অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঈদের আগে খুলে দেয়া হল বহদ্দারহাট-শিকলবাহা সংযাগ সড়ক

0
.

নগরীর বহদ্দারহাট থেকে শাহ আমানত সেতুর দক্ষিণ প্রান্ত শিকলবাহা ক্রসিং পর্যন্ত ৮ কিলোমিটার সংযোগ সড়কে ঈদে নির্বিঘ্নে যাতায়াত করতে পারবেন দক্ষিণ চট্টগ্রামসহ কক্সবাজার ও বান্দরবানের যাত্রীরা। সড়কটির দুটি আন্ডারপাসের উপরের অংশ ছাড়া বাকিটা কার্পেটিং করে ঈদে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে।

তবে, আন্ডারপাস এলাকার পাশে তিন লাইনের সড়ক দিয়ে গাড়ি যাতায়াতের জন্য কার্পেটিং করা হয়েছে।

প্রতিবন্ধকতা ছাড়াই গাড়ি চলাচল করতে পারবে বলে জানিয়েছেন সড়ক ও জনপথ (সওজ) বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী ও প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক আশিক কাদির। ঈদের পরে আন্ডারপাস দুটির উপরে অংশ কার্পেটিং করা হবে বলে জানান তিনি। এতে করে ওইসব রুটের যাত্রীদের ২ বছরের বিড়ম্বনার অবসান হতে যাচ্ছে।

.

চট্টগ্রাম নগরীতে এটিই প্রথম ছয় লেনের সড়ক। গতকাল সরেজমিনে বহদ্দারহাট থেকে কর্ণফুলী সেতু এলাকা পর্যন্ত গিয়ে দেখা গেছে, ৬ লেনের ৫ কিলোমিটার সড়কের কাজ প্রায় শেষ হয়েছে। রাহাত্তারপুল ও কালামিয়া বাজার এলাকায় দুটি আন্ডারপাস নির্মিত হয়েছে। এগুলো এখন ব্যবহার করতে দেওয়া হচ্ছে না।

সেতুর দক্ষিণ পাড়ের স্থানীয় ব্যবসায়ি আকবর হোসেন জানান, সংযোগ সড়ক খুলে দেওয়ায় এখন ২০ থেকে ২৫ মিনিটের মধ্যে বহদ্দারহাট থেকে শিকলবাহা ক্রসিং যেতে পারব। আগে বহদ্দারহাট থেকে গাড়ি বের হলে কর্ণফুলী ব্রিজ পর্যন্ত দীর্ঘ যানজটে পড়তে হতো। এখন এই কষ্ট থেকে দক্ষিণ চট্টগ্রামবাসী মুক্তি পাবে।

প্রকৌশলী আশিক কাদির জানান, জুনের ৪ তারিখ থেকে ঈদের ছুটি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই ঈদের আগেই সড়ক গাড়ি চলাচলের উপযোগী করে খুলে দিয়েছি। কর্ণফুলী সেতুর দক্ষিণ পাড়ে ৪ লেইনের ৩ কিলোমিটার সড়কের কাজ শেষ হয়েছে। সেতুর উত্তর পাড় থেকে বহদ্দারহাট পর্যন্ত ৬ লাইনের ৬ কিলোমিটারে সামান্য কাজ বাকি আছে। তা ঈদের পরে করা হবে।

তিনি জানান, ২৭০ কোটি টাকা ব্যয়ে তৃতীয় কর্ণফুলী সেতু অ্যাপ্রোচ সড়েকের কাজ শুরু হয়েছিল ২০১৭ সালের ৬ মার্চ। এর মধ্যে ১০৭ কোটি টাকা দিয়েছে কুয়েত সরকার। অবশিষ্ট ১৬৩ কোটি টাকা দিয়েছে বাংলাদেশ সরকার।