অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সরকারী নির্দেশ উপেক্ষিত: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চলছে ভারী যানবাহন

0
1473577743-1
সরকারী নির্দেশ উপেক্ষা করে মহাসড়কে ভারী যানবাহনের প্রতিযোগিতা চলছে।

ঈদুল আযহার আগে ৩ দিন এবং ঈদের পর ৩ দিন দেশের সব মহাসড়কে সকল ট্রাক, কাভার্ড ভ্যান ও লরী চলাচল বন্ধ থাকার নির্দেশ দিলেও সরকারী সিদ্ধান্ত অমান্য করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চলছে ভারী যানবাহন। এতে যানজটসহ ঈদে ঘরমুখি সাধারণ মানুষের দূর্ভোগ বেড়েছে।

গত বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে ঈদের আগে  ও পরে সড়কে ৬ দিন ভারী যানবাহন বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। কিন্তু সরকারী সিদ্ধান্তের পরও এ নির্দেশনা অমান্য করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ভারী যানবাহন (লজিষ্টিক, কার্ভাড ভ্যান) চালাচল করছে।

truck
ঈদের আগে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন স্থানে এভাবে যানজটে পড়ে ঘরমুখি মানুষ চরম দূর্ভোগে পড়ছে।

এতে করে সৃষ্টি হচ্ছে বড় ধরনের যানজট। ফলে ঈদে ঘর মুখো মানুষের ভোগান্তির সীমা নেই। রবিবার সকাল থেকে মহাসড়কের বিভিন্ন স্থান ঘুরে ভারী যানবাহন নির্ধিদায় চলাচল করতে দেখা যায়।

এতে করে সাধারণ মানুষ নানা ভোগান্তি পোহাতে হচ্ছে। অন্যদিকে ঈদুল আজহা উপলক্ষ্যে দূর দূরান্ত থেকে আসা ট্রাক ভর্তি গরু, মহিষ, ছাগল গাড়ী যানযটের কারণে নির্দিষ্ট সময় নির্দিষ্ট বাজারের পৌঁছাতে পারছে না বলে অভিযোগ উঠে।

এ ব্যাপারে মহামড়কে দায়িত্ব পালনকারী বার আউলিয়া হাইওয়ে থানার ওসি ছালেহ্ আহম্মদ পাঠান জানান, সীতাকুণ্ড উপজেলাধীন কিছু প্রতিষ্ঠান এখনো বন্ধ না হওয়ার কারণে ও অন্যদিকে বন্দরের খালাসী পণ্য বিভিন্ন গোডাউন, রি-রোলিং মিলস্ আনা-নেয়া করছে। আমাদের অতিরিক্ত পুলিশ ফোর্স রাস্তায় টহল দিচ্ছে এবং প্রত্যকে ঘন্টার খবরা-খবর আমি নিচ্ছি । এর কারণে রাস্তা যানজট হচ্ছে না বলে আমি মনে করি। এবং সীতাকুণ্ড উপজেলা অতিক্রমকালে কোন ভারী যানবাহন আমাদের চোখে পড়লে তার বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহণ করছি।