অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ফটিকছড়িতে অপহরণের তিনমাসের মধ্যে স্কুলছাত্রী ববি সন্তানের মা!

4
.

চট্টগ্রামে অপহরনের সাড়ে তিনমাস পার হলেও এখনো উদ্ধার হয়নি এসএসসি পরীক্ষার্থী ফারজানা আক্তার ববি (১৬)। ববি বেঁচে আছে নাকি তাকে হত্যা করা হয়েছে তাও জানতে পারেনি বলে জানান তার পরিবার।

স্পর্শকাতর হওয়ায় আদালত থেকে মামলাটি তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রামকে। কিন্তু পিবিআই এখনো এ ঘটনার কোন কুল কিনারা করতে পারেনি অভিযোগ পরিবারের।

এদিকে তদন্ত কর্মকর্তা জানিয়েছেন, এটি একটি প্রেম ঘটিত ঘটনা। ভিকটিম ববি অপহরণ অভিযোগের ৩ মাসের মাথায় সন্তানের মা হয়েছেন।

বাদীনি শিরিন আক্তার অভিযোগ করেন, পিবিআই’র প্রতি আদালতের নির্দেশনা ছিল অপহৃত ববিকে উদ্ধার করে আদালতে হাজির করার। কিন্তু গত তিনমাসেও তারা তা পারেনি। তিনি এ জন্য তদন্ত কর্মকর্তার পক্ষপাতমূলক ও রহস্যজনক আচরন এবং ভিকটিম উদ্ধারে নীরবতার অভিযোগ তুলেন।

এদিকে নিজেদের একমাত্র মেয়েকে সাড়ে তিনমাসেও ফিরে না পাওয়ায় রীতিমত হতাশ ববির মা শিরিন আক্তার ও প্রবাসী বাবা আবু জাফর।

.

চট্টগ্রাম ও নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল ৭ এ দায়ের হওয়া মামলার বিবরণ সুত্রে জানা যায়, চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার বাগান বাজার ইউনিয়নের গজারিয়া জেবুন্নেছা পাড়া উচ্চ বিদ্যালয় হতে ২০১৯ সালে এসএসসি পরীক্ষায় অংশ গ্রহন করে ফারজানা আক্তার ববি। বিদ্যালয়ে যাওয়া আসার পথে গত এক বছর ধরে ববিকে প্রায়ই সময় উত্যক্ত করতেন একই এলাকার নুর আহমদের ছেলে মনির হোসেন মনু (৩০)।

এ নিয়ে মনু’র অভিভাবকসহ স্থানীয় সমাজপতি ও জনপ্রতিনিধিদের কাছে একাধিকবার অভিযোগ করেও কোন প্রতিকার পায়নি ববি’র মা শিরিন আকতার। মনু প্রায়ই সময় ববিকে উঠিয়ে নিয়ে যাবে মর্মে হুমকিও দিয়েছিলেন বলে জানান বাদীনি।

সর্বশেষ চলতি বছরের ৭ মার্চ এসএসসি পরীক্ষা চলাকালিন কৃষি শিক্ষা বিষয়ের ব্যবহারিক পরীক্ষার দিন ববিকে পরীক্ষা কেন্দ্রের বাইরে থেকে জোর পূর্বক উঠিয়ে নিয়ে যায় মনুসহ তার সঙ্গিরা। সে দিনের পরীক্ষায় ববি অনুপস্থিত থাকায় পরীক্ষার কেন্দ্র থেকে ববি’র মাকে ফোন করে জানান যে ববি কৃষি শিক্ষার ব্যবহারিক পরীক্ষা দিতে কেন্দ্রে যায়নি। এ খবর পেয়ে ববি’র মা আত্মীয় স্বজন নিয়ে বিভিন্নস্থানে ববিকে খোঁজতে থাকে। এর পর মনু’র বন্ধু মুরাদ ববি’র মামা ডা. আমজাদকে মোবাইলে ফোনে ববি তাদের হেফাজতে রয়েছে জানিয়ে ববিকে নিয়ে বেশী বাড়াবাড়ি না করতে শাসিয়ে দেয়।

এ ঘটনার পর ববি’র মা বিষয়টি নিয়ে স্থানীয় চেয়ারম্যানসহ এলাকার সমাজপতিদের কাছে একাধিকবার ধর্না দিয়েও মেয়েকে ফিরে পাননি। অবশেষে গত ১৬ এপ্রিল আদালতে এ নিয়ে মামলা দায়ের করেন ববি’র মা শিরিন আকতার।

শুনানী শেষে আদালত মামলাটি তদন্তের দায়িত্ব দেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)কে। আদালতের নির্দেশনা ছিল ভিকটিমকে দ্রুত উদ্ধার করে কোর্টে হাজির করার। কিন্তু মামলা তদন্তের দায়িত্ব পাওয়ার গত দুমাস অতিবাহিত হলেও এখনো ববি অপহরনের কোন কুল কিনারা করতে পারেনি পুলিশের এ সংস্থাটি। মামলার তদন্ত কর্মকর্তাও আচরন এবং ভুমিকায় অনেকটা হতাশ মামলার বাদীনি।

এ ব্যাপাওে জানতে চাইলে মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই’র উপ-পুলিশ পরিদর্শক (এসআই) কামাল আব্বাস পাঠক ডট নিউজকে বলেন, আদালতে নির্দেশনা অনুযায়ী আমাদের তদন্ত অব্যাহত আছে।  ইতোমধ্যে আমরা বিভিন্ন স্থানে একাধিকবার অভিযান চালিয়ে ভিক্টিমকে উদ্ধারের চেষ্টা করেছি। ভিক্টিমকে উদ্ধারের সাথে সাথে আমরা আদালতে হাজির করে তার জবানবন্দি গ্রহণ করে আসামীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবো।

তিনি বলেন আমরা তদন্তে নেমে জেনেছি, এ মামলার ১১ জন আসামীর মধ্যে প্রথম আসামী ভিক্টিমের স্বামী মনির হোসেন মনু। তার সাথে ভিকটিম ফারজানা আক্তার ববি’র দীর্ঘ দিনের প্রেমের সম্পর্কের কারণে তারা বিয়ে করেছেন। ইতোমধ্যে তাদের একটি সন্তান হয়েছে। ভিকটিম একজন ১৮ বছরের সাবালিকা নারী। দুই পরিবারের রেশারেশির কারণে এ অপহরণ মামলার সৃষ্টি। তার পরও আমরা আদালতের নির্দেশনা অনুযায়ী ভিকটিমকে উদ্ধারের চেষ্টা করছি।

৪ মন্তব্য
  1. Sahed Alam বলেছেন

    bojlam na… Je Kane bobi nikoj.. Police o kicho jane na sey kane oje sontaner Maa holo apnara janen ki vabe….???

  2. Paathok.News বলেছেন

    আপনি নিউজটা ভালো করে পড়ুন। এটা পুলিশের বক্তব্য।

  3. Md Mahmud Hossen বলেছেন

    কি বালের নিউজ করলি

  4. Moh Ismail Emon বলেছেন

    বেশির ভাগ নিঁখোজ,অপহরন,মামলার ঘটনা প্রেম ঘটিত…