কমিটি ডাক্তার ও হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলার প্রমাণ পেয়েছে। তাদের শাস্তির সুপারিশ করা হয়েছে তদন্ত প্রতিবেদন দেন। একই বছর ১৮ জুলাই ভুল চিকিৎসা ও চিকিৎসায় অবহেলায় রাইফার মৃত্যুর অভিযোগ এনে ডা. বিধান রায় চৌধুরী, ডা. দেবাশীষ সেনগুপ্ত, ডা. শুভ্র দেব ও ম্যাক্স হাসাপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলী খানকে আসামি করে চকবাজার থানায় এজাহার দায়ের করেন রাইফার পিতা সিনিয়র সাংবাদিক রুবেল খান। দু’দিন পর এজাহারটি মামলা হিসেবে গ্রহণ করা হয়। বর্তমানে মামলাটির তদন্ত করছেন চকবাজার থানার ওসি (তদন্ত) রিয়াজ উদ্দিন চৌধুরী।

১ টি মন্তব্য
  1. Hasan Mahmood Mohiuddin বলেছেন

    সাংবাদিকদের সংবাদ সম্মেলন!!