অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আদালতেই মারা গেলেন মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি

16
.

মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ড. মোহাম্মদ মুরসি মারা গেছেন।( ইন্নালিল্লাহে ওয়াইন্না ইলাহে রাজিউন)।  কারাগার থেকে আদালতে নেয়ার পর তার ‘মৃত্যু’ হয়েছে।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। আজ সোমবার আদালতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। আদালতে মুরসির বিচার চলাকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন এবং সেখানেই তাঁর মৃত্যু হয়।

৬৭ বছর বয়সী মুরসি ডায়াবেটিস, লিভার ও কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন।

মিশরের সংবাদপত্র জানায়, এদিনের শুনানিতে মুরসিকে তার বক্তব্য তুলে ধরার অনুমতি দেয়া হয়। শুনানিটি মুলতবি করার পর তিনি অজ্ঞান হয়ে যান।

৬৭ বছর বয়সী মুরসি অজ্ঞান হয়ে যাওয়ার পর তাকে একটি হাসপাতালে নেয়া হয় বলে উল্লেখ করা হয়েছে গণমাধ্যমটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনটিতে।

গত বছরের মার্চ মাসে ব্রিটিশ রাজনীতিক ও আইনজীবীদের একটি প্যানেল জানায়, কারাগারে মুরসির শারীরিক অবস্থা মোটেও ভালো নয়, এমনকি এর ফলে তার মৃত্যুও হতে পারে।

ডায়াবেটিস আক্রান্ত মুরসিকে পর্যাপ্ত চিকিৎসা সেবা দেয়া হচ্ছে না উল্লেখ করে এই প্যানেলকে তার সার্বিক অবস্থা পর্যবেক্ষণের আহ্বান জানায় পরিবারের সদস্যরা।

তখন প্যানেলটি এক বিবৃতিতে জানায়, দীর্ঘদিন ধরে অবহেলার ফলে মুরসির শারীরিক অবস্থা যে পর্যায়ে পৌঁছেছে, তাতে তিনি অকালে মারা যেতে পারেন।

কিন্তু ব্রিটিশ সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা এবং কনজারভেটিভ পার্টির সংসদ সদস্য ক্রিসপিন ব্লান্টের নেতৃত্বাধীন প্যানেলটির বক্তব্যকে মোটেও গুরুত্ব দেয়নি মিশরের সরকার।

দীর্ঘদিনের স্বৈরশাসক হোসনি মোবারক ক্ষমতাচ্যুত হওয়ার পর ২০১১ সালে মিশরের ইতিহাসে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসেন মুরসি।

তার সরকারের প্রতিরক্ষামন্ত্রী আব্দেল ফাত্তাহ এল-সিসি নেতৃত্বে ২০১৩ সালে পরিচালিত একটি সামরিক অভ্যুত্থানের ফলে তাকে ক্ষমতাচ্যুত করা হয়।

মিসরের প্রথম অবাধ ও গণতান্ত্রিক নির্বাচনে জয়ী হয়ে প্রেসিডেন্ট হয়েছিলেন ব্রাদারহুডের মুরসি। কিন্তু ২০১৩ সালে গণঅসন্তোষের সুযোগ নিয়ে তাকে ক্ষমতাচ্যুত করে মিসরীয় সেনাবাহিনী। পরে প্রেসিডেন্টের মসনদে বসেন মুরসির হাতে সেনাপ্রধান হওয়া আবদেল ফাত্তাহ আল সিসি।

২০১৩ সালে মুরসির নেতৃত্বাধীন মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ করা হয়। এর হাজার হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয় এবং বিভিন্ন অভিযোগে অনেককে মৃত্যুদণ্ডাদেশ দেয়া হয়। মুরসির বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি অর্থের বিনিময়ে কাতারের কাছে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ তথ্য ও নথি পাচার করেছেন।

২০১৪ সালে তার বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছিল। এরপর ২০১৬ সালের জুন মাসে তথ্য পাচারের এ মামলায় তাকে দোষী সাব্যস্ত করেন নিম্ন আদালত। আদালত দেশের গুরুত্বপূর্ণ নথি পাচারের অভিযোগে মুরসিকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

১৬ মন্তব্য
  1. Md Shahajahan বলেছেন

    ইন্নালিল্লাহি অইন্না ইলাইহি রাজেউন

  2. M Nazmul Islam বলেছেন

    Inna Lillahi Uainna Ilaihi Rajiun

  3. SH Rafiq বলেছেন

    ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজীউন

  4. Motahar Hossain Joel বলেছেন

    ইন্নালিল্লাহি ওইন্না ইলাইহি রাজিউন

  5. Mk Shibly বলেছেন
  6. Md Jaynal Abedin বলেছেন

    ইন্নালিলাহহি ওয়াইন্নাইলাইহি রাজিউন,,,

  7. Md Alamgir বলেছেন

    আল্লাহ

  8. Idris Tushar Nizamy বলেছেন

    ইন্না-লিল্লাহী ওয়া ইন্না ইলাহি রাজেউন।

  9. Rahim Rahim বলেছেন

    মেরে ফেলেছে অবৈধ স্বৈরশাসক ফা্ত্তাহ

  10. শাহ্ রফিকুল ইসলাম রাসেল বলেছেন

    মুসলিম বিশ্বের একজন সাহসী বীর ছিলেন।আল্লাহ জান্নাত নসিব করুন আমিন

  11. Hafiz Ullah বলেছেন

    Innalillahe oinna elaihe rajeun

  12. Abdul Hakim বলেছেন

    কিয়ামতের নমুনা,আরেক ইসলামের খোটিহারাল।

  13. Mohiuddin Ahamed বলেছেন

    আল্লাহ এই মহান শহীদি নেতাকে কবুল করবেন.আমিন

  14. Ismail Hossain বলেছেন

    আমিন

  15. Abdullah Al Mahmud বলেছেন

    ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন।

  16. Emam Hossain বলেছেন

    Amin